শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আ.লীগের তৃণমূল থেকে কেন্দ্র, সবাই এখন গাজীপুরে

কাজী রফিক
প্রকাশিত: ১৮ মে ২০২৩, ১০:২৭ পিএম

শেয়ার করুন:

আ.লীগের তৃণমূল থেকে কেন্দ্র, সবাই এখন গাজীপুরে

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে পদ রয়েছে ৮১টি। সেখান থেকে এক তৃতীয়াংশ নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে সিটি নির্বাচনের। এরই মধ্যে গাজীপুরে আজমত উল্লা খানের পক্ষে প্রচারণায় কেন্দ্রীয় আওয়ামী লীগের সঙ্গে যোগ দিয়েছেন স্থানীয় নেতাকর্মীরাও। এখানেই শেষ নয়, এই সিটি নির্বাচনে নৌকাকে বিজয়ী করতে জোর প্রচারণায় কেন্দ্রীয় আওয়ামী লীগও। পাশাপাশি দলের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনকেও ডাকা হয়েছে নির্বাচনি প্রচারণায়। এমনকি রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়েছে। কয়েকদিনের মধ্যে তারাও রওয়ানা হবেন শহরতলীর পথে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে দেশের বৃহত্তম এই সিটির নির্বাচন। এখন চলছে প্রচার-প্রচারণা।


বিজ্ঞাপন


নানা ঘটনাপ্রবাহের মধ্যদিয়ে সিটি নির্বাচন থেকে সরতে হয়েছে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে। দলের সিদ্ধান্ত অমান্য করার দায়ে আওয়ামী লীগ থেকে স্থায়ী বহিষ্কারও হয়েছেন তিনি। তবে ভোটের মাঠে রয়েছেন তার মা জায়েদা খাতুন। যার প্রচারণায় অংশ নিয়েছেন জাহাঙ্গীর।

Gazipurএদিকে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ২৮ নেতাকে দায়িত্ব বণ্টন করা হয়েছে। তাদের মধ্যে একজন দলনেতা, একজন সমন্বয়ক এবং একজন উপদেষ্টা রয়েছেন। বাকি ২৫ জন কেন্দ্রীয় কমিটির নেতা দলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

গঠিত এই টিমে দলনেতা করা হয়েছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে (বীর বিক্রম)। পাশাপাশি সমন্বয়কের দায়িত্ব পালন করবেন আওয়ামী লীগের ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। এছাড়া দলের উপদেষ্টা হিসেবে রয়েছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অন্যদিকে, দলের সদস্য হিসেবে থাকা কেন্দ্রীয় কমিটির ২৫ জন হলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সিমিন হোসেন রিমি, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আবদুল আউয়াল শামীম এবং উপ-দফতর সম্পাদক সায়েম খান।


বিজ্ঞাপন


Gazipurএছাড়াও কার্যনির্বাহী সদস্যদের মধ্যে এই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত, অ্যাডভোকেট তারানা হালিম, অ্যাডভোকেট সানজিদা খানম, আনোয়ার হোসেন, সাহাবুদ্দিন ফরাজী, ইকবাল হোসেন অপু, মোহাম্মদ সাইদ খোকন, উপাধ্যক্ষ রেমন্ড আরেং এবং নির্মল কুমার চ্যাটার্জিকে। ফলে স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তারা নিয়মিত আজমত উল্লা খানের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নিচ্ছেন। সঙ্গে যোগ দিয়েছেন ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ সকল সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরাও।

বর্তমানে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আলেয়া সারোয়ার ডেইজির নেতৃত্বে প্রচারণা চলছে গাজীপুর সিটি এলাকায়। নির্বাচনি প্রচারণার জন্য যুবলীগের পক্ষ থেকেও গঠন করা হয়েছে একটি টিম। এছাড়া রাজধানীর বিভিন্ন থানায় এবং ওয়ার্ড থেকেও আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে এই সিটির ভোটকে কেন্দ্র করে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একজন আহ্বায়ক, একজন যুগ্ম আহ্বায়কের নেতৃত্বে এই টিম গাজীপুর যাবে। এরই মধ্যে থানা ও ওয়ার্ডভিত্তিক বেশকিছু টিম গাজীপুরে পৌঁছেছে। তারা নৌকার পক্ষে প্রচারণায় নেমেছেন। বাকিরাও আজ বা আগামীকালের মধ্যে শহরতলীতে পৌঁছাবেন। এসব টিমের নেতৃত্বে থাকা তৃণমূলের নেতাকর্মীরা জানিয়েছেন, নৌকাকে বিজয়ী করার লক্ষ্য নিয়ে জোর প্রচারণা চালানোর নির্দেশ পেয়েছেন তারা।

Gazipurএ বিষয়ে যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি ঢাকা মেইলকে বলেন, গাজীপুর সিটি নির্বাচনে প্রচারণা করা এটা আমাদের সাংগঠনিক দায়িত্ব। এই দায়িত্ব পালনে কেন্দ্রীয় নির্দেশে আমরা সেখানে গিয়েছি। আমার নেতৃত্বে টিম গঠন করা হয়েছে। আমাদের মহানগরীর নেত্রীরা সেখানে কাজ করছেন। থানা ও ওয়ার্ডভিত্তিক বিভিন্ন কমিটিও করে দেওয়া হয়েছে, তারা কাজ করছেন এবং আমি নিয়মিত তদারকি করছি। নৌকাকে বিজয়ী করার জন্য আমরা সবাই এক এবং অভিন্ন।

বিষয়টিতে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন ঢাকা মেইলে বলেন, ‘প্রচার-প্রচারণা নির্বাচনের আচরণবিধি মেনে ব্যাপকহারে চলছে। সে ক্ষেত্রে আমরা ভালো ভোটের ব্যবধানে জয়লাভ করব এবং ভোটও শান্তিপূর্ণ হবে।’

মায়ের পক্ষে ভোটের মাঠে রয়েছেন আওয়ামী লীগ থেকে স্থায়ী বহিষ্কার হওয়া জাহাঙ্গীর আলম। করপোরেশনের সাবেক এই মেয়র প্রচারণায় কোনো বাধা সৃষ্টি করছেন কি না- এমন প্রশ্নের জবাবে দেলোয়ার হোসেন বলেন, ‘প্রত্যেক প্রার্থী যার যার মতো করে কাজ করতে পারছে এবং নির্বাচন কমিশনের শক্ত নজরদারি আছে।’

কারই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর