বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

চীনে তারুণ্যের শক্তি বিষয়ক সংলাপে বাংলাদেশি শিক্ষার্থীরা

দন্তস্য ইসলাম
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

চীনে তারুণ্যের শক্তি বিষয়ক সংলাপে বাংলাদেশি শিক্ষার্থীরা

সাংস্কৃতিক বিনিময় ও সহযোগিতা অব্যাহত রাখতে চীনের বেইজিংয়ে ‘তারুণ্য শক্তির অবদান ও সভ্যতার সংলাপ প্রচার’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন দেশটিতে অধ্যয়নরত বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের শিক্ষার্থীরা।

স্থানীয় সময় সোমবার (২০ মার্চ) বিকেলে বেইজিংয়ের চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টারের কনফারেন্স রুমে হাইব্রিড প্লাটফর্মের মাধ্যমে ওই সংলাপ অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


Chinaঅংশ নেওয়া দেশগুলোর জনগণের মাঝে বিনিময় ও বন্ধনকে আরও শক্তিশালী করা ছাড়াও বিভিন্ন সভ্যতার বিনিময় ও পারস্পরিক শিক্ষার প্রচার, সিল্ক রোডের মাধ্যমে সাংস্কৃতিক বিনিময় ও সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন অধ্যায় উন্মোচনের লক্ষ্যে ওই সংলাপের আয়োজন করে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)।

সংলাপের যৌথ আয়োজনে ছিল চায়না এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ, চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশন এবং বেইজিং বেল্ট অ্যান্ড রোড কো-অপারেটিভ কমিউনিটি। এছাড়া এই আয়োজনে সার্বিক সহায়তা করে বেইজিং এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ এবং চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টার ফর ইয়াং পিপল।

Chinaসংলাপে চায়না কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের ভাইস-মিনিস্টার চেন ঝউ ছাড়াও চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট সান ঝিচুন, চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিসের ভাইস প্রেসিডেন্ট লি শিকুই, এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জের ডেপুটি সেক্রেটারি জেনারেল ওয়াং খ্য, উজবেকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং সাংহাই সহযোগিতা সংস্থার সাবেক মহাসচিব ভ্লাদিমির ইমামোভিচ নরভ, চীনে ইকুয়েডরের রাষ্ট্রদূত কার্লোস লারেয়াসহ অনেকেই বক্তব্য রাখেন।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে চীনে অধ্যয়নরত শিক্ষার্থী প্রতিনিধিরা এতে অংশ নিয়ে সভ্যতাকে সমৃদ্ধ ও বর্ণময় করা ছাড়াও ক্রমাগত মানুষের অগ্রগতি এবং বিশ্ব শান্তি ও উন্নয়নকে উন্নীত করতে সভ্যতার মধ্যে বিনিময় এবং পারস্পরিক শিক্ষা নিয়ে কথা বলেন। সেই সঙ্গে যৌথভাবে বেল্ট অ্যান্ড রোডের উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের মধ্যে পারস্পরিক বিনিময় ও বন্ধনকে উন্নীত করার ওপর গুরুত্বারোপ করেন।


বিজ্ঞাপন


সংলাপে অন্যদের মধ্যে চীনে বেল্ট অ্যান্ড রোডের উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর কূটনৈতিক দূত ছাড়াও তরুণ প্রতিনিধি, স্কালার, আন্তর্জাতিক শিক্ষার্থী, উদ্যোক্তাদের প্রতিনিধি এবং চীনে জাতিসংঘের সংস্থার কর্মকর্তাসহ প্রায় ৩০০ প্রতিনিধি অফলাইন এবং অনলাইনের মাধ্যমে অংশ নেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর