বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কেমন হবে বিএনপির ‘নিঃশব্দ’ পদযাত্রার কর্মসূচি?

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ১১:৩৭ এএম

শেয়ার করুন:

কেমন হবে বিএনপির ‘নিঃশব্দ’ পদযাত্রার কর্মসূচি?

সরকার পতনের আন্দোলনের নানা কর্মসূচি মাঝে এবার ব্যতিক্রমী এক পদ্ধতিতে হাঁটল বিএনপি। কর্মসূচি মানে যেখানে সভা-সমাবেশ, স্লোগান, মিছিলে উত্তাল হওয়ার চিত্র দেখা যায় সেখানে এবার রাজধানীর মানুষ দেখবে নিঃশব্দ পদযাত্রা।

নতুন করে ঘোষণা করা চার দিনের এই কর্মসূচি ঘিরে রাজনৈতিক অঙ্গনে নানা আলোচনা চলছে। কেউ আবার সরকারের কঠোর অবস্থানের মাঝে এমন ‘নিরীহ’ কর্মসূচি নিয়ে বাঁকা চোখেও দেখছেন।


বিজ্ঞাপন


যদিও বিএনপি নেতারা বলছেন, শান্তিপূর্ণ এ কর্মসূচির মধ্য দিয়ে তারা সরকারবিরোধী আন্দোলনে ঢাকায় দলের নেতাকর্মী, সমর্থক ছাড়াও সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে চান।

সাধারণ মানুষ স্বতস্ফূর্তভাবে এই কর্মসূচিতে অংশ নেবেন সে আশাও করছেন বিএনপি নেতারা। 

শনিবার (২৮ জানুয়ারি) বাড্ডায় সুবাস্তু ভ্যালি থেকে নিঃশব্দ পদযাত্রা শুরু হয়ে মালিবাগে আবুল হোটেলের সামনে যাবেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা।

কর্মসূচি ঘোষণার দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই পদযাত্রা হবে গণতন্ত্র পুনরুদ্ধারসহ ১০ দফা দাবিতে। সম্পূর্ণ শান্তিপূর্ণ এই কর্মসূচি হবে। আমরা আশা করব, সবাই এতে সহযোগিতা করবেন এবং জনগণ স্বতঃস্ফূর্তভাবে এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে। 


বিজ্ঞাপন


তিনি জানান, এই কর্মসূচি মহানগর বিএনপির। অন্যান্য দলকেও বলব যে, তারা অংশগ্রহণ করতে চাইলে যুগপৎভাবে করবেন।

৩১ জানুয়ারি গাবতলী টার্মিনাল থেকে শুরু হয়ে মিরপুর-১ নম্বর হয়ে মিরপুর ১০ নম্বর গোলচত্বরে এসে শেষ হবে সেদিনকার কর্মসূচি।

মহানগর দক্ষিণের উদ্যোগে ৩০ জানুয়ারি যাত্রাবাড়ী থেকে শ্যামপুর এবং ১ ফেব্রুয়ারি মুগদা থেকে মালিবাগ পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হবে। সব কর্মসূচিই দুপুর ২টায় শুরু হবে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার জানিয়েছেন, পদযাত্রা পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়াও কর্মসূচি মতে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য, সিনিয়র নেতৃবৃন্দ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

এদিকে নতুন এই কর্মসূচিকে কেন্দ্র করে নিজেদের প্রস্তুতির কথা জানিয়ে ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে সারাদেশের নেতাকর্মীরা এখন ঐক্যবদ্ধ, একই সঙ্গে উজ্জীবিত। আর চ্যালেঞ্জের মধ্যে কাজ করতে বিএনপির নেতাকর্মীরা অভ্যস্ত।

দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, বিএনপির চলমান আন্দোলনকে সফল করতে মহানগর বিএনপির সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে। পদযাত্রার কর্মসূচি সফল করার মধ্য দিয়ে সেটা প্রমাণ হবে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর