বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সব নবী কি মুসলিম ছিলেন?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৭:০৪ পিএম

শেয়ার করুন:

সব নবী কি মুসলিম ছিলেন?

মুসলিম শব্দটি আরবি। অর্থ আত্মসমর্পণকারী। মহান আল্লাহর বিধানের কাছে আত্মসমর্পণকারী সকলেই মুসলিম। সেই হিসেবে বাবা আদম (আ.) থেকে শুরু করে সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (স.) পর্যন্ত যত নবী-রাসুল বিগত হয়েছেন, সবাই মুসলিম ছিলেন—এতে কারো দ্বিমত নেই। 

এটি ঠিক যে, জাতিগতভাবে মুসলিম নামকরণ ইবরাহিম (আ.)-এর মাধ্যমে হয়েছে। কিন্তু এর মানে এই নয় যে, আগের নবীগণ মুসলিম ছিলেন না। যেমন— কোরবানি ইবরাহিম (আ.)-এর সুন্নত হলেও আগের নবী-রাসুলরাও কোরবানি করেছেন। এমনকি বাবা আদম (আ.)-এর যুগ থেকে প্রত্যেক নবীর যুগেই কোরবানি প্রচলিত ছিল। (দেখুন- সুরা হজ: ৩৪)


বিজ্ঞাপন


আরেকটি উদাহরণে বিষয়টি আরও পরিষ্কার হবে। যেমন—১৯৭১ সালে স্বাধীনতার মাধ্যমে বাংলাদেশি নামকরণ হয়েছে আমাদের। এর মানে এই নয় যে, আমরা আগে এই দেশে বা এই অঞ্চলে ছিলাম না।

অতএব, রাসুলুল্লাহ (স.)-এর আগের সব নবী মুসলিম ছিলেন। ঈসা (আ.) সম্পর্কে পবিত্র কোরআনে উদ্ধৃত হয়েছে- ‘অতঃপর ঈসা যখন তাদের থেকে কুফরি অনুভব করল, তখন তাদের বলল, আল্লাহর পথে কারা হবে আমার সাহায্যকারী? তখন হাওয়ারিরা বলল, আমরা হবো আল্লাহর পথে সাহায্যকারী। আমরা আল্লাহর প্রতি ঈমান আনলাম। তুমি সাক্ষী থাকো, আমরা মুসলিম।’ (সুরা আলে ইমরান: ৫২)

জাদুকরদের ঈমান আনার পর ফেরাউন বলেছিল, আমি বিপরীত দিক থেকে তোমাদের হাত ও পা কেটে দেবো, সেই শাস্তি ঘোষণার পর জাদুকরদের দোয়া ছিল- ‘হে আমাদের প্রভু! আমাদের সবর করার শক্তি দাও এবং আমাদের মৃত্যু দান করো মুসলিম হিসেবে’ (সুরা আরাফ: ১২৬)

আরও পড়ুন: পৃথিবীতে নবী-রাসুলদের আগমনের ধারা


বিজ্ঞাপন


ইউসুফ (আ.)-এর দোয়া ছিল, ‘এই পৃথিবীর জীবনে এবং আখেরাতে তুমিই আমার অভিভাবক! মুসলিম হিসেবে আমাকে মৃত্যু দান করো এবং আমাকে সাথী বানিয়ে দাও সালেহ বা সৎ লোকদের।’ (সুরা ইউসুফ: ১০১)

ইবরাহিম (আ.)-এর অনেক আগের নবী নুহ (আ.)-এরও মুসলিম হওয়ার স্বীকারোক্তি পবিত্র কোরআনে তুলে ধরা হয়েছে। তিনি বলেন, ‘তারপরও যদি বিমুখতা অবলম্বন কর, তবে আমি তোমাদের কাছে কোনো রকম বিনিময় কামনা করি না। আমার বিনিময় হলো আল্লাহর দায়িত্বে। আর আমার প্রতি নির্দেশ রয়েছে যেন আমি মুসলমানদের অন্তর্ভুক্ত থাকি।’ (সুরা ইউনুস: ৭২)

যদি আগের নবীগণ মুসলিম না-ই হতেন, তাহলে ইবরাহিম (আ.)-এর জন্মের এত আগের নবী নুহ (আ.) কীভাবে নিজেকে মুসলিম দাবী করছেন? এর মানে বুঝা গেল- নবীজির আগের সব নবী-রাসুল মুসলিম ছিলেন। 

অতএব, আমাদেরও মুসলিম বা আল্লাহর প্রতি আত্মসমর্পণকারী হতে হবে এবং মুসলিম হিসেবে মৃত্যুবরণ করতে হবে। আল্লাহ তাআলা ইরশাদ করেছেন— ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় করো যেভাবে করা উচিত আর মুসলমান না হয়ে মরো না। তোমরা আল্লাহর রজ্জু শক্তভাবে ধারণ করো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না।’ (সুরা আলে ইমরান: ১০২-১০৩)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে আল্লাহর কাছে আত্মসমর্পণের তাওফিক দান করুন। নবী-রাসুলদের জীবনী থেকে শিক্ষা নেওয়ার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর