শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

আলটিমেটামের এক দিনের মাথায় সংসদে গেল জাপা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২, ০৮:০৭ পিএম

শেয়ার করুন:

আলটিমেটামের এক দিনের মাথায় সংসদে গেল জাপা
ফাইল ছবি

‘দলের চেয়ারম্যান জিএম কাদেরকে সংসদের বিরোধী দলীয় নেতা না করলে সংসদে যাবে না জাতীয় পার্টি’ এমন আলটিমেটামের এক দিনের মাথায় সংসদে গেল দলটি। তাদের দাবি, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ ব্যাপারে আশ্বাস দিয়েছেন।

সোমবার (৩১ অক্টোবর) বিকেলে অনুষ্ঠিত জাতীয় সংসদের বৈঠকে যোগ দেন প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা।


বিজ্ঞাপন


এদিকে মসিউর রহমান রাঙ্গার পরিবর্তে কাজী ফিরোজ রশীদকে চিফ হুইপ প্রস্তাব করে জাপার পক্ষ থেকে স্পিকারকে চিঠি দেওয়া হয়েছে। এ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক ও বিএনপির সংসদ সদস্য মো. হারুনুর রশীদ পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছেন।

সোমবার অধিবেশন শুরুর মুহূর্তে একমাত্র মসিউর রহমান রাঙ্গা ছাড়া অধিবেশন কক্ষে অনুপস্থিত ছিলেন জাপা সংসদ সদস্যরা। প্রায় আধা ঘণ্টা পর জিএম কাদেরের নেতৃত্বে তারা অধিবেশন কক্ষে প্রবেশ করেন। এদিন তারা সংসদের সব কার্যক্রমে অংশ নেন। এমনকি পয়েন্ট অর্ডারে আলোচনার সুযোগ নিয়ে তারা ডেঙ্গু পরিস্থিতি, গ্যাস-বিদ্যুৎ-পানি সংকট ও অর্থ পাচারের মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে কথা বলেন। তবে বিরোধী দলীয় নেতা ও চিফ হুইপের বিষয়ে তারা কোনো কথা বলেননি।

বিরোধী দলীয় নেতার প্রশ্নে জাপা এমপিরা কোনো বক্তব্য না দিলেও বিষয়টি নিয়ে প্রশ্ন উত্থাপন করেন বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ। আইন প্রণয়ন কার্যসূচিতে অংশ নিয়ে তিনি বলেন, পত্রিকায় দেখলাম জাতীয় পার্টি সংসদ বর্জন করবে। আবার সংসদে দেখছি তারা আছেন। তারা বিরোধী দলীয় নেতা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। সেই সিদ্ধান্ত বাস্তবায়নে সমস্যা কোথায়? সংবিধান ও কার্যপ্রণালী বিধিতে কী আছে। এটা আমাদের জানা প্রয়োজন। কিন্তু জানানো হচ্ছে না কেন?

আরও পড়ুন: কাদেরকে বিরোধী দলীয় নেতা না করলে সংসদে যাবে না জাপা


বিজ্ঞাপন


জবাবে আইনমন্ত্রী বলেন, বিরোধী দলকে আমিও কন্ট্রোল করি না, উনিও করেন না। তারা সিদ্ধান্ত নিয়েছিলেন, আবার সিদ্ধান্ত পরিবর্তন করেছেন, এতে সমস্যাটা কোথায়? আমি তো কোনো সমস্যা দেখি না। বরং তারা জাতীয় স্বার্থে সংসদে আছেন এজন্য ধন্যবাদ জানাতে পারি।

মন্ত্রী বলেন, বিএনপি চেয়েছিল সংসদে হয়তো কোনো একটা সমস্যা হবে, সেটা না হওয়ায় তারা হতাশ হয়েছেন। সে কারণে প্রস্তাবিত আইন নিয়ে কথা না বলে ওই বিষয়ে কথা বলেছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সংসদ অধিবেশন শুরুর আগে বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের অফিসে বৈঠকে বসেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা। পরে একটি প্রতিনিধি দল স্পিকারের সঙ্গে দেখা করেন। এ সময় জাতীয় পার্টির পক্ষ থেকে বিরোধী দলীয় চিফ হুইপ পদে কাজী ফিরোজ রশীদের নাম প্রস্তাব করে স্পিকারকে একটি চিঠি দেওয়া হয়। স্পিকার বিধি-বিধান দেখে ওই সকল বিষয়ে সিদ্ধান্ত জানানোর আশ্বাস দেন। স্পিকারের আশ্বাসের পরিপ্রেক্ষিতে তারা সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন বলে জানান জাপার একাধিক সংসদ সদস্য।

এ বিষয়ে জানতে চাইলে জাপা চেয়ারম্যান জি এম কাদের সাংবাদিকদের বলেন, দলীয় সিদ্ধান্তে আমরা সংসদ অধিবেশনে যোগ দিয়েছি। অন্যান্য বিষয়ে দলের সিদ্ধান্ত দফতর সম্পাদকের মাধ্যমে গণমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা বলেন, কাজী ফিরোজ রশীদকে চিফ হুইপ করতে স্পিকারকে চিঠি দেওয়া হয়েছে। আমিও স্পিকারকে পাল্টা চিঠি দিয়েছি, তাদের প্রস্তাব বিধিসম্মত না। বিরোধী দলীয় নেতা না থাকলে কীভাবে সিদ্ধান্ত হয়? যদি তাদের প্রস্তাব গৃহীত হয়, আমি প্রতিবাদ করব।

রাঙ্গা বলেন, কাজী ফিরোজ রশীদ অনেক সিনিয়র পার্লামেন্টরিয়ান। তিনি চাইলে আমি এমনিতেই পদ ছেড়ে দিতাম।

yy

এর আগে গতকাল রোববার (৩০ অক্টোবর) জাতীয় পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেগম রওশন এরশাদকে বাদ দিয়ে জিএম কাদেরকে বিরোধী দলীয় নেতা না করলে দলের সংসদ সদস্যরা অধিবেশনে যোগ দেবেন না। এর আগে দলের সংসদীয় কমিটির বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হয়। এদিন দলের মহাসচিব মজিবুল হক চুন্নুর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলও স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করে।  

জাতীয় পার্টিতে ভাবি রওশন এরশাদের সঙ্গে দেবর জিএম কাদেরে বিরোধ চলছে অনেক দিন ধরেই। সম্প্রতি রওশন এরশাদ দলের কাউন্সিল ডাকায় সেই বিরোধ প্রকাশ্যে আসে। জাতীয় পার্টির সংসদ সদস্যরা সম্মিলিতভাবে রওশন এরশাদকে বাদ দিয়ে জিএম কাদেরকে বিরোধী দলীয় নেতা করতে স্পিকারকে ইতোমধ্যে চিঠি দিয়েছেন। সেই চিঠি কার্যকর না হওয়ায় আলটিমেটাম দেন জাপা এমপিরা।  

আরও পড়ুন: রওশনের ডাকা জাতীয় পার্টির সম্মেলন স্থগিত

রোববার (৩১ অক্টোবর) বিকেলে শুরু হয়েছে চলতি সংসদের ২০তম অধিবেশন। প্রথম দিন জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির এমপিরা সংসদে যোগ দেন। চিকিৎসার জন্য বিদেশে থাকায় এদিন যোগ দেননি রওশন এরশাদ।

প্রথম দিনের অধিবেশন শেষে জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নুর নেতৃত্বে দলের তিন সদস্যের প্রতিনিধি দল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানেও তারা রওশন এরশাদকে বাদ দিয়ে জিএম কাদেরকে সংসদের বিরোধী দলীয় নেতা করার দাবি জানান।

এদিকে রওশন এরশাদ নিজের ডাকা দলের জাতীয় সম্মেলন স্থগিত করেছেন। ধারণা করা হচ্ছে, জিএম কাদেরপন্থীদের চাপের কারণেই শেষ পর্যন্ত রওশনপন্থীরা পিছু হটতে বাধ্য হয়েছেন।

গত ২০ আগস্ট হঠাৎ করেই কাউন্সিল ডেকে বসেন রওশন এরশাদ। সম্মেলনকে কেন্দ্র করেই জাতীয় পার্টিতে হঠাৎ অস্থিরতা দেখা দেয়। এরপর তার পক্ষে অবস্থান নেওয়ায় মসিউর রহমান রাঙাসহ বেশ কয়েকজন নেতাকে জাতীয় পার্টি থেকে বহিষ্কার করা হয়।

টিএ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর