শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২২, ০৩:৫০ পিএম

শেয়ার করুন:

কোরবানির দোয়া

কোরবানি ইসলামের অন্যতম ইবাদত। যাদের জাকাতের নিসাবের সমপরিমাণ নিসাব আছে, তাদের ওপর কোরবানি ওয়াজিব। কোরবানির দিন বিভিন্ন দোয়া পড়া সুন্নত। জবাইয়ের জন্য পশুকে কিবলার দিকে ফিরানোর সময়, জবেহ করার সময় ও জবাইশেষে দোয়াগুলো পড়লে সুন্নত আদায়ের পাশাপাশি সওয়াবও লাভ হয়। নিচে কোন সময় কী দোয়া পড়তে হয়, তা উচ্চারণ ও অর্থসহ দেওয়া হলো।

কেবলার দিকে পশুকে ফিরিয়ে দোয়া
وجهت وجهي للذي فطر السموات والأرض حنيفا وما أنا من المشركين، إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ، لَا شَرِيكَ لَهُ ۖ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا أَوَّلُ الْمُسْلِمِينَ، بسم الله الله أكبر.
উচ্চারণ: ইন্নি ওয়াজ জাহতু ওয়াজ হিয়া লিল্লাযি ফাতারাছ ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়ামা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহ ইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বিজালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন।...বিসমিল্লাহি আল্লাহু আকবর।


বিজ্ঞাপন


অর্থ: নিশ্চয়ই আমি দৃঢ়ভাবে সেই মহান সত্তার অভিমুখী হলাম, যিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন। আমি মুশরিকদের অন্তর্গত নই। নিশ্চয়ই আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন ও আমার মরণ—সবই বিশ্ব প্রতিপালক মহান আল্লাহর জন্য নিবেদিত। তাঁর কোনো শরিক নেই। আমি এ কাজের জন্য আদিষ্ট হয়েছি। আর আমি আত্মসমর্পণকারীদের একজন। আল্লাহর নামে, আল্লাহ সবচেয়ে মহান।’ (আবু দাউদ: ২৭৮৬; ইবনে মাজাহ: ৩১২১) 

জবেহ করার সময় দোয়া
اللهم مِنكَ وَلَكَ
উচ্চারণ:আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

অর্থ: হে আল্লাহ, (এই কোরবানির পশু) তোমার পক্ষ থেকে প্রাপ্ত এবং তোমারই জন্য উৎসর্গকৃত।

এরপর بسم الله الله أكبر   পড়বে।
উচ্চারণ: বিসমিল্লাহি আল্লাহু আকবার


বিজ্ঞাপন


অর্থ: মহান আল্লাহর নামে শুরু করছি। আল্লাহ সবচেয়ে বড়।

জবেহ করার পর দোয়া
اللهم تقبل منا كما تقبل من حبيقك محمد وخليلك إبراهيم عليه السلام
উচ্চারণ: আল্লাহুম্মা তাকাব্বাল মিন্না কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিন ওয়া খলিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাম।’

অর্থ: হে আল্লাহ, এই কোরবানি আমার পক্ষ থেকে কবুল করুন, যেভাবে আপনি তা কবুল করেছিলেন আপনার প্রিয় বন্ধুদ্বয় মুহাম্মদ (স.) ও ইবরাহিম (আ.)-এর পক্ষ থেকে। (মেশকাত: ১/১২৮)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রত্যেক নিসাব পরিমাণ সম্পদের মালিককে বিশুদ্ধ নিয়তে সুন্দর ও আকর্ষণীয় পশু আল্লাহর সন্তুষ্টির জন্য কোরবানি করার তাওফিক দান করুন। কোরবানির দিনের সুন্নাহভিত্তিক বিভিন্ন দোয়ার ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর