শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইতালিতে আশ্রয় নিতে যা যা জানা উচিত

প্রবাস ডেস্ক
প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২, ০১:১১ পিএম

শেয়ার করুন:

ইতালিতে আশ্রয় নিতে যা যা জানা উচিত

ইতালিতে আশ্রয়প্রার্থী এবং শরণার্থী সংক্রান্ত কিছু তথ্য সবসময় নির্দিষ্ট ভাষায় পাওয়া যায় না। এছাড়াও আশ্রয় আবেদনের একাধিক সংক্ষিপ্ত রূপ রয়েছে যেগুলো আসলে গুরুত্বপূর্ণ। তেমনই কিছু জরুরি শব্দ ও তথ্য রইল।

- এসিএনইউআর (ইতালীয় সংক্ষিপ্ত রূপ) অর্থাৎ জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা
- আপোলিডের অর্থ রাষ্ট্রহীন ব্যক্তি
- আসিলো (আশ্রয়)


বিজ্ঞাপন


ইতালির সরকার আশ্রয়প্রার্থীদের জন্য ইতালীয় ভাষায় ব্যবহারিক নির্দেশিকা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, কীভাবে ইতালিতে আন্তর্জাতিক সুরক্ষার জন্য আবেদন করতে হবে এবং দেশটি কী ধরনের সুরক্ষা প্রদান করে। যদি এতে বিষয়টি স্পষ্ট না হয়, তাহলে যে কেন্দ্রে থাকার ব্যবস্থা করা হয়েছে সেখানে কাজ করা আইনি বিশেষজ্ঞদের বা স্থানীয় এলাকায় অভিবাসীদের সাহায্য করে এমন কোনো সংস্থার সাহায্য চাওয়ার পরামর্শ দেওয়া হয়।

প্রতিটি দেশের মতো, ইতালি অনুরোধ করে যে আপনি যত তাড়াতাড়ি আশ্রয় আবেদন জানাবেন, ততই ভাল৷ কেস্টুরা (পুলিশ স্টেশন) বা সীমান্ত পুলিশের কাছে আবেদন করতে হবে। তারপরে পুলিশ নাম নিবন্ধন করবে। নাম, উপাধি, স্থান এবং জন্ম তারিখ, জাতীয়তা নেবে এবং ফটো তুলবে এবং আঙুলের ছাপ চাইবে।

তারপর আন্তর্জাতিক সুরক্ষার জন্য প্রক্রিয়া শুরু করার জন্য নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে৷ আঞ্চলিক কমিশন একটি নির্দিষ্ট সময় দেবে৷ কেন আশ্রয় চাইছেন তখন বলতে হবে। দেশে ফিরে যাওয়ার বিষয়ে ভয় থাকলে জানাতে হবে। কমিশন তারপর সিদ্ধান্ত নেবে আশ্রয় দেবে কি না। যদি প্রত্যাখ্যান করা হয়, তাহলেও আপিল করার অধিকার আছে। একে বলে রিকোর্সো।

এএসএল (ইউএসএল)
আজিয়েন্দা সানিটারিয়া লোকালে বা ইউনিটা সানিটারিয়া লোকালে হল স্থানীয় স্বাস্থ্যবিভাগ। এখানেই ইতালির স্বাস্থ্য কার্ড পেতে নিবন্ধন করতে হবে। একজন জিপি (জেনারেল প্র্যাকটিশনার ডাক্তার) পাবেন। এই কার্ডের মাধ্যমে বিনামূল্যে পাবলিক হেলথ কেয়ার এবং চেক-আপের সুবিধা মিলবে। সরকারই এটি দেয়৷ একবার নাম সরকারের এই খাতায় উঠে গেলে টেসেরা স্যানিটারিয়া (স্বাস্থ্য কার্ড) দেয়া হবে। কার্ড থাকলে ডাক্তার দেখানো, ওষুধের জন্য প্রেসক্রিপশন নেয়া এবং মেডিকেল চেক আপ করার অনুমতি মিলবে।


বিজ্ঞাপন


পরিচয়পত্র (কার্টা ডে ইডেনটিটা)
এটি ইতালির পরিচয়পত্র৷ বাসিন্দা হিসেবে নিবন্ধিত হলে এটি স্থানীয় টাউন হল (কমিউন – আনাগ্রাফে) থেকে পাওয়া যায়।

কার্টা ডি সোজোর্নো
এটি পেরমেসো ডি সোজোর্নো নামেও পরিচিত। এটি বসবাসের অনুমতি। থানা বা কেস্টুরায় এটির ​​জন্য আবেদন করতে হবে। এটির সময়কাল সাধারণত পাঁচ বছর। তবে বসবাসের অনুমতি নানারকমের হয়। 

সিএএস - সেন্ট্রি ডি অ্যাকোগ্লিয়েনজা স্ট্রাঅর্ডিনারিয়া
এগুলো ইটালির অভ্যর্থনা কেন্দ্র। অস্থায়ী বাসস্থান হিসেবে এগুলোকে ব্যবহার করা হয়। এটি সাধারণত এমন কারো জন্য হয় যিনি আশ্রয়ের আবেদন করেছেন বা অন্য কোনো ধরনের সুরক্ষা প্রয়োজন। রোমে অবস্থিত একটি অলাভজনক সংস্থা ওপেনপোলিস বলছে, একটি সিএএস-এ দেওয়া পরিষেবাগুলি এসপিআরএআরে দেয়া পরিষেবার মতো।

কার্টা ব্লু ইউই
ইউরোপীয় ইউনিয়নের ব্লু কার্ড। এটি থাকলে সদস্য রাষ্ট্রের ভূখণ্ডে বসবাস এবং কাজ করার অনুমতি মেলে, এই ক্ষেত্রে ইতালি।

- সিই - কমিশন ইউরোপা
- এটি ইসি - ইংরেজিতে ইউরোপীয় কমিশন
- সিইএএস - সিস্টেম ইউরোপীয় কমিউন ডি অ্যাসিলো
 -ইংরেজিতে সাধারণ ইউরোপীয় আশ্রয় ব্যবস্থা
- সিইডিইউ (কনভেনজিওন ইউরোপা দেই দিরিট্টি উমানি)
- ইউরোপীয় ইউনিয়ন কনভেনশন (মানবাধিকার সংক্রান্ত )

সার্টিফিকেট ডি ইডোনিয়েটা
এই প্রশংসাপত্রটি টাউন হল, বা কখনও কখনও এএসএল দেয়। এটি নিশ্চিত করে যে আপনি যে বাড়ি বা অ্যাপার্টমেন্টে থাকেন সেটি স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত আইন মেনে চলে। বসবাসের অনুমতির আবেদন করতে হলে এটি প্রয়োজন। ভাড়া বাড়িতে ওই ব্যক্তি প্রবেশের ৪৮ ঘণ্টার মধ্যে সেসিওনে ডি ফাব্রিকাটোর জন্য বাড়িওয়ালা যাতে আবেদন করেন তা নিশ্চিত করতে হবে। আবাসন চুক্তির জন্য এটি প্রয়োজন।

সিটাডিনানজা
ইংরেজিতে এর অর্থ নাগরিকত্ব। যদি ইতালিতে সিটাডিনো নন-কমিউনিটারিও বলা হয়, তাহলে আপনি একজন নন-ইইউ নাগরিক। যদি আপনাকে বলা হয় সিট্টাডিনো ডি উন পায়সে টেরজো প্রেসেন্টে ইরেগোলারমেন্টে তাহলে আপনি তৃতীয় দেশের নাগরিক যিনি দেশে অনিয়মিতভাবে (সঠিক নথিপত্র ছাড়া) সেখানে এসেছেন।

কোডিটসে ফিসকালে
এটি করের কোড। মোবাইল ফোন কেনা, যে কোনো ধরনের লিজ চুক্তিতে স্বাক্ষর করা, একটি গাড়ি কেনা, বা একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা একটি স্বাস্থ্য কার্ডের জন্য নিবন্ধন করা সবেতেই এটি প্রয়োজন। রাজস্ব অফিসে ট্যাক্স বা কর কোডের জন্য আবেদন করতে হবে। এই অফিস হল আজেন্সিয়া দেলে এনট্রাটে নামে পরিচিত। কর কোডটি পাওয়ার অর্থ এই নয় যে ইতালিতে কর দিতে হবে তবে একাধিক ফর্ম পূরণের জন্য এই কোডটি থাকা গুরুত্বপূর্ণ।

কনট্রাট্টো ডি সোজোর্নো
লাভোরো সাবঅর্ডিনাটো ভিসায় ইতালিতে প্রবেশকারী বিদেশি নাগরিকদের এসইউআই অভিবাসন অফিসে এটির ​​জন্য আবেদন করতে হবে। আসার আট দিনের মধ্যে এটির জন্য আবেদন করতে হবে। পোস্ট অফিসে একটি আবাসিক অনুমতি পেরমেসো ডি সোজোর্নোর জন্য আবেদনও করতে হবে।

সিপিআর (সিআইই) সেন্ট্রি ডি পারমানেনজা ই রিমপাট্রিও
প্রত্যাবাসনের আগে আটক কেন্দ্র। এগুলো সাধারণত বিমানবন্দরের কাছে অবস্থিত। যদি তাদের আশ্রয়ের দাবির মেয়াদ শেষ হয়ে যায় তাহলে এখানে পাঠানো হয়।

সিইউ
এর মানে সার্টিফিকেজিওন ইউনিকা। নিয়োগকর্তার দেয়া এই ফর্মে কর এবং অন্যান্য বাধ্যতামূলক বিষয়গুলি নিশ্চিত করা হয়। এটি প্রতি বছর দেয়া হয়। ইতালিতে করের বিষয়টির জন্য এটি প্রয়োজন।

ডিসিসিওনে ডেফিনিটিভা
এর অর্থ চূড়ান্ত সিদ্ধান্ত। যখন ইটালিতে সুরক্ষা, আশ্রয় বা শরণার্থী স্ট্যাটাস আছে কি না এমন সিদ্ধান্ত নেওয়া হয়, তখন এটি দেয়া হয়। আপিল প্রক্রিয়া শেষ করার পর এটি সম্ভব।

ডিভিয়েটো ডি ইনগ্রেসো
প্রবেশ নিষেধাজ্ঞা। এটি সাধারণত বিচারবিভাগীয় বা প্রশাসনিক সিদ্ধান্তের সঙ্গে প্রয়োগ করা হয়। এর অর্থ আইনত সদস্য রাষ্ট্রের ভূখণ্ডে থাকতে পারবেন না। এটি সাধারণত দেশে ফিরে যাওয়ার আদেশের সঙ্গে থাকে।

ডিপিএল
এর মানে ডিরেজিওনে প্রোভিনসিয়ালে ডেল লাভোরো। এটি শ্রম মন্ত্রণালয়ের একটি স্থানীয় কার্যালয়৷ ডিপিএল কাজের অনুমতির জন্য ছাড়পত্র দেয়।

ডাবলিনো
এটি ডাবলিন কনভেনশনকে বোঝায়। ইইউতে প্রবেশের প্রথম দেশের উপর ভিত্তি করে আশ্রয়ের দাবি কোথায় শোনা উচিত তা ঠিক করে এটি।

ইএএসও
ইউরোপীয় অ্যাসাইলাম সাপোর্ট অফিস

ইকোনমিয়া ইনফরমালে
এর অর্থ হল এমন একটি খাতে কাজ করছেন যাতে কোনো নির্দিষ্ট আইন নেই। এই খাতগুলিতে সেভাবে আইন মানা হয় না, তাই শোষণের শিকারও হন অভিবাসীরা। কর্মসংস্থানের রেকর্ড দেখাতে হলে সেক্ষেত্রে এগুলিকে কাজ বলে গণ্য করা হবে না। একে লাভরো সোমারসো বা লাভোরো ইন নিরো বলা হয়। ইতালীয় ভাষায় 'স্রুফটামেন্টো' শব্দের অর্থ হলো শোষণ।

ইএমএন (ইউরোপিয়া মাইগ্রাজিওনি)
ইংরেজিতে ইউরোপীয় মাইগ্রেশন নেটওয়ার্ক।

এস্পুলশিওনে
এর অর্থ বহিষ্কার বা নির্বাসন। এটি অভিবাসন পরিভাষায় ব্যবহৃত হয় যখন বহিষ্কারের সিদ্ধান্ত জারি করা হয়। জাতীয় নিরাপত্তার জন্য গুরুতর হুমকি হিসাবে বিবেচিত হলে বহিষ্কার করা হয়। অপরাধের সঙ্গে জড়িত সন্দেহ হলে বা এবং সেই অপরাধের জন্য বিচার কিংবা নিন্দা করা হয়েছে এবং কমপক্ষে এক বছরের জন্য কারাগারে পাঠানো হয়েছে এমন হলে বহিষ্কার করা হয়। তৃতীয় কোন দেশ থেকে এসে অপরাধ সংগঠিত করার তার সুনির্দিষ্ট প্রমাণ থাকলে তাদের বহিষ্কার করা যেতে পারে। 

ফামিলিয়ারে
মানে পরিবারের সদস্য। বিবাহিত বা আইনি সম্পর্ক বোঝায় এটি। সন্তান এবং পরিবারের অন্যান্য সদস্যদেরও বোঝায় যার সঙ্গে আইনি সম্পর্ক রয়েছে। অভিবাসনের ক্ষেত্রে, পারিবারিক জীবনের অধিকারও রয়েছে। এটি হলো ডিরিট্টো আল্লা ভিটা। পরিবারের সদস্যদের পুনর্মিলনের অধিকার রয়েছে, অর্থাৎ যারা এখন অন্য দেশে বা নিজের দেশে রয়েছেন। এটিকে বলে ডিরিট্টো আল ইউনিটা ফামিলিয়ারে।

ফ্রন্টিয়েরা
এর অর্থ সীমান্ত। যদি জোনা ডি ফ্রন্টিয়েরাতে থাকেন তবে সীমান্ত এলাকা বা জোনে আছেন।

আইএনএআইএল
ইতালিতে কাজ করলে এটি জরুরি। বিশেষ করে যদি বিপজ্জনক নিয়োজিত হলে বা কোনো দুর্ঘটনা ঘটলে এটির প্রয়োজন হয়। এটি হল দুর্ঘটনা রুখতে জাতীয় বিমা ইনস্টিটিউট ইনস্টিটুটো নাজিওনালে পার আসিকুরাজিওনে কন্ট্রো গ্লি ইনফরটুনি।

আইএনপিএস
জাতীয় সামাজিক নিরাপত্তা সংস্থা৷ কাজ করলে আইএনপিএসে টাকা দিতে হবে। নিয়োগকর্তা আপনার জন্য অর্থ দিচ্ছেন কি না তা চুক্তিতে দেখে নিতে হবে। আইএনপিএস প্রতিটি কর্মচারীকে নিবন্ধন নম্বর দেয়। আপনার বসবাসের অনুমতি বাড়ানোর জন্য এটির প্রয়োজন। নিশ্চিত করতে হবে যে নিয়োগকর্তা আইএনপিএস থেকে দুটি ফর্ম পূরণ করছেন। একটি হলো মডুলো এফ ২৪ যা বেশিরভাগ কর দিতে ব্যবহৃত হয় এবং অন্যটি মডুলো ডিএম ১০, এর ফলে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করবে নিয়োগকারী সংস্থা।

মার্কা দা বোলো
একটি অফিসিয়াল স্ট্যাম্প৷এটি করের জন্য লাগে৷ আপনি এগুলি পোস্ট অফিস থেকে কিনতে পারেন৷ সমস্ত ফর্ম পাঠানোর আগে অফিসিয়াল নথিগুলির জন্য আবেদন করার জন্য এগুলির প্রয়োজন হয়।

নুল্লা ওস্তটা আল লাভোরো / পেরমেসো ডি লাভোরো (কাজের অনুমতি)
অভিবাসন অফিসের স্পোর্টেলো ইউনিকো এই ফর্মগুলি দেয়। তারা বিদেশিদের ইটালিতে কাজ করার ছাড়পত্র দেয় এবং কাজের ভিসার জন্য আবেদন করা যায়।

ওআইএম - অর্গানাইজেশন ইন্টারন্যাশনাল পের লে মাইগ্রাজিওনি
আইওএম অর্থাৎ জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা। 

পেরমেসো ডি সোজিওর্নো (থাকার অনুমতি বা বসবাসের অনুমতি)
এই নথিতে ইটালিতে বৈধভাবে থাকার অনুমতি দেয়। দেশে আসার আট দিনের মধ্যে আপনাকে জানাতে হবে। বসবাসের পারমিট নানা ধরনের আছে। আপনি যদি শরণার্থী বা সহায়ক সুরক্ষা পাওয়ার যোগ্য না হন। তাহলে বসবাসের অনুমতি সংক্রান্ত একাধিক বিষয়ে তথ্য চাইতে পারেন।

পেরমেসো পের কিউর মেডিচে- একটি বিশেষ ধরনের চিকিৎসা গ্রহণ করা। এটি খুব গুরুতর অসুস্থদের জন্য জারি করা হয় এবং সর্বোচ্চ এক বছর স্থায়ী হয়। অন্তঃসত্ত্বারাও এই সুবিধা পেতে পারেন। সন্তানের জন্মের ছয় মাস পর্যন্ত নবজাতক শিশুর জন্য চিকিৎসা সহায়তা মেলে।

পেরমেসো পের কালামিটা - যদি আপনি ভূমিকম্প বা বন্যার মতো কোনো প্রাকৃতিক বিপর্যয়ের কারণে দেশে ফিরে যেতে না পারেন তবে এটি দেওয়া হয়৷ সাধারণত এটি ছয় মাস স্থায়ী হয় এবং এটি শুধু ইটালিতেই বৈধ। এটি থাকলে অস্থায়ী কাজ করা যায় তবে কাজের অনুমতি মেলে না।

পেরমেসো পের কাসি স্পেশিয়ালি– যদি কেউ সহিংসতার শিকার হন, তাহলে ছয় মাসের জন্য (পরবর্তীতে এক বছর নবায়নযোগ্য) বসবাসের অনুমতি মেলে৷ যারা কর্মক্ষেত্রে শোষিত হয়েছেন বা যারা গার্হস্থ্য সহিংসতার শিকার হয়েছেন তাদের জন্যও এই ধরনের পারমিট দেওয়া হয়। কর্মক্ষেত্রে শোষণের কারণে এটি পেলে তা এক বছরের জন্য নবায়নযোগ্য ৷ পরে এটিকে ওয়ার্ক পারমিটে রূপান্তরিত করা যায়।

প্রিফেট্টুরা
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে স্থানীয় সরকারের অফিস। এখানে স্পোর্টেলো ইউনিকো বা অভিবাসন অফিস থাকে।

কোয়েস্টুরা
এটি একটি পুলিশ কার্যালয়৷স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে এটি। এখানেই অভিবাসীদের আঙুলের ছাপ দিতে আসতে হয়। বসবাসের অনুমতির জন্য আবেদন করতে এবং সেই কার্ডটি সংগ্রহ করতে আসতে হয়। উফিসিও স্ট্রানিয়েরিতে গিয়ে অভিবাসন সংক্রান্ত বিষয়গুলি দেখতে হয়।

রিফুজাটি (শরণার্থী)
ইটালি সরকারের মতে, শরণার্থী হলেন তারা, যারা নিজের দেশে, জাতি, ধর্ম, জাতীয়তা, রাজনৈতিক মতামতের ভিত্তিতে নির্যাতিত হতে পারেন। কিংবা তারা এমন একটি সামাজিক গোষ্ঠীর অন্তর্গত যারা নির্যাতিত হচ্ছেন এবং যারা দেশে সুরক্ষিত নন।

রিসেভুটা পোস্টাল
এই অফিসিয়াল রসিদটি পোস্ট অফিস দেয়। যদি মেয়াদ ফুরিয়ে যাওয়া পারমেসো ডি সোজিওনোকে পুনর্নবীকরণ করতে হয় তাহলে এটি লাগবে। এই রসিদটি শুধুমাত্র ইতালির মধ্যে বৈধ।

সিস্টেমা ডি প্রোটাজিওনে পের রিচিডেন্টি অ্যাসিলো ই রিফুজাটি (এসপিআরএআর)
এটি আশ্রয়প্রার্থী এবং শরণার্থীদের জন্য একটি সুরক্ষা ব্যবস্থা। আবেদন প্রক্রিয়াকরণের অপেক্ষা করার সময় বাসস্থানের জন্য টাকা দেয়া বা খাবার কেনার সামর্থ না থাকলে এটিতে আবেদন করা যায়। কিছু নির্দিষ্ট গোষ্ঠীর কেন্দ্র রয়েছে। ব্যক্তিগত ফ্ল্যাটও রয়েছে। এগুলি রাষ্ট্রীয় সহায়তার আওতায় দেয়া হয়। অন্যগুলি দাতব্য সংস্থা দ্বারা পরিচালিত তবে যেগুলি রাষ্ট্রীয় ব্যবস্থার মধ্যে নিবন্ধিত। 

এসপিআরএআর সিস্টেমটি স্থানীয় নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত এবং একটি জাতীয় তহবিল (অ্যাসাইলাম পলিসি অ্যান্ড সার্ভিসেস এপএনপিএসএ) দ্বারা অর্থায়ন করা হয়। আশ্রয়প্রার্থী এবং উদ্বাস্তুদের সহায়তায় ভাষা কোর্স এবং অন্য কোর্স করানো হয়। প্রতিটি ব্যক্তিকে সাহায্য করার জন্য পৃথক প্রকল্প প্রস্তাব করে হয় এর মাধ্যমে। অনেক ক্ষেত্রে জরুরি সহায়তা দেয়া হয়। 

টিটোলারি ডি প্রোটেজিওনে সুসিডিয়ারিয়া
সাবসিডিয়ারি সুরক্ষা (সাবসিডিয়ারি প্রোটেকশন)। ইতালির সরকারের মতে, যারা পূর্ণ শরণার্থী মর্যাদা পাননি, কিন্তু নিজের দেশে তাদের মারাত্মক বিপদ হতে পারে। তাদের মৃত্যুদণ্ডের নিন্দা করা হয়েছে এমনও হতে পারে। তাদের নির্যাতন করা হয়েছে বা অমানবিক আচরণ করা হয়েছে, দেশে সশস্ত্র সংঘাতের ফলে নিহত হওয়ার ঝুঁকি থাকতে পারে এমনও হতে পারে। এই সুরক্ষা পেলে তখন প্রত্যাবাসন করা হয় না। ইতালিতে থাকার অনুমতি মেলে।

ভিস্টো
ভিস্টো মানে ভিসা। ভিআইএস হল ভিসা ইনফরমেশন সিস্টেম, বা সিস্টেমা ইনফরমাজিওন ভিস্টি। এই সিস্টেমটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলির মধ্যে তথ্য বিনিময়ের জন্য ব্যবহার করা হয়।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর