শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ছয় কারণে ফরজ নামাজও ছেড়ে দিতে পারবেন

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ১১:৪১ এএম

শেয়ার করুন:

ছয় কারণে ফরজ নামাজও ছেড়ে দিতে পারবেন

ইসলামের অন্যতম প্রধান স্তম্ভ হলো নামাজ। মুসলমানদের প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ নির্ধারিত সময়ে আদায় করা ফরজ। আল্লাহ তাআলা বলেন, اِنَّ الصَّلٰوۃَ کَانَتۡ عَلَی الۡمُؤۡمِنِیۡنَ کِتٰبًا مَّوۡقُوۡتًا ‘নির্ধারিত সময়ে সালাত কায়েম করা মুমিনদের জন্য অবশ্য কর্তব্য’ (সুরা নিসা: ১০৩)। নামাজ আদায়কারীর জন্য শরিয়তসম্মত কোনো অপারগতা ছাড়া নামাজ ভেঙে দেওয়া জায়েজ নেই। (সুরা মুহাম্মদ: ৩৩)

নিচে শরিয়তসম্মত ওজর বা যেসব কারণে নামাজ ভেঙে দেওয়ার অনুমতি আছে, তা আলোচনা করা হলো।


বিজ্ঞাপন


১) মা-বাবা ডাকলে তাঁদের খেদমতে নামাজ ভেঙে দিতে পারবেন। যদি প্রবল ধারণ হয় যে, মা-বাবা ডেকেছেন সাধারণ কোনো কারণে, তখন নামাজ ভেঙে দিতে হবে না। কিন্তু যদি বুঝতে পারেন যে, তাঁদের তৎক্ষণাৎ সাহায্যের প্রয়োজন হচ্ছে তখন নামাজ ভেঙে দেওয়া জায়েজ। (সূত্র: সহিহ বুখারি: ৪/৪০৪)

২) কেউ নামাজ আদায় করছে—এমন অবস্থায় দেখল যে, কোনো অন্ধ কূপ অথবা গর্তের দিকে চলে যাচ্ছে, আর তাতে পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে; তাহলে নামাজ ভেঙে দিতে পারবে। (তিরমিজি: ৩৫৫)

৩) কোনো নির্যাতিত ব্যক্তি যদি নামাজ আদায়কারীর প্রতি সাহায্যের আবেদন জানায় এবং চিৎকার করে তাকে ডাকে; আর যদি নামাজ আদায়কারী মনে করে, সে ওই ব্যক্তিকে জুলুম থেকে রক্ষা করতে পারবে, তাহলে নামাজ ভেঙে দেওয়া আবশ্যক। (তিরমিজি: ৩৩৫)

৪) নামাজ আদায়কারী ব্যক্তি যদি নিজের বা অন্যের মোটামুটি মূল্যের কোনো জিনিস নষ্ট কিংবা চুরি হওয়ার আশঙ্কা করে, এর হেফাজতের জন্য নামাজ ছেড়ে দেয়া জায়েজ আছে। (মুসান্নাফে আব্দুর রাযযাক: ৩২৯১; ফতোয়ায়ে হিন্দিয়া: ১/১০৯; আদ্দুররুল মুখতার: ২/৫১; সহিহ বুখারি: ৪/৪১২)


বিজ্ঞাপন


৫) যে ব্যক্তি নামাজ আদায়কালে ভূমিকম্প বা অগ্নিকাণ্ড শুরু হয় এবং তার ধারণা হয় যে, পালিয়ে গেলে তবেই বাঁচা যাবে, সেক্ষেত্রে নামাজ ছেড়ে দেওয়া তার উপর আবশ্যক। একইভাবে পানিতে ডুবে যাচ্ছে কিংবা আগুনে পুড়ে যাচ্ছে—এমন ব্যক্তিকে রক্ষা করার জন্যও নামাজ ছেড়ে দিতে হবে। এ বিষয়ের মূল দলিল হলো- তোমরা নিজেদেরকে ধ্বংসের দিকে নিক্ষেপ করো না। আর ভালো কাজ করো; যারা ভাল কাজ করে আল্লাহ তাদেরকেই ভালোবাসেন। (সুরা বাকারা: ১৯২)

৬) দুরপাল্লার যানবাহন ছেড়ে যাওয়ার আশঙ্কা থাকলে এবং যানবাহনে থাকা নিজের মালামাল চুরি বা খোয়ানোর আশঙ্কা থাকলে নামাজ ছেড়ে দেওয়া জায়েজ। (ফতোয়ায়ে হিন্দিয়া: ১/১০৯; আদ্দুররুল মুখতার: ২/৫১)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শরিয়তসম্মত কারণগুলো ছাড়া নামাজ ছেড়ে দেওয়ার গুনাহ থেকে রক্ষা করুন। নিজের এবং অন্যের জান বাঁচানো সম্পর্কে প্রয়োজনীয় ইলম দান করুন। আমিন। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর