বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভার্চুয়াল মাধ্যমে জনপ্রিয়তার প্রমাণে প্রতিযোগিতায় আ.লীগ-বিএনপি

কাজী রফিক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১০:৪৫ এএম

শেয়ার করুন:

ভার্চুয়াল মাধ্যমে জনপ্রিয়তার প্রমাণে প্রতিযোগিতায় আ.লীগ-বিএনপি

সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় অবস্থানে বিএনপি। দেশব্যাপী চলছে সমাবেশ। আগামী ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে শেষ হবে ৯ জেলার সমাবেশ। সমাবেশকে ঘিরেই যত আলোচনা-সমালোচনা। 

গত ১২ অক্টোবর চট্টগ্রামে সমাবেশের মধ্য দিয়ে দুই মাসব্যাপী সমাবেশের সূচনা করে জাতীয়তাবাদী দলটি। সে সমাবেশে লাখো মানুষের সমাগম হয়েছে বলে দাবি করেন বিএনপির নেতারা। 


বিজ্ঞাপন


১৫ অক্টোবর আওয়ামী লীগের ফেসবুক পেজে একটি ভিডিওতে দাবি করা হয়, ‘বিএনপি চট্টগ্রামের সমাবেশে ২০ হাজার লোক সমাগমও হয়নি।’

একই সঙ্গে আরেকটি পোস্টে আওয়ামী লীগ দাবি করে, বিএনপির এই সমাবেশ ‘সুপারফ্লপ’। এমনকি সমাবেশের ছবি এডিট করে বিএনপি নিজেদের ফেসবুক পেজে ছড়িয়ে বলে দাবি করা হয়। 

এরপর ২২ অক্টোবর খুলনায় সমাবেশ করে বিএনপি। সেখানে লাখ লাখ মানুষ সমবেত হওয়ার দাবি করেছে দলটি। আওয়ামী লীগের ভেরিফাইড ফেসবুক পেজে সেই সমাবেশের ছবিকে ‘ফটোশপে এডিট করা’ বলে দাবি করা হয়। 

আওয়ামী লীগের এই অভিযোগের পরদিন নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অংশ নেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা। সে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভি ও সংসদ সদস্য শামীম ওসমান। 


বিজ্ঞাপন


বিএনপির ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৪ অক্টোবর এক পোস্টে দাবি করা হয়, সেলিনা হায়াৎ আইভি যখন ওই সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন, তখন সম্মেলনস্থলের ‘অধিকাংশ চেয়ার খালি ছিল’।

যদিও আওয়ামী লীগের দাবি, কাণায় কাণায় পূর্ণ ছিল সম্মেলনস্থল। আর সম্মেলনের আগে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই সম্মেলনে নেতাকর্মীদের ঢল দেখতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছিলেন। 

বিএনপির ওই পোস্টের জবাবও দিয়েছে আওয়ামী লীগ। দলটির ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের পেজে এক পোস্টে বিএনপির পোস্টটির ‘ফ্যাক্টচেক’ করা হয়।

গণমাধ্যমে প্রকাশিত ভিডিও চিত্রের বরাত দিয়ে সেখানে ছাত্রলীগ দাবি করে, বিএনপি ‘গুজব’ ছড়াচ্ছে। 
তবে দুই দলের দাবির বাইরে গিয়ে গণমাধ্যমে প্রকাশিত বিএনপির সমাবেশ এবং আওয়ামী লীগের সম্মেলনের ছবি ও ভিডিও বিশ্লেষণ করেছে ঢাকা মেইল। যেখানে দেখা যায়, দুই দলের সম্মেলন ও সমাবেশে বিপুল জনসমাগম ঘটেছে। 

কারই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর