শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

বিএনপির ‘কর্মসূচির দিনে’ সারাদেশে সমাবেশ করবে আ.লীগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪০ পিএম

শেয়ার করুন:

বিএনপির ‘কর্মসূচির দিনে’ সারাদেশে সমাবেশ করবে আ.লীগ
ফাইল ছবি

বিএনপিসহ বিরোধী দলগুলোর আন্দোলনের বিপরীতে সংশ্লিষ্ট এলাকায় ‘শান্তি সমাবেশ’ কর্মসূচি পালন করে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এবার আগামী ১১ ফেব্রুয়ারি বিএনপির নতুন কর্মসূচির দিনে সারাদেশে ‘শান্তি সমাবেশ’ করার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন দল।

রোববার (৫ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের অভ্যন্তরীণ এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


সভা সূত্রে জানা গেছে, আগামী ১১ ফেব্রুয়ারি সারাদেশের প্রতিটি জেলার ইউনিয়ন পর্যায়ে একযোগে ‘বিএনপি-জামায়াতের নৈরাজ্য ও সহিংসতার প্রতিবাদে’ শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন দল।

সিদ্ধান্ত অনুযায়ী, জেলার নেতাদের সঙ্গে যোগ দেবেন কেন্দ্রীয় নেতারা। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতাদের বিভিন্ন জেলায় গিয়ে সমাবেশে অংশ নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র জানিয়েছে, ইতোমধ্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের জেলা ভাগ করে দেওয়া হয়েছে।

ওই সভায় উপস্থিত থাকা আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মেইলকে বলেন, 'আমাদের চলমান শান্তি সমাবেশ আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে। এরই ধারাবাহিকতায় আগামী ১১ তারিখ (ফেব্রুয়ারি) সাবাদেশের প্রতিটি ইউনিয়নে আমরা শান্তি সমাবেশ করছি।'


বিজ্ঞাপন


ওই নেতা জানান, কেন্দ্রীয় নেতারা একেকজন একেক জায়গায় দায়িত্ব পালন করবেন।

সূত্র জানায়, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক হলেও তিনি শান্তি সমাবেশে থাকবেন খুলনায়। জয়পুরহাটে যাচ্ছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। যশোরে নেতাকর্মীদের সঙ্গে যোগ দেবেন আরেক সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক। নিজ জেলা নড়াইলে থাকবেন আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মাশরাফি বিন মর্তুজা।

TTT

গত ১০ ডিসেম্বর সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। দলটির ১০ দফা দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে আরও কিছু রাজনৈতিক দলও সেই আন্দোলনে যোগ দিয়েছে। ইতোমধ্যে কয়েক দফা কর্মসূচি পালন করেছে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। এর মধ্যে গণমিছিল, সমাবেশ ও পদযাত্রা কর্মসূচি ছিল। সবশেষ গতকাল শনিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকা বিভাগীয় সমাবেশ থেকে নতুন কর্মসূচি হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আগামী ১১ ফেব্রুয়ারি সারাদেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছেন।

বিএনপিসহ বিরোধী দলগুলোর আন্দোলনের শুরু থেকে পাল্টা কর্মসূচি দিয়ে মাঠে থাকছে ক্ষমতাসীন দল। যদিও তারা এটাকে বিএনপির পাল্টা কর্মসূচি হিসেবে মানতে নারাজ। দলটির দাবি, জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে তারা মাঠে রয়েছেন।

রাজধানীতে কয়েকটি ‘শান্তি সমাবেশে’ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যোগ দিয়েছেন। এছাড়া দলটির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ বিএনপির কর্মসূচির দিনে তাদের সমাবেশ পালন করেছে। তাদের সঙ্গে যোগ দেয় আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলো। ওয়ার্ড আওয়ামী লীগের নেতারা অবস্থান নিচ্ছেন নিজ নিজ ওয়ার্ডে।

সবশেষ শনিবার (৪ ফেব্রুয়ারি) বিএনপি ঘোষিত বিভাগীয় সমাবেশের দিন ঢাকাসহ দেশের প্রতি বিভাগে আওয়ামী লীগের উদ্যোগে পালিত হয়েছে শান্তি সমাবেশ। এসব সমাবেশে কয়েকজন কেন্দ্রীয় নেতাকেও যোগ দিয়েছেন। বিএনপির ঘোষিত ১১ ফেব্রুয়ারির কর্মসূচির দিনে এবার আওয়ামী লীগও মাঠে থাকার ঘোষণা দিল।

কারই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর