বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

যে দোয়া গুনাহ থেকে বিরত রাখে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪, ১১:১০ পিএম

শেয়ার করুন:

যে দোয়া গুনাহ থেকে বিরত রাখে

শয়তানের প্রবঞ্চনা থেকে এবং গুনাহের কাজ থেকে বিরত রাখা হবে—এমন এক দোয়ার উল্লেখ রয়েছে হাদিসে। বলা হয়েছে, ওই দোয়াটি ১০ বার পাঠ করার কারণে শয়তানের যাবতীয় অনিষ্ট থেকে পাঠকারীকে বাঁচিয়ে রাখা হবে এবং সারাদিন কোনো গুনাহ তার কাছে ঘেঁষতে পারবে না। গুনাহ থেকে বেঁচে থাকার জন্য আমরা আমলটি করতে পারি।

দোয়াটি হলো— لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ يُحْيِي وَيُمِيتُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকা লাহু, লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ইউহয়ী ওইউমীতু ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কাদীর।’ অর্থ: ‘একমাত্র আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই। তাঁর কোনো শরিক নেই। সর্বরাজত্ব তাঁরই। সমস্ত প্রশংসাও তাঁর। তিনিই জীবন দান করেন ও মৃত্যু দান করেন। আর তিনিই সবকিছুর উপর সর্বশক্তিমান’


বিজ্ঞাপন


আরও পড়ুন: অশ্লীলতা থেকে বাঁচার দোয়া

আবু জার (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যে ব্যক্তি ফজরের পর, হাঁটু মোড়া অবস্থাতেই কারো সঙ্গে কথা বলার আগে দোয়াটি ১০ বার পড়বে তার জন্যে ১০টি পূণ্য লেখা হবে, তার ১০টি গুনাহ মাফ করা হবে, তার ১০টি মর্যাদা বুলন্দ করা হবে। পুরোটা দিন সে সবরকম অপ্রীতিকর বিষয় থেকে সুরক্ষিত থাকবে। শয়তানের অনিষ্ট থেকে তাকে বাঁচিয়ে রাখা হবে। সেদিন আল্লাহর সঙ্গে শিরকের গুনাহ ছাড়া আর কোনো গুনাহ তার কাছে ঘেঁষতে পারবে না।’ (তিরমিজি: ৩৪৭৪)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে দোয়াটি ফজরের পর কারো সঙ্গে কথা বলার আগে নিয়মিত ১০ বার পাঠ করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর