মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ঢাকা

সন্তানের জন্য পাঁচটি দোয়া করতে ভুলবেন না

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৭ জুন ২০২২, ১০:৩৮ এএম

শেয়ার করুন:

সন্তানের জন্য পাঁচটি দোয়া করতে ভুলবেন না

মা-বাবার পরম যত্ন ও ভালোবাসায় সন্তান বড় হয়। কোনো পরিমাপক যন্ত্র দিয়ে এই ভালোবাসা নির্ণয় করা সম্ভব না। সন্তানের কল্যাণে ছায়ার মতো লেগে থাকেন বাবা-মা। তারা আল্লাহর কাছে দুহাত তুলে দোয়া করেন সন্তানের জন্য। কোরআন ও হাদিসে বর্ণিত এ সম্পর্কিত কিছু কার্যকর দোয়া উল্লেখ করা হলো।

সন্তান ও তার বিচরণভূমির নিরাপত্তায় দোয়া
মা-বাবা সন্তানের জন্য দোয়া করবেন। সন্তান যে দেশে বাস করে, সে দেশের নিরাপত্তার জন্যও দোয়া করবেন। পবিত্র কোরআনে এমন একটি দোয়ার উল্লেখ আছে। দোয়াটি হলো—


বিজ্ঞাপন


 رَبِّ اجْعَلْ هَـذَا الْبَلَدَ آمِنًا وَاجْنُبْنِي وَبَنِيَّ أَن نَّعْبُدَ الأَصْنَامَ ‘রাব্বিজআল হাজাল বালাদা আ-মিনাও ওয়াজনুবনী ওয়া বানিয়্যা আন না-বুদাল আসনা-ম।’ অর্থ: ‘(যখন ইবরাহিম বলেছিল) হে আমার পালনকর্তা! এ নগরকে নিরাপদ-শান্তিময় করে দিন এবং আমাকে ও আমার সন্তানদের মূর্তি-প্রতিমা পূজা থেকে দূরে রাখুন।’ (সুরা ইবরাহিম: ৩৫)

উত্তম জীবিকা ও শঙ্কামুক্তির দোয়া 
সন্তানের জন্য দোয়া করতে হবে তার জীবন যেন শঙ্কামুক্ত ও সমৃদ্ধ হয়। এ প্রসঙ্গে পবিত্র কোরআনে বর্ণিত দোয়াটি হলো—

رَّبَّنَا إِنِّي أَسْكَنتُ مِن ذُرِّيَّتِي بِوَادٍ غَيْرِ ذِي زَرْعٍ عِندَ بَيْتِكَ الْمُحَرَّمِ رَبَّنَا لِيُقِيمُواْ الصَّلاَةَ فَاجْعَلْ أَفْئِدَةً مِّنَ النَّاسِ تَهْوِي إِلَيْهِمْ وَارْزُقْهُم مِّنَ الثَّمَرَاتِ لَعَلَّهُمْ يَشْكُرُونَ অর্থ: ‘হে আমার প্রতিপালক! আমি আমার বংশধরদের কতককে বসবাস করালাম অনুর্বর উপত্যকায় আপনার পবিত্র ঘরের কাছে; হে আমাদের প্রতিপালক! এজন্য যে তারা যেন নামাজ কায়েম করে। অতএব কিছু লোকের অন্তর তাদের প্রতি আকৃষ্ট করে দিন এবং ফল-ফলাদি দিয়ে তাদের জীবিকা দান করুন, যাতে তারা কৃতজ্ঞতা প্রকাশ করে।’ (সুরা ইবরাহিম: ৩৭)

সব ধরণের অনিষ্ট থেকে হেফাজতের দোয়া
শয়তানের প্ররোচনা, মানুষের কুদৃষ্টি ও সব ধরনের অনিষ্ট-মন্দ থেকে বাঁচিয়ে রাখার জন্য আল্লাহ তাআলার কাছে নিচের দোয়াটি করতে হবে। যে দোয়াটি হাসান-হুসাইনের জন্য মহানবী (স.) করতেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণিত হাদিসে দোয়াটি এসেছে এভাবে—


বিজ্ঞাপন


أعوذ بكلمات الله التامة من كل شيطان وهامة ومن كل عين لامة ‘আউজু বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন কুল্লি শায়তানিঁও ওয়া হাম্মাহ; ওয়া মিন কুল্লি আইনিন লাম্মা’ অর্থ: আমি তোমাদের দুজনের জন্য আল্লাহর পূর্ণাঙ্গ কালেমাগুলোর মাধ্যমে প্রত্যেক শয়তান ও বিষাক্ত প্রাণী থেকে এবং সর্বপ্রকার কুদৃষ্টি থেকে মুক্তি কামনা করছি।’ (সুনানে আবি দাউদ:  ৪৭৩৭)

দীনদারির জন্য দোয়া
সন্তান যেন দীনদার হয় এবং দীনের দায়িত্বে উদাসীন না হয়— সে জন্য দোয়া করতে হবে। এ প্রসঙ্গে পবিত্র কোরআনে বর্ণিত দোয়াটি হলো—
رَبِّ اجْعَلْنِي مُقِيمَ الصَّلاَةِ وَمِن ذُرِّيَّتِي رَبَّنَا وَتَقَبَّلْ دُعَاء ‘রাব্বিজ আলনী মুকীমাস সালা-তি ওয়ামিন জুররিয়্যাতি, রাব্বানা ওয়া তাকাব্বাল দুয়া’ অর্থ: হে আমার প্রতিপালক! আমাকে নামাজ আদায়কারী করুন এবং আমার বংশধরদের মধ্য থেকেও। হে আমার প্রতিপালক! আমার প্রার্থনা কবুল করুন। (সুরা ইবরাহিম: ৪০)

উত্তম সন্তান পেতে দোয়া
আদর্শ, সৎ-নিষ্ঠাবান বা উত্তম সন্তানের প্রত্যাশা সবার থাকে। তাই মা-বাবার উচিত উত্তম সন্তান চেয়ে আল্লাহর কাছে দোয়া করা। পবিত্র কোরআনের সুরা সফফাতে এমন একটি দোয়ার উল্লেখ রয়েছে। দোয়াটি হলো—
رَبِّ هَبْ لِي مِنَ الصَّالِحِينَ ‘রাব্বি হাবলী মিনাস স-লিহীন’ অর্থ: হে আমার প্রতিপালক! আমাকে নেককার সন্তান দিন। (সুরা সফফাত: ১০০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রত্যেক মা-বাবাকে সন্তানের জন্য কোরআন হাদিসে উল্লেখিত দোয়া করার তাওফিক দান করুন এবং মহান প্রভু তাদের সে দোয়া কবুল করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর