রোববার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

এবার ৩ লাখ গাছ লাগানোর ঘোষণা শায়খ আহমাদুল্লাহর

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪, ০৭:১৩ পিএম

শেয়ার করুন:

এবার ৩ লাখ গাছ লাগানোর ঘোষণা শায়খ আহমাদুল্লাহর

চলতি বছর তিন লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিশিষ্ট দাঈ শায়খ আহমাদুল্লাহ।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে মুসল্লিদের নিয়ে সালাতুল ইস্তিসকার নামাজশেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


শায়খ আহমাদুল্লাহ বলেন, গতবছর আস-সুন্নাহর উদ্যোগে এক লাখ গাছ রোপন করা হয়, যার মধ্যে ৩০ হাজার লেবুর গাছ ছিল। কারণ গরমে লেবুর প্রয়োজন রয়েছে। এছাড়াও প্রচুর পেয়ারা গাছ ও আম গাছসহ দেশীয় ফল গাছ লাগানোর চেষ্টা করেছি। এ বছর আমরা তিন লাখ গাছ রোপন করার কাজ ইতিমধ্যে হাতে নিয়েছি এবং কর্মসূচি শুরু করেছি।

আরও পড়ুন: শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে বৃষ্টির জন্য নামাজ

শায়খ আহমাদুল্লাহ আরও বলেন, যখন অনাবৃষ্টির সমস্যা প্রকট আকার ধারণ করে, যখন তীব্র গরমে মানুষের প্রাণ ওষ্ঠাগত হয় তখন মুসলমান হিসেবে আমাদের করণীয় হলো- আল্লাহর কাছে বৃষ্টি প্রার্থনার দোয়া করা। তিনি বলেন, বিগত কয়েকবছর ধরে দেশে গরমের তীব্রতা বেড়েছে।

shaikh-ahmadullah


বিজ্ঞাপন


‘ফলে পশু-পাখি, প্রাণীকুল ও ফসলের ক্ষতি হচ্ছে। ফসলের জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। খেটে খাওয়া দিনমজুর মানুষেরা কাজ করতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে যাচ্ছেন। এ অবস্থায় আমাদের সবার উচিত হবে- তাওবা-ইস্তেগফার করা। নিজেদের সংশোধন করা এবং আত্মশুদ্ধির জন্য আল্লাহ তাআলার কাছে দোয়া করা।’

আরও পড়ুন: ফিলিস্তিনিদের অসহায়ত্ব নিয়ে শায়খ আহমাদুল্লাহর আবেগঘন স্ট্যাটাস

এসময় তিনি ইমামদের প্রতি যার যার এলাকায় সালাতুল ইসতিসকা নামাজ আদায়ের নবীজির সুন্নাহ চালু করার অনুরোধ করেন। পাশাপাশি পরিবেশ সুরক্ষায় সবাইকে গাছ লাগানোর আহবান জানান।

তিনি বলেন, আমরা প্রত্যেকে অন্তত ৫টি করে গাছ লাগানোর দায়িত্ব নিতে পারি। কারণ দেশে যে পরিমাণ মানুষ রয়েছে সে পরিমাণ উদ্ভিদ নেই। সেই অভাবটা দূর করতে হবে। চারাগুলোর পরিচর্যারও আহবান করেন তিনি। বলেন, শুধু চারা রোপন করা নয়, সেগুলোর পরিচর্যাও করতে হবে। আমরা নানাভাবে পরিবেশকে ধ্বংস করেছি, এর প্রায়শ্চিতস্বরূপ তাওবা-ইস্তেগফার ও প্রচুর পরিমাণে বৃক্ষরোপণ করা উচিত।

উল্লেখ্য, গতবছর (২০২৩ সালে) বর্ষা মৌসুমে আস-সুন্নাহ ফাউন্ডেশনের উদ্যোগে দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের মাধ্যমে এক লাখ গাছের চারা রোপন করা হয়।

এর আগের বছর ২০২২ সালে ৫০ হাজার চারা লাগানোর মাধ্যমে কর্মসূচি শুরু হয়, পরে এ সংখ্যা আরও বাড়ানো হয় এবং ২০২১ সালে সারাদেশে ৭০ হাজার চারা বিতরণ করে আস-সুন্নাহ কর্তৃপক্ষ। 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর