বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

যে দোয়ায় জ্ঞান বাড়ে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২২, ০৫:২১ পিএম

শেয়ার করুন:

যে দোয়ায় জ্ঞান বাড়ে

জ্ঞান মহান আল্লাহপ্রদত্ত অনন্য নেয়ামত। অমূল্য এই সম্পদ যাদের নসিব হয়, তারা পরম ভাগ্যবান। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেছেন, ‘যাকে বিশেষ জ্ঞান দান করা হয়, সে প্রভূত কল্যাণ প্রাপ্ত হয়। আর উপদেশ তারাই গ্রহণ করে, যারা জ্ঞানসম্পন্ন।’ (সুরা বাকারা: ২৬৯)

জ্ঞান বৃদ্ধির জন্য কিছু গুরুত্বপূর্ণ দোয়ার উল্লেখ আছে হাদিসে। যেগুলো যথাযথ আমল করলে আল্লাহ তাআলা কল্যাণকর জ্ঞান বা ইলম দান করেন। তাই মুমিন মুসলমানের উচিত বেশি বেশি এসব দোয়া পাঠ করা। নিচে তেমন দুইটি দোয়া অর্থ ও উচ্চারণসহ দেওয়া হলো।


বিজ্ঞাপন


১)  ِاللَّهُمَّ انْفَعْنِي بِمَا عَلَّمْتَنِي، وَعَلِّمْنِي مَا يَنْفَعُنِي، وَزِدْنِي عِلْمًا وأعُوْذُ بِاللَّهِ مِنْ حَالِ أهْلِ النَّار ‘আল্লাহুম্মানফা-নি বিমা আল্লামতানি, ওয়া আল্লিমনি মা ইয়ানফাউনি ওয়া জিদনি ইলমা, ওয়া আউজুবিল্লাহি মিন হালি আহলিন নারি।’

অর্থ: হে আল্লাহ! আমাকে তুমি যা শিখিয়েছ, তা দিয়ে আমাকে উপকৃত করো, আমার জন্য যা উপকারী হবে, তা আমাকে শিখিয়ে দাও এবং আমার ইলম (জ্ঞান) বাড়িয়ে দাও আর আমি জাহান্নামিদের অবস্থা থেকে হেফাজতের জন্য আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (স.) এই দোয়া করতেন। (তিরমিজি: ৩৫৯৯; ইবনে মাজাহ: ২৫১; আবি শায়বা: ১০/২৮১)

২)  اللَّهُمَّ فَقِّهْنِي فِي الدِّينِ ‘আল্লাহুম্মা ফাক্কিহনি ফিদ দ্বীন।’


বিজ্ঞাপন


অর্থ: হে আল্লাহ! আমাকে দ্বীনের জ্ঞান দান করুন।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, একবার নবী (স.) শৌচাগারে গেলেন, তখন আমি তার জন্য অজুর পানি রাখলাম। তিনি জিজ্ঞেস করলেন, এটা কে রেখেছে? আমি রেখেছি জানানো হলে তিনি বলেন, ‘আল্লাহুম্মা ফাক্কিহহু ফিদ দ্বীন।’ অর্থ: ‘ইয়া আল্লাহ! আপনি তাকে দ্বীনের জ্ঞান দান করুন।’ (বুখারি: ১৪৩)

উল্লেখ্য, অন্য কারও জন্য দোয়া করার ক্ষেত্রে উল্লিখিত শব্দে দোয়া করতে হবে। আর নিজের জন্য করতে চাইলে ওপরের মতো করে পড়তে হবে।

স্মরণ রাখতে হবে, দোয়া করার সাথে সাথে জ্ঞানী বা আলেমদের কাছ থেকে ইলমের তালিম নিতে হবে। হাদিসে এসেছে, ‘আলেমরা নবীদের উত্তরাধিকারী। তারা কোনো স্বর্ণমুদ্রা বা রৌপ্য মুদ্রার উত্তরাধিকার রেখে যান না, তারা রেখে যান জ্ঞানের উত্তরাধিকার’ (আবু দাউদ: ৩৬৪১)। 

আলেমদের সঙ্গে বিদ্বেষ পোষণ করা জায়েজ নেই। হাদিসে কুদসিতে আছে, আল্লাহ তাআলা বলেন, ‘যে ব্যক্তি আমার কোনো ওলির সঙ্গে শত্রুতা করবে, আমি তার সঙ্গে যুদ্ধ ঘোষণা করলাম।’ (সহিহ বুখারি: ৬৫০২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আলেমদের কাছ থেকে ইলম অর্জনের তালিম নেওয়ার পাশাপাশি উল্লেখিত দোয়ার উপর বেশি বেশি আমল করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর