শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন অযোগ্য: ১২ দলীয় জোট

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৭:১৯ পিএম

শেয়ার করুন:

প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন অযোগ্য: ১২ দলীয় জোট

গত অর্থবছরের বাজেট ৩৬ ভাগ বাস্তবায়ন করা সম্ভব হয়নি দাবি করে ১২ দলীয় জোট নেতারা বলেছেন, ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বড় আকারের বাজেট বাস্তবায়ন অযোগ্য।

বৃহস্পতিবার (১ মে) ১২দলীয় জোটের সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদার স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে নেতারা বাজেট প্রতিক্রিয়ায় এ কথা বলেন।


বিজ্ঞাপন


১২ দলীয় জোট নেতারা বলেন, সাধারণ মানুষের ওপর করের বোঝা চাপিয়ে দুর্নীতির মহাপরিকল্পনার বাজেট ঘোষিত হয়েছে। সরকারের ঘোষিত ৭ লাখ ৬২ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়ন অযোগ্য।

নেতৃবৃন্দ বলেন, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার মাধ্যমে এক শ্রেণির লোককে ধনী বানানোর জন্য এই বাজেট এটি। অতীতের ন্যায় এবারও এই বাজেটে বিদ্যুৎ খাতে হরিলুটের মাধ্যমে বিদেশের টাকা পাচার করার সুযোগ করে দেওয়া হয়েছে।

তারা বলেন, গত ৭ বছরে দেশের ভেতরে ৫২ শতাংশ ঋণ বেড়েছে। আগামী প্রজন্মকে বহুকালের জন্য ঋণের বোঝা বয়ে বেড়াতে হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের জীবন যেখানে নাভিশ্বাস সেখানে টিআইএন থাকলেই তাকে ন্যূনতম ২০০০ টাকা করের আওতায় আনায় মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠবে।

১২ দলীয় জোট নেতারা বলেন, উচ্চমূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে এবং ব্যাংকিং ব্যবস্থাপনাকে সুশাসনে নিয়ে আসতে হলে প্রয়োজন সুনির্দিষ্ট রূপরেখা। সবচেয়ে বড় প্রয়োজন স্বনির্ভর অর্থনীতির জন্য সুসংগঠিত পদক্ষেপ। জনগণের সম্পদ কীভাবে জনগণের কল্যাণে কাজে লাগানো যায়, তার বাস্তবধর্মী রূপরেখা দেখতে চায় জনগণ। কেননা জনগণের সন্তুষ্টি ও প্রত্যাশা প্রতিফলিত হয় নির্বাচন প্রক্রিয়ায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে। এই বাজেটে এর কোনটাই প্রতিফলিত হয়নি বলে মনে করেন ১২ দলীয় জোটের নেতৃবৃন্দ।


বিজ্ঞাপন


নেতৃবৃন্দ বলেন, জনগণের প্রতি যাদের দায়বদ্ধতা বা জবাবদিহিতা নাই তারাই কেবল এই ধরনের বাজেট প্রণয়ন করতে পারেন।

বিবৃতিতে স্বাক্ষর দাতারা হলেন- মোস্তফা জামাল হায়দার, মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, সৈয়দ এহসানুল হুদা, শাহাদাত হোসেন সেলিম, ক্বারী মোহাম্মদ আবু তাহের, মুফতি গোলাম মহিউদ্দিন ইকরাম, শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, আজারুল ইসলাম, ব্যারিস্টার তাসমিয়া প্রধান, মাওলানা আব্দুর রকিব, আবুল কাশেম, ড. সৈয়দ মোহাম্মদ সালেউদ্দিন ।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর