বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

 ইবাদত কবুল হওয়ার শর্তসমূহ

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৩ মে ২০২২, ০২:৫৪ পিএম

শেয়ার করুন:

 ইবাদত কবুল হওয়ার শর্তসমূহ

প্রত্যেকেই চায় তার ইবাদত কবুল হোক। কিন্তু কোরআন ও হাদিসের ভাষ্য অনুযায়ী তিনটি শর্ত পূরণ হলে তবেই ইবাদত কবুল হয়। যদি তিনটি শর্ত থেকে কোনো একটি শর্ত অসম্পূর্ণ থাকে, তাহলে ইবাদত কবুল হবে না। নিচে ইবাদত কবুল হওয়ার মৌলিক শর্তগুলো নিয়ে আলোচনা করা হলো।

প্রথম শর্ত: বিশুদ্ধ ঈমান ও ইখলাস


বিজ্ঞাপন


শিরক, কুফর ও নেফাকমুক্ত বিশুদ্ধ ঈমান ইবাদত কবুল হওয়ার পূর্বশর্ত। যার ঈমান নেই, তার ইবাদত মহান আল্লাহর কাছে কবুলযোগ্য নয়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই ইসলামই মহান আল্লাহর কাছে একমাত্র (মনোনীত) ধর্ম’ (সুরা আলে ইমরান: ১৯)। উপরন্তু ইবাদতটি পরিপূর্ণ ইখলাসের সাথে হতে হবে। শুধু আল্লাহর সন্তুষ্টির আশায় যাবতীয় কাজ সম্পাদনের নামই ইখলাস। আল্লাহর সন্তুষ্টি ছাড়া অন্য কোনো উদ্দেশ্যর সামান্যতম সংমিশ্রণ থাকলে সে ইবাদত আল্লাহ কবুল করবেন না। রাসুল (স.) বলেছেন, ‘আমি আমার উম্মতের জন্য যেসব বিষয়ে ভয় করি, তার মধ্যে অধিক আশঙ্কাজনক হচ্ছে, আল্লাহর সঙ্গে শিরক করা। অবশ্য আমি এ কথা বলছি না যে তারা সূর্য, চন্দ্র বা প্রতিমার পূজা করবে; বরং তারা আল্লাহ ছাড়া অপরের সন্তুষ্টির জন্য কাজ করবে এবং গোপন পাপ করবে।’ (ইবনে মাজাহ: ৪২০৫)

ইখলাসশূণ্য ইবাদতের আরেকটি নমুনা হলো- ইবাদত করার পর তা মানুষের কাছে বলে বেড়ানো। এতে ইবাদত ধ্বংস হয়ে যায়। রাসুল (স.) বলেন, ‘যে ব্যক্তি লোক-শোনানো ইবাদত করে আল্লাহ এর বিনিময়ে তার লোক-শোনানোর উদ্দেশ্য প্রকাশ করে দেবেন।’ (বুখারি: ৬৪৯৯)

দ্বিতীয় শর্ত: সুন্নতের অনুসরণ

ইবাদত অবশ্যই রাসুলুল্লাহ (স.)-এর সুন্নত, রীতি ও তাঁর শিক্ষা অনুসারে পালিত হতে হবে। যদি কোনো ইবাদত তাঁর শেখানো ও আচরিত পদ্ধতিতে পালিত না হয়, তাহলে যত ইখলাস ও আন্তরিকতা-ই থাক না কেন, তা আল্লাহর দরবারে কবুল হবে না বা তার কোনো সওয়াব মিলবে না। এ কারণেই আল্লাহ তাআলা বলেছেন, ‘আর রাসুল তোমাদেরকে যা দেন তা তোমরা গ্রহণ করো এবং যা থেকে তোমাদেরকে নিষেধ করেন তা থেকে বিরত থাকো।’ (সুরা হাশর: ৭)


বিজ্ঞাপন


তৃতীয় শর্ত: হালাল ভক্ষণ

ইবাদত পালনকারীকে অবশ্যই হালাল-জীবিকা-নির্ভর হতে হবে। হারাম ভক্ষণকারীর ইবাদত আল্লাহর দরবারে কবুল হয় না। কেননা মহানবী (স.) ইরশাদ করেছেন, ‘ওই গোশত (দেহ) জান্নাতে যাবে না, যা হারাম (খাবার) থেকে উৎপন্ন। জাহান্নামই এর উপযোগী।’ (সহিহ ইবনে হিব্বান: ১৭২৩, তিরমিজি: ৬১৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিশুদ্ধ ঈমান ও ইখলাসের সঙ্গে হালাল উপার্জন করার এবং সুন্নত তরিকায় ইবাদত-বন্দেগী করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর