বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কসাইকে পারিশ্রমিক হিসেবে গোশত দেওয়া যাবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ০৮:৫৬ এএম

শেয়ার করুন:

কসাইকে পারিশ্রমিক হিসেবে গোশত দেওয়া যাবে?

কোরবানির গোশত নিজে খাওয়া, হাদিয়া দেওয়া এবং সদকা করা যায়। আল্লাহর বাণী ‘তখন তোমরা তা থেকে খাও এবং আহার করাও এমন দরিদ্রকে যে ভিক্ষা করে এবং এমন দরিদ্রকে যে ভিক্ষা করে না। এভাবে আমরা সেগুলোকে তোমাদের বশীভূত করে দিয়েছি যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো’ (সুরা হজ: ৩৬)।

প্রশ্ন হলো কসাই বা কাজের লোককে পারিশ্রমিক হিসেবে কোরবানির গোশত দেওয়া যাবে? এ বিষয়ে ফতোয়ার কিতাবাদিতে স্পষ্ট উল্লেখ আছে, ‘পশু জবাই করে পারিশ্রমিক দেওয়া-নেওয়া জায়েজ, তবে কোরবানির পশুর কোনো কিছু পারিশ্রমিক হিসেবে দেওয়া যাবে না। (কিফায়াতুল মুফতি: ৮/২৬৫)

এর অর্থ পারিশ্রমিক হিসেবে টাকা-পয়সা ইত্যাদি দিতে হবে, কোনো অবস্থাতেই কোরবানির পশুর কোনো কিছু দেওয়া যাবে না। ‘অবশ্য ঘরের অন্যান্য সদস্যদের মতো কাজের লোকদেরকে গোশত খাওয়ানো যাবে।’ (আহকামুল কুরআন জাসসাস: ৩/২৩৭; বাদায়েউস সানায়ে: ৪/২২৪; আলবাহরুর রায়েক: ৮/৩২৬)

দুঃখজনক বিষয় হলো, আমাদের দেশে ব্যাপকভাবে বিনিময় হিসেবে টাকার পাশাপাশি কিছু গোশত দেওয়ার প্রচলন আছে। কিছু কিছু স্থানে তো এটা নিয়মই হয়ে গেছে যে, যারা কাজ করে, তারা টাকা না নিয়ে গোশত নেয়। এটা কত বিশ্রী ব্যাপার যে, বান্দা আল্লাহর জন্য পশু কোরবানি করার পরে সেটা আবার অন্য কারও কাছে বিক্রি করবে। পারিশ্রমিক হিসেবে গোশত দেওয়ার অর্থ হচ্ছে গোশত বিক্রি করা। অথচ কোরবানির পশুর চামড়া বিক্রি করা এমনকি হাড় বিক্রি করাও জায়েজ নেই। 

আলী ইবনে আবি তালিব (রা.) বলেন, ‘নবী করিম (স.) আমাকে তার (কোরবানির উটের) আনুষঙ্গিক কাজ সম্পন্ন করতে বলেছিলেন। তিনি কোরবানির পশুর গোশত, চামড়া ও আচ্ছাদনের কাপড় সদকা করতে আদেশ করেন এবং এর কোনো অংশ কসাইকে দিতে নিষেধ করেন। তিনি বলেছেন, আমরা তাকে (তার পারিশ্রমিক) নিজের পক্ষ থেকে দেব।’ (সহিহ বুখারি: ১/২৩২)

কোরবানির মৌসুমে অনেক মহাজন কোরবানির হাড় ক্রয় করে থাকে। টোকাইরা বাড়ি বাড়ি থেকে হাড় সংগ্রহ করে তাদের কাছে বিক্রি করে। এদের ক্রয়-বিক্রয় জায়েজ। এতে কোনো অসুবিধা নেই। 


বিজ্ঞাপন


কিন্তু কোনো কোরবানিদাতার জন্য নিজ কোরবানির কোনো কিছু এমনকি হাড়ও বিক্রি করা জায়েজ হবে না। করলে মূল্য সদকা করে দিতে হবে। আর জেনেশুনে মহাজনদের জন্য এদের কাছ থেকে ক্রয় করাও বৈধ হবে না। (বাদায়িউস সানায়ে: ৪/২২৫; কাজিখান: ৩/৩৫৪; ফতোয়ায়ে হিন্দিয়া: ৫/৩০১)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরবানির মাংস বিতরণ ও পারিশ্রমিক দেওয়ার বিধানসহ সকল আমল সহিহ সুন্নাহ মোতাবেক করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর