শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশিদের অংশগ্রহণে চীনে আন্তর্জাতিক ভ্রমণ মেলা

দন্তস্য ইসলাম
প্রকাশিত: ২৩ মে ২০২৩, ১০:১৪ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশিদের অংশগ্রহণে চীনে আন্তর্জাতিক ভ্রমণ মেলা

পর্যটন শিল্পে সমৃদ্ধ দেশ চীনে ৩১তম গুয়াংজু আন্তর্জাতিক ভ্রমণ মেলা সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। বৈশ্বিক টেকসই উন্নয়নের অভিন্ন প্রস্তাবের আওতায় পর্যটন শিল্পে সঠিক তথ্য আনয়নের লক্ষ্যে ‘একত্রে একটি টেকসই ভবিষ্যৎ’ শীর্ষক প্রতিপাদ্যে তিন দিনব্যাপী ওই আন্তর্জাতিক ভ্রমণ মেলাটি গুয়াংজু আমদানি ও রফতানি মেলা কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। বাংলাদেশি ভ্রমণ প্রিয় পর্যটকরা এতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

তিন দিনব্যাপী এই মেলা আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিল গুয়াংজু পৌর পর্যটন ব্যুরো। কোভিড-১৯ মহামারি ও পর্যটন খাত পুরোপুরি পুনরুদ্ধার হওয়ার পর এই ভ্রমণ প্রদর্শনীই চীনে অনুষ্ঠিত প্রথম বড় ধরনের সাংস্কৃতিক ও পর্যটন অনুষ্ঠান।


বিজ্ঞাপন


Chinaআন্তর্জাতিক এই ভ্রমণ মেলায় ২২ হাজার বর্গমিটার এলাকাজুড়ে প্রদর্শনী স্টল ছিল। সেই সঙ্গে মেলায় সাংস্কৃতিক ও পর্যটন একীকরণের নতুন প্রবণতাকে কেন্দ্রীয়ভূতভাবে প্রদর্শন করা হয়।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে শ্রীলঙ্কার পর্যটন ও ভূমিমন্ত্রী হারলেম ফার্নান্দো, গুয়াংজু শহরের ভাইস মেয়র থান পিং, ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মারিবেল রডরিগ, হংকং ট্যুরিজম বোর্ডের ডেপুটি ডিরেক্টর জেনারেল ইয়ে জুনদে, চীনে কিউবান দূতাবাসের পর্যটন পরামর্শক এলিজাবেথসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

Chinaপর্যটকদের আকৃষ্ট করতে ভ্রমণ মেলায় ট্রাভেল কোম্পানি এবং এজেন্সিগুলো জনপ্রিয় পণ্যের সরাসরি বিক্রয় ছাড়াও বিনামূল্যে উপহার প্রদান, কিস্তিতে ছাড়, টিকিট লটারি, এয়ার টিকিট, হোটেল বুকিং, দর্শনীয় স্থানের টিকিট, খাবারের কুপন, ভিসা, বিদেশে পড়াশোনাসহ বিপুল সংখ্যক পর্যটন পণ্য ও পরিষেবার ওপর বিশেষ ছাড় দিয়েছিল।

China২০২৩ সালে গুয়াংজু ইন্টারন্যাশনাল ট্র্যাভেল এক্সপোর সম্মানিত দেশ হিসাবে মেলায় অংশগ্রহণ করে শ্রীলঙ্কা। দেশটি নিজেকে একটি নতুন উচ্চ-মানের পর্যটন গন্তব্য হিসেবে উপস্থাপন করেছে। প্রায় ২০টি গুরুত্বপূর্ণ পর্যটন ব্যবস্থাপনা কোম্পানি ছাড়াও হোটেল গ্রুপ এবং স্থানীয় ট্রাভেল এজেন্সি নিয়ে এই প্রদর্শনীতে অংশগ্রহণ করে শ্রীলঙ্কা।


বিজ্ঞাপন


আন্তর্জাতিক এই ভ্রমণ মেলায় বাংলাদেশ ছাড়াও জার্মানি, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পোল্যান্ড, স্পেন, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সৌদি আরব, শ্রীলঙ্কাসহ ৫৫টি দেশ ও অঞ্চল থেকে ভ্রমণ কোম্পানি ও সংস্থা, কূটনীতিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং পর্যটকগণ অংশ নেন।

প্রতিনিধি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর