মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

আমেরিকার ভিসানীতি গ্রহণযোগ্য নির্বাচনে সহায়ক হবে: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ মে ২০২৩, ০৬:০২ পিএম

শেয়ার করুন:

আমেরিকার ভিসানীতি গ্রহণযোগ্য নির্বাচনে সহায়ক হবে: জিএম কাদের

আমেরিকার ভিসানীতি বাংলাদেশে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সহায়ক হবে বলে মনে করছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেছেন, ‘বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের জন্য মনে হচ্ছে আমেরিকা যথেষ্ট আন্তরিক। আমেরিকার ভিসানীতি কতটা বাস্তবায়ন বা কার্যকর হয় তার ওপর অনেক কিছু নির্ভর করে।’

মঙ্গলবার (৩০ মে) দুপুরে রাজধানীর বনানীতে দলীয় কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে জাপা চেয়ারম্যান এসব কথা বলেন।


বিজ্ঞাপন


জি এম কাদের বলেন, আমেরিকার ভিসানীতিকে আমরা ইতিবাচকভাবেই দেখছি। কারণ, তারা অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চান।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, যারা নির্বাচনের সঙ্গে জড়িত থাকেন অথবা নির্বাচন ব্যবস্থা প্রভাবিত করতে পারেন ইউরোপ ও আমেরিকায় তাদের স্বার্থ থাকে। তাদের কারও সন্তান লেখাপড়া করে, আবার কেউ অবসরে ওইসব দেশে বসবাস করতে চান। তাই কেউ চাইবে না তারা পরিবার-পরিজন নিয়ে কালো তালিকাভুক্ত হন। এ কারণেই নির্বাচনকে বাঁধাগ্রস্ত করতে বা অনিয়ম করতে তারা দ্বিধাগ্রস্ত হবেন।

এক প্রশ্নের জবাবে জি এম কাদের বলেন, সব রাজনৈতিক দল মনে করে সরকার নির্বাচনব্যবস্থা কুক্ষিগত করেছে। সবাই বিশ্বাস করে, নিয়ন্ত্রণে রেখে সরকার নির্বাচন করছেন। এতে অন্য কোনো দলের কিছু করার ক্ষমতা নেই। সবদলের অংশগ্রহণ নিশ্চিত না হলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না। যারা বিশাল জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে তারা নির্বাচনে না এলেও সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব হবে না। তাই সরকারের উচিত হবে নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা।

এ সময় জিএম কাদেরের প্রেসসচিব-২ খন্দকার দেলোয়ার জালালী উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর