বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

আগের দুই শর্তে ফের বাড়ছে খালেদার সাজা স্থগিতের মেয়াদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ০৪:১৪ পিএম

শেয়ার করুন:

আগের দুই শর্তে ফের বাড়ছে খালেদার সাজা স্থগিতের মেয়াদ
ফাইল ছবি

দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়। শর্ত হিসেবে আগের দুটি শর্ত বহাল থাকছে। সে হিসেবে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ পাচ্ছেন না সাবেক এই প্রধানমন্ত্রী।

রোববার (১২ মার্চ) বিকেল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন এই তথ্য।


বিজ্ঞাপন


আইনমন্ত্রী বলেন, 'বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। সেটার সময় শেষ হয়ে আসছিল, এজন্য তারা আবেদন করেছিলেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা তাকে আগের মতো দুটি শর্তসাপেক্ষে মুক্তির মেয়াদ ছয় মাসের জন্য বৃদ্ধি করেছি।'

মন্ত্রী জানান, শর্ত দুটি হলো তিনি ঢাকাস্থ নিজ বাসায় থেকে চিকিৎসা নেবেন। প্রয়োজনে হাসপাতালে যেতে পারবেন। তবে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

খালেদা জিয়া বাসায় থেকে রাজনীতি করতে পারবেন কি না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, 'আমাদের দরখাস্তে যেটা বলা হচ্ছে, তিনি গুরুতর অসুস্থ। সে ক্ষেত্রে রাজনীতি করার প্রশ্নটা তো অবান্তর। তিনি মুক্ত, তিনি অসুস্থ, তিনি চিকিৎসা নিচ্ছেন। এখানে রাজনীতির কথা আসাটা আমার মনে হয় কোনো প্রয়োজন নেই।'

khaleda2


বিজ্ঞাপন


নির্বাহী আদেশে বিএনপি প্রধানের মুক্তির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ মার্চ। এ অবস্থায় খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর জন্য গত ৬ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর আবেদন করে তার পরিবার।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজা হলে কারাজীবন শুরু হয় খালেদা জিয়ার। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজার রায় হয়।

৭৭ বছর বয়সী এই সাবেক প্রধানমন্ত্রী বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে দুটি শর্তে সরকারের নির্বাহী আদেশে তাঁকে মুক্তি দেওয়া হয়েছিল ২০২০ সালের ২৫ মার্চ। তখন করোনাভাইরাস মহামারির মধ্যে তাঁর পরিবারের আবেদনের প্রেক্ষিতে তাঁকে ছয় মাসের জন্য মুক্তি দেওয়া হয়। এর পর থেকে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ছয় মাস অন্তর অন্তর তাঁর মুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর