রোববার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

প্রত্যেক নামাজের পর যে দোয়া পড়তে বলেছেন নবীজি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

প্রত্যেক নামাজের পর যে দোয়া পড়তে বলেছেন নবীজি

ইসলামে দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। সাহাবি নোমান বিন বাশির (রা.) এর সূত্রে বর্ণিত, রাসুল (স.) বলেছেন, ‘দোয়াই ইবাদত।’ (আবু দাউদ: ১৪৮১) হাদিসে আরও ইরশাদ হয়েছে, ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই’ (ইবনে মাজাহ: ৩৮২৯)

প্রিয়নবী (স.) উম্মতকে বিভিন্ন প্রেক্ষাপটে বিভিন্ন দোয়া পড়ার শিক্ষা দিয়েছেন। তন্মধ্যে একটি দোয়া প্রত্যেক নামাজের পরে পড়ার ব্যাপারে বিশেষ গুরুত্বারোপ করেছেন। দোয়াটি হলো- اللّهُمَّ أَعِنِّيْ عَلٰى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ ‘আল্লাহুম্মা আ-ইন্নি আলা জিকরিকা ওয়া শুকরিকা ওয়া হুসনি ইবাদাতিক’ অর্থ: ‘হে আল্লাহ! আপনার জিকির, আপনার কৃতজ্ঞতা ও শোকর আদায় এবং সুন্দর করে আপনার ইবাদত করতে আপনি আমাকে সাহায্য করুন।’ 


বিজ্ঞাপন


আরও পড়ুন: সুন্দর ও গুরুত্বপূর্ণ কিছু ছোট দোয়া

দোয়াটির ব্যাপারে হাদিসে এসেছে, একদিন রাসুলুল্লাহ (স.) তাঁর প্রিয় সাহাবী মুআজ বিন জাবাল (রা.)-এর হাত ধরে বললেন, ‘মুআজ! আল্লাহর কসম, আমি তোমাকে ভালোবাসি।’ মুআজ (রা.) তৎক্ষণাৎ উত্তর দিলেন, ‘আমার মা-বাবা আপনার জন্য উৎসর্গিত হোক! আল্লাহর কসম, আমিও আপনাকে ভালোবাসি।’ অতঃপর রাসুলুল্লাহ (স.) বললেন, মুআজ! আমি তোমাকে বলছি, কখনোই নামাজের পরে এ দোয়া পড়তে ভুল করো না। (মুসনাদে আহমদ: ২২১১৯; সুনানে আবু দাউদ: ১৫২৪)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে প্রত্যেক নামাজের পর উক্ত দোয়াটি পড়ার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর