শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

১২ দলীয় জোট থেকে বেরিয়ে গেল লেবার পার্টি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৭:২৬ পিএম

শেয়ার করুন:

১২ দলীয় জোট থেকে বেরিয়ে গেল লেবার পার্টি

অভ্যন্তরীণ নানা বিষয়ে মতনৈক্যের কারণে ১২ দলীয় জোট থেকে বেরিয়ে গেছে মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন বাংলাদেশ লেবার পার্টি।

রোববার (১৯ মার্চ) লেবার পার্টির প্রচার ও দফতর সম্পাদক মো. মনির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শুক্রবার ১৭ মার্চ বাংলাদেশ লেবার পার্টির জাতীয় নির্বাহী কমিটির সভায় তিন মাসের জোটের কর্মকাণ্ড পর্যালোচনা করে ১২ দলীয় জোট থেকে বাংলাদেশ লেবার পার্টির অংশগ্রহণ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লেবার পার্টি এখন ১২ দলীয় জোটের অন্তর্ভুক্ত নয়। সেহেতু, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব লায়ন মো. ফারুক রহমানের নেতৃত্বে বিএনপিঘোষিত যুগপৎ আন্দোলনে এককভাবে কর্মসূচি পালন করবে।

জোট থেকে লেবার পার্টির বেরিয়ে যাওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম (বীর প্রতীক) ঢাকা মেইলকে বলেন, এই বিষয়ে আমি কিছুই জানিনা। আজ সন্ধ্যা ৭টা থেকে ৮টা পর্যন্ত আমাদের জোটের মিটিং রয়েছে, সেখানে যদি নেতারা বের করতে পারে কী কারণে লেবার পার্টি জোট থেকে বেরিয়ে গেছে তাহলে জানানো হবে।

জানতে চাইলে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ঢাকা মেইলকে বলেন, ১২ দল তো কোনো জোট না, জোট হলো ২০ দল। ১২ দলীয় জোটে নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই। আমরা মনে করতেছি বিএনপির যে আহ্বান যুগপৎ আন্দোলন সেটা আমরা করব।

২০ দলীয় জোট ভেঙে দিয়ে ২০২২ সালের ২২ ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে ১২ দলীয় জোট গঠন করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুগপৎ আন্দোলনের লক্ষ্যে বিএনপির সমমনা ১২টি দল নিয়ে গঠিত হয় এই জোট।


বিজ্ঞাপন


১২ দলীয় জোটের শরিকগুলো হচ্ছে মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টি (জাফর), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ লেবার পার্টি মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে, বাংলাদেশ জাতীয় দল সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি কে এম আবু তাহেরের নেতৃত্বে, বাংলাদেশ এলডিপি আব্দুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে, বাংলাদেশ মুসলিম লীগ জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে, জমিয়তে উলামায়ে ইসলাম মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে, ইসলামী ঐক্যজোট মাওলানা আবদুর রকীবের নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) তাসমিয়া প্রধানের নেতৃত্বে, বাংলাদেশ সাম্যবাদী দল নুরুল ইসলামের নেতৃত্বে এবং আবুল কাসেমের নেতৃত্বে বাংলাদেশ ইসলামিক পার্টি।

এমই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর