শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশ সৃষ্টিতে কাদেরিয়া বাহিনীর ভূমিকা গৌরবোজ্জ্বল

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১০:০০ এএম

শেয়ার করুন:

বাংলাদেশ সৃষ্টিতে কাদেরিয়া বাহিনীর ভূমিকা গৌরবোজ্জ্বল

বাংলাদেশ সৃষ্টিতে কাদেরিয়া বাহিনীর ভূমিকা গৌরবোজ্জ্বল বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধে অসামান্য ভূমিকার জন্য কাদের সিদ্দিকীর ভূয়সী প্রশংসা করে মন্ত্রী বলেন, ‘কাদের সিদ্দিকীই একমাত্র ব্যক্তি যিনি বেসামরিক থেকে দেশের সর্বোচ্চ বীরোত্তম খেতাব পেয়েছেন। কাদেরিয়া বাহিনীর গৌরবগাঁথা ভূমিকা ও বাংলাদেশ সৃষ্টিতে শুধু অনস্বীকার্যই নয় গৌরবোজ্জ্বল।’


বিজ্ঞাপন


মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাতে টাঙ্গাইলের বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে ১৯৭২ সালের ২৪ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদতলে কাদেরিয়া বাহিনীর অস্ত্র জমাদানের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী বলেন, ৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর বঙ্গবীর প্রতিবাদ না করলে আমরা বাঙ্গালি জাতি কলঙ্কিত হয়ে থাকতাম। তার নেতৃত্বে যারা সেদিন জীবনবাজি রেখে প্রতিবাদ করেছিলেন তারা সবাই জাতিকে কলঙ্কমুক্ত করেছে। জাতি সেজন্য তাদের কাছে চিরকৃতজ্ঞ। বঙ্গবন্ধুকে হত্যার পর আমি মনে মনে প্রতিবাদ করেছি। কিন্তু বাস্তবে তো আমি কিছু করতে পারিনি।

মোজাম্মেল হক বলেন, আমিতো যুদ্ধে নামিনি। অন্য কেউ প্রতিবাদ করে নাই। সবাই মেনে নিয়েছে। বঙ্গবীরের নেতৃত্বে যারা সেদিন প্রতিবাদ করে প্রতিশোধ নেওয়ার জন্য সীমান্ত ও ভারতে গিয়ে যুদ্ধ করেছেন, আমি তাদের স্যালুট জানাই। বঙ্গবীরকে অতীতের ভুল ভ্রান্তি মতপার্থক্য ভুলে গিয়ে আগামীতে এক হয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আগামী সংসদ নির্বাচন নিয়েও কথা বলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী। বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে স্বাধীনতা বিরোধীচক্র আবার মাথাচাড়া দিয়ে উঠছে। স্বাধীনতার পক্ষের সব শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে তাদের প্রতিহত করতে হবে। মুক্তিযোদ্ধাদের মধ্যে মতপথের পার্থক্য থাকতে পারে। কিন্তু স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রশ্নে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।


বিজ্ঞাপন


কাদেরিয়া বাহিনীর বেসামরিক প্রশাসক আবু এনায়েত করিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন, সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস এমপি, ষাটের দশকের অন্যতম কবি বুলবুল খান মাহবুব, কবি আল মুজাহিদী, বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দকীর স্ত্রী নাছরীন কাদের সিদ্দকী, কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান খোকা তালুকদার বীর প্রতীক, জেলা জাতীয় পার্টির সভাপতি অ্যাডভোকেট ছালাম চাকলাদার প্রমুখ।

প্রতিনিধি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর