বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুই সপ্তাহের মধ্যে মালয়েশিয়া যাবে বাংলাদেশি শ্রমিক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১২:২৪ এএম

শেয়ার করুন:

দুই সপ্তাহের মধ্যে মালয়েশিয়া যাবে বাংলাদেশি শ্রমিক

অবশেষে মালয়েশিয়া যাচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। অবশ্য সপ্তাহ দুয়েক অপেক্ষা করতে হবে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, দুই সপ্তাহের মধ্যে দেশটিতে জনশক্তি রপ্তানি শুরু হবে। বৃহস্পতিবার (২১ জুলাই) নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি একথা জানান।
 
সম্প্রতি মালয়েশিয়াসহ কয়েকটি দেশ সফরশেষে তিনি ঢাকায় ফিরেছেন। মালয়েশিয়াতে দেশটির প্রধানমন্ত্রী সাবরি ইয়াকুকের সঙ্গেও বৈঠক করেছেন।

সেই বৈঠকের বিষয় তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে কবে কর্মী যাবে তিনি জানতে চেয়েছেন। মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের সঙ্গে কথা বললাম, তারা জানালো সপ্তাহ দুয়েক লাগতে পারে। যদিও প্রধানমন্ত্রী (ইসমাইল সাবরি) এই মুহূর্তেই কর্মী দরকার বলেছেন।


বিজ্ঞাপন


অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়াতে বৈষম্যের শিকার হন এই অভিযোগ দীর্ঘদিনের। ড. এ কে আব্দুল মোমেন দেশটির প্রধানমন্ত্রীকে বৈষম্য কমানোর অনুরোধ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলাম। তিনি বললেন—তাদের ওয়ার্কার দরকার, তারা বাংলাদেশি ওয়ার্কার চান। আমি বললাম, আমরা এক পায়ে দাঁড়িয়ে। আমরা দিতে চাই। তবে একটা বিষয়, আমাদের ওয়ার্কার যারা আসবে তারা যেন এক্সপ্লয়টেড না হন, বৈষম্যের শিকার না হন।’

এর জবাবে শ্রমিকদের প্রতি বৈষম্য না করার আশ্বাস দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ায় যেসব বাংলাদেশি শ্রমিকের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়েছে বা শেষ হওয়ার পথে, তাদের মেয়াদ বাড়ানোর সুযোগ দেওয়ার ঘোষণাও দেশটির প্রধানমন্ত্রী দিয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।


বিজ্ঞাপন


মালয়েশিয়া সরকার তাদের পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ে (জিটুজি প্লাস) পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিতে রাজি হওয়ার পর ২০১৬ সালে ঢাকায় দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। পাঁচ বছর মেয়াদী এই চুক্তির আওতায় লোক পাঠানোর অনুমতি দেওয়া হয় ১০টি জনশক্তি রফতানিকারক এজেন্সিকে। কিন্তু কর্মী পাঠাতে বিভিন্ন এজেন্সির দূর্নীতির কারেণে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে নতুন করে বাংলাদেশি কর্মীদের আর ভিসা দেয়নি মালয়েশিয়া।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হওয়ার ৪০ মাস পর গত বছরের ১৯ ডিসেম্বর দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। গত মাসে ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার খোলার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। একই সঙ্গে জুনের মধ্যে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে ঘোষণা দেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। কিন্তু দীর্ঘসূত্রিতা কিছুতেই পিছু ছাড়ছিল না মালয়েশিয়ার শ্রমবাজারের। দীর্ঘ চেষ্টার পর অবশেষে বাংলাদেশিদের জন্য মালয়েশিার শ্রমবাজার উম্মুক্ত হচ্ছে।  

বিইউ/এমএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর