শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘দেশবাসী আ.লীগ-বিএনপির বাইরে জনগণের শক্তির উত্থান চায়’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:০১ পিএম

শেয়ার করুন:

‘দেশবাসী আ.লীগ-বিএনপির বাইরে জনগণের শক্তির উত্থান চায়’

বর্তমানে দেশবাসী আওয়ামী লীগ-বিএনপির বাইরে জনগণের শক্তির উত্থান চায় বলে জানিয়েছে ‘দেশপ্রেমিক মঞ্চ’।

সংগঠনটির নেতারা বলছেন, বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে কিছু নিবন্ধিত ও অনিবন্ধিত দল বৈঠক করে তাদের কর্মসূচি নির্ধারণ করতে তৎপর হচ্ছে। কিন্তু তাদের রাজনৈতিক অবস্থান সুস্পষ্ট নয়। ২০১৮ সালের নির্বাচনের আগেও তারা এই রকম সিদ্ধান্ত নিয়েছিল; কিন্তু নির্বাচনের পূর্ব মুহূর্তে নির্বাচনে অংশ নেয় ও ঘরে বসে থেকে আওয়ামী লীগকে ভোট ডাকাতি করার সুযোগ করে দেয়। তাই দেশবাসী এদেরকে আর বিশ্বাস করে না। দেশবাসী চায়, আওয়ামী লীগের অধীনে আর কোনো নির্বাচন নয়। দেশবাসী চায় আন্দোলনের মাধ্যমে স্বৈরাচার বিদায় করতে গণতন্ত্র ধ্বংসকারী আওয়ামী লীগ ও আন্দোলনে ব্যর্থ বএনপির বাইরে জনগণের শক্তির উত্থান।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে দেশপ্রেমিক মঞ্চ আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

আলোচনা সভায় লিখিত বক্তব্যে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ২০২২ সালে আবার জটিল রূপ ধারণ করেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ তার দীর্ঘ অপশাসনের কারণে সম্পূর্ণরূপে জনবিচ্ছিন্ন। এই আওয়ামী লীগ বিগত ৫ জানুয়ারি ২০১৪ সালের ৫ জানুয়ারি সংসদ বহাল রেখে ও ক্ষমতায় থেকে যে নির্বাচন করে জনগণ তা প্রত্যাখান করেছিল। সেই ভোটারবিহীন নির্বাচনের পর জনগণের সম্মতি ছাড়াই ক্ষমতায় থেকে ৩০ ডিসেম্বর ২০১৮ আগের রাতে ভোট ডাকাতি করে আওয়ামী লীগ ৯ বছর ক্ষমতায় আছে ও লুটপাট করে দেশ ধ্বংস করছে। এর বিরুদ্ধে বিএনপি কোনো কার্যকর ভূমিকা রাখতে পারেনি।

বক্তারা বলেন, বাংলাদেশের ডান ও বাম দলগুলি ‘মন্দের ভালো’ বলে কেউ আওয়ামী লীগের সমর্থক, কেউ বিএনপির সমর্থক। এই পরিস্থিতিতে নির্বাচন কমিশন নির্বাচনী আইনে স্বতন্ত্র প্রার্থীদের অগ্রীম ১ শতাংশ ভোটের ১২(৩)এ ধারা এবং দল নিবন্ধনের নিপীড়নমূলক ৯০(বি) ধারা বহাল রেখেই নতুন দল নিবন্ধন দেবার মূলা ঝুলিয়েছে।

তারা আরও বলেন, এভাবে জনগণের উপর চেপে থাকা আওয়ামী লীগ সরকার গত ৫ আগস্ট মধ্যরাতে তেলের দাম অতিমাত্রায় বাড়িয়ে জনজীবনে চরম হতাশা ও বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। অথচ দায়মুক্ত রেন্টাল বিদ্যুতকেন্দ্রগুলোকে বিনা উৎপাদনেই প্রায় লাখ কোটি টাকা পরিশোধ করে জ্বালানি ও মুদ্রা সংকটের রূপকার হাসিনা সরকার। আমরা জ্বালানি তেলের মূল্য প্রত্যাহার ও ভোট ডাকাত স্বৈরশাসক হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে বিগত ২৩ আগস্ট ও ১৩ সেপ্টেম্বের অর্ধ দিবস হরতাল দিয়ে জনগণের পক্ষ নিয়েছি। আমরা কিছু রাজনৈতিক দল ও আন্দোলনকারী সংগঠন ৭ জুন ২০২২ থেকে আলাপ আলোচনার মাধ্যমে ৪টি দফায় একমত হয়ে ‘দেশপ্রেমিক মঞ্চ’ নামে মাঠে নেমেছি। 


বিজ্ঞাপন


আলোচনা সভায় উপস্থিত ছিলেন— দলটির প্রধান সমন্বয়ক প্রকৌশলী মো. ইনামুল হক, সমন্বয়ক ডা. শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, সাখাওয়াত হোসেন ভূইয়া, প্রফেসর ড. এ আর খান, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু প্রমুখ।

টিএই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর