সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

সম্মেলনের তারিখ পেল যুব মহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২২, ০৮:১৯ পিএম

শেয়ার করুন:

সম্মেলনের তারিখ পেল যুব মহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগ

বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের সম্মেলনের ২৬ নভেম্বর। ক্ষমতাসীন দলের আরেক সহযোগী সংগঠন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৯ ডিসেম্বর।

শুক্রবার (৪ নভেম্বর) সন্ধ্যায় ধানমন্ডি কার্যালয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক এই তথ্য নিশ্চিত করেন। আওয়ামী লীগের এই নেতা জানান, ছাত্রলীগ ও আওয়ামী লীগের দুই নারী সংগঠনের সম্মেলনের তারিখ চূড়ান্ত হয়েছে। এর মধ্যে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৩ ডিসেম্বর। ২৬ নভেম্বর যুব মহিলা লীগ ও ৯ ডিসেম্বর মহিলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ চূড়ান্ত হয়েছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ

আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ। সংগঠনটির বর্তমান সভাপতি সাফিয়া খাতুন এবং সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক।

প্রায় ১৪ বছর পর ২০১৭ সালের ৪ মার্চ মহিলা আওয়ামী লীগের সম্মেলন হয়। এতে সাফিয়া খাতুন সভাপতি এবং মাহমুদা বেগম কৃক সাধারণ সম্পাদক হন। দীর্ঘ সময়েও সংগঠনের সকল কমিটি পূর্ণাঙ্গ করতে পারেননি তারা।

আরও পড়ুন: ছাত্রলীগের কাউন্সিল ৩ ডিসেম্বর


বিজ্ঞাপন


আলোচনা আছে- মহিলা আওয়ামী লীগের আসন্ন সম্মেলনের মধ্য দিয়ে বিদায় নিতে পারেন বর্তমান সভাপতি সাফিয়া খাতুন। তার স্থলাভিষিক্ত হতে পারেন বর্তমান সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক।

২০০৪ সালের ৫ মার্চ আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের সভাপতি হন নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক হন অপু উকিল। ২০১৭ সালের ১৭ মার্চ সংগঠনের দ্বিতীয় সম্মেলনে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচিত হন।

১৮ বছর ধরে তারা দুজনই এই সংগঠনের নেতৃত্ব নিয়ে যাচ্ছেন। তবু সকল কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয়নি।

জানা গেছে, আসন্ন সম্মেলনের মধ্য দিয়ে সংগঠনটির কেন্দ্রীয় প্রায় অর্ধেক পদেই পরিবর্তন আসতে পারে।

যুব মহিলা লীগ

এদিকে ২০০৪ সালের ৫ মার্চ আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের সভাপতি হন নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক হন অপু উকিল। ২০১৭ সালের ১৭ মার্চ সংগঠনের দ্বিতীয় সম্মেলনে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচিত হন।

১৮ বছর ধরে তারা দুজনই এই সংগঠনের নেতৃত্ব নিয়ে যাচ্ছেন। তবু সকল কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয়নি। গত ১০ মে সম্মেলনের নির্দেশ পেয়ে নড়েচড়ে বসেন তারা। শুরু হয় কমিটি দেওয়া।

সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের ভাষ্য, যুব মহিলা লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে সম্পর্ক ভালো না। সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা আলাদা আলাদা। তাদের কার্যক্রম ও মতামতও ভিন্ন ভিন্ন।

আগামী সম্মেলনের মাধ্যমে সরে যেতে পারেন সভাপতি নাজমা আক্তার। সভাপতি পদে আসতে পারেন বর্তমান সাধারণ সম্পাদক অপু উকিল। আর সহ-সভাপতি পদ থেকে অনেকেই আসতে চান সাধারণ সম্পাদক পদে।

জানা গেছে, আসন্ন সম্মেলনের মধ্য দিয়ে সংগঠনটির কেন্দ্রীয় প্রায় অর্ধেক পদেই পরিবর্তন আসতে পারে।

কারই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর