বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

চন্দ্র নববর্ষ: রঙিন হলো চীনের আকাশ

দন্তস্য ইসলাম
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৬:৫৮ পিএম

শেয়ার করুন:

চন্দ্র নববর্ষ: রঙিন হলো চীনের আকাশ

বছর ঘুরে আবারও এলো চীনা নববর্ষ। দিবসটি উপলক্ষে পুরো চীন যেন এখন উৎসবের নগরীতে পরিণত হয়েছে। বর্ণিল নানা আয়োজনে সেজেছে প্রতিটি শহর। সবমিলিয়ে নানা রঙের আতশবাজি ফুটিয়ে জমকালো আয়োজনের মধ্যদিয়ে চন্দ্র নববর্ষকে স্বাগত জানিয়েছে চীনের চিয়াংশি প্রদেশবাসী।

দিবসটিকে ঘিরে সম্প্রতি আতশবাজির প্রদর্শনীটি চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অবস্থিত গানচিয়াং নদীতে অনুষ্ঠিত হয়। এবারের আয়োজনে সহায়তা করে নানছাং পৌর জনগণের সরকার। এ সময় আতশবাজির বর্ণিল আলোকছটায় ছেয়ে যায় গানচিয়াং নদীর পুরো আকাশ। দর্শনীয় এই আতশবাজি উপভোগ করতে বিভিন্ন বয়সী হাজারো মানুষ। সেই সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন দেশিটিতে বসবাসরত বাংলাদেশিসহ বহু পর্যটক।


বিজ্ঞাপন


Festival>> আরও পড়ুন: লন্ডনে প্রবল তুষারপাতের শঙ্কা

করোনাভাইরাসের সংক্রমণের ফলে যাবতীয় বিধিনিষেধ শিথিলের ফলে ৩ বছর পরে এই আতশবাজির বর্ণিল আলোকছটায় নববর্ষ উদযাপনকে ভিন্ন মাত্রায় নিয়ে যায়। এতে রাতের আকাশও জ্বলজ্বল করছিল আতশবাজির বর্ণিল আলোয়। ফলে দীপ্তিময় আতশবাজির বর্ণিল প্রদর্শনীর সৌন্দর্যে বিমোহিত হয়েছে সবাই।

Festival
দর্শনার্থীদের মাঝে আতশবাজি উপভোগ করতে আসা কয়েকজন প্রবাসী বাংলাদেশি। ছবি: সংগৃহীত

এদিকে, দর্শনীয় এই আতশবাজি উপভোগ করতে স্থানীয় সরকার নানা পদক্ষেপ নেয়। আতশবাজির প্রদর্শনীর আগে ও পরে পাবলিক পরিবহন সার্ভিস অর্থাৎ মেট্রোরেল দর্শনার্থীদের জন্য ফ্রি করে দেওয়া হয়। পাশাপাশি প্রদর্শনীর আশপাশের রাস্তায় যানবাহন চলাচল শিথিল করা হয়। এছাড়া দর্শনার্থীরা যাতে আতশবাজির বর্ণিল আলোকছটা প্রদর্শনী নির্বিঘ্নে উপভোগ করতে পারেন সে জন্য ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর দাবি

জ্যোতির্বিজ্ঞানীদের মত অনুযায়ী, রাশিচক্রে এ বছর হবে খরগোশের বছর! ২২ জানুয়ারি, ২০২৩ থেকে শুরু হয়ে ৯ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত চলবে এই খরগোশের বছর। এই খরগোশ দীর্ঘায়ু, শান্তি এবং সমৃদ্ধির প্রতীক বহন করে। ফলে ছোট-বড় সবার কাছে এবার নতুন দিনের প্রেরণা ছিল নতুনভাবে জেগে ওঠার তাগিদ, অশুভ শক্তির বিরুদ্ধে নতুন করে লড়াই করার স্বপ্ন। ২০২৩ সালের এই চন্দ্র বছরকে দীর্ঘায়ু, শান্তি এবং সমৃদ্ধির বছর হিসাবে প্রত্যাশা করছে চীনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর