বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘বৈচিত্র্যময় কানাডা’ গ্রন্থের পাঠ উন্মোচন

আহসান রাজীব বুলবুল
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ১২:৩৭ পিএম

শেয়ার করুন:

‘বৈচিত্র্যময় কানাডা’ গ্রন্থের পাঠ উন্মোচন

কানাডার টরন্টোর বার্চমাউন্ট কমিউনিটি সেন্টারে ‘বৈচিত্র্যময় কানাডা: প্রাগৈতিহাসিক থেকে বর্তমান’ গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

উন্মোচন পর্বে উপস্থিত ছিলেন ১৯৬৪ সালে ভাষাবিদ জামিল চৌধুরী, টরন্টো এনআরবি টেলিভিশনের সিইও শহিদুল ইসলাম মিন্টু, লেখক গবেষক ও সংগঠক সুব্রত দাস, চিন্তক আকবর হোসেন, সাহিত্যিক সুজিত কুসুম পাল, ইঞ্জিনিয়ার সুজয় মুখার্জি, আবৃত্তিকার শেখর গোমেজ, উপস্থাপক ইঞ্জিনিয়ার রতন সাহা, সুললিত গ্রন্থ পাঠক সোমা মৃধা ও অপর্ণা হালদার।


বিজ্ঞাপন


বক্তরা বইটির ভূয়সী প্রশংসা করেন। তারা কানাডায় এ ধরনের একটি গ্রন্থ প্রকাশ করার জন্য লেখক ননী গোপাল দেবনাথকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

canadaবইটিতে আধুনিক কানাডার মানবিক জীবন পদ্ধতি, বিজ্ঞান ও প্রযুক্তির বহুল ব্যবহার নিয়ে প্রচুর তথ্য রয়েছে। লেখক প্রত্নতাত্ত্বিক, ভৌগলিক, প্রাগৈতিহাসিক, রাজনৈতিক ও সামাজিক দিকগুলো সুষ্ঠুভাবে বিবেচনা করে ছবিসহ নানা উপকরণ দিয়ে বইটি সমৃদ্ধ করেছেন। তিনি পাঠকদের জন্য নানা অজানা ও অল্প জানা বিষয়ের প্রতি দৃষ্টিপাত করে কানাডার প্রকৃত পরিচয় সবার সামনে তুলে ধরেছেন।

অনুষ্ঠানে সঙ্গীত পর্বে ছিল প্রাণ সুবাস দাস ও তাসমিনা খানের রবীন্দ্র সঙ্গী পরিবেশনা এবং বিপ্লব কর্মকার ও সামিহা তাবাসুমের আধুনিক গান। আবৃত্তিতে সাথী আহমেদ। তবলায় বিপ্লব ও মন্দিরায় অখিল রায়।

লেখক ননী গোপাল দেবনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৩ সালে ইতিহাসে এমএ ডিগ্রি অর্জনের পর দেশে-বিদেশে নানা সামাজিক পরিবেশে কাজ করেন। বর্তমানে টরন্টোর বাসিন্দা এবং একজন সচেতন মুক্তমনের লেখক হিসেবে পরিচিত। বিজ্ঞানমনস্ক এই লেখক তিনটি গ্রন্থের রচয়িতা।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর