বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

আওয়ামী লীগের চার সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি কবে?

কাজী রফিক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪০ পিএম

শেয়ার করুন:

আওয়ামী লীগের চার সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি কবে?

আওয়ামী লীগের সহযোগী তিন সংগঠন ও এক ভাতৃপ্রতীম সংগঠনের নেতৃত্বে পরিবর্তন এসেছে গত ডিসেম্বরে। আওয়ামী লীগের সম্মেলনের আগেই স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপ, যুব মহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এর মধ্য দিয়ে সংগঠন তিনটির কেন্দ্রীয় দুই পদে পরিবর্তন এসেছে। একই সময় সম্মেলন হয় দলটির ছাত্র সংগঠন ছাত্রলীগের। সেখানেও নেতৃত্বে পরিবর্তন এসেছে।

এরপর পেরিয়ে গেছে প্রায় দুই মাস। এই সময়ে ছাত্রলীগের নানা কার্যক্রম চোখে পড়েছে। সংগঠনটি পালন করেছেন তাদের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষ্যে বছরব্যাপী কার্যক্রমও হাতে নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


তবে কমিটি পূর্ণাঙ্গ হয়নি। কবে নাগাদ হবে তাও বলতে পারছেন না কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। তিনি ঢাকা মেইলকে বলেন, কাজ চলছে। অনেক বড় সংগঠন তো, কাজ চলছে।

অপরদিকে নেতৃত্ব পেয়ে শুধু কেন্দ্রীয় কার্যক্রমে অংশগ্রহণ ছাড়া সাংগঠনিক তেমন কোনো কার্যক্রম দেখাতে পারেনি মহিলা আওয়ামী লীগ।

গত ২৬ নভেম্বর সম্মেলনের মধ্য দিয়ে সংগঠনটির সভাপতির দায়িত্ব পেয়েছেন মেহের আফরোজ চুমকি এবং সাধারণ সম্পাদক হয়েছেন শবনম জাহান শিলা। এরপর দুই মাস পেরিয়ে গেছে। অথচ সাংগঠনিক তেমন কোনো সক্রিয়তা দেখাতে পারেনি মহিলা আওয়ামী লীগ। কমিটিও পূর্ণাঙ্গ হয়নি।

যদিও সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব সংগঠনকে ৪৫ দিনের মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার তাগিদ দিয়েছেন।


বিজ্ঞাপন


এ বিষয়ে জানতে মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকিকে ফোন দেওয়া হলে তার মোবাইল ফোন নম্বর বন্ধ পাওয়া যায়।

সংগঠনটির সাধারণ সম্পাদক শবনম জাহান শিলার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দলীয় কর্মসূচিতে ব্যস্ত সময় পার করছেন তারা।

কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে শবনম জাহান শিলা বলেন, আমরা চেষ্টা করছি। আমরা কাজ করছি। এটা সারা বাংলাদেশ তো। সবখান থেকেই আমাদের সদস্য নিতে হবে। আমরা (পূর্ণাঙ্গ কমিটি) দিয়ে দেব।

গত বছরের ১৫ ডিসেম্বর যুব মহিলা লীগের সম্মেলন হয়। এর মধ্য দিয়ে সংগঠনটির সহ-সভাপতি পদ থেকে সভাপতি পদে উঠে আসেন আলেয়া সারোয়ার ডেইজি। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হন শারমিন সুলতানা লিলি। এরপর পেরিয়ে গেছে দেড় মাস।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সঙ্গে সহযোগী সংগঠনের সব বৈঠকেই দেখা যায় যুব মহিলা লীগের শীর্ষ নেত্রীদের।

নিজেদের সংগঠনের গতি ও কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির সভাপতি আলেয়া সারোয়ার ডেইজি ঢাকা মেইলকে বলেন, আমরা কাজ করছি। আমরা অবশ্যই যোগ্য ও সংগঠন-বান্ধব মেয়েদেরকে নিয়ে কমিটি করব। বিতর্কিত কাউকে জায়গা দেওয়া হবে না। এজন্য আমরা কিছুটা সময় নিচ্ছি। তবে শিগগিরই কমিটি দিতে পারব।

যুব মহিলা লীগের আগে গঠিত হয় স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাচিপের কমিটি। সভাপতি হন জামাল উদ্দিন চৌধুরী ও মহাসচিব হন কামরুল হাসান মিলন। নতুন নেতৃত্ব এসেছে প্রায় আড়াই মাস। তবে পূর্ণাঙ্গ কমিটির নাম-গন্ধ নেই।

সংগঠনের সভাপতি জামাল উদ্দিন চৌধুরীর দাবি, শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠাতে পারবেন তারা।

কমিটি পূর্ণাঙ্গ করা হয়েছে কিনা জানতে চাইলে ঢাকা মেইলকে তিনি বলেন, মোটামুটি হয়েছে। কিছু বাকি আছে। শেষ হয়ে যাবে। তারপর আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কমিটি পাঠাতে পারব।

কারই/জেএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর