শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

রিভা-রাজিয়ার বিচার দাবি ২০ ছাত্রলীগ নেত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:০৭ পিএম

শেয়ার করুন:

রিভা-রাজিয়ার বিচার দাবি ২০ ছাত্রলীগ নেত্রীর
ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা

ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে শিক্ষার্থীদের নির্যাতন, সিট বাণিজ্যের অভিযোগ তুলে তাদের বিচার দাবি করেছেন ছাত্রলীগেরই ২০ নেত্রী। তারা সবাই বর্তমান কমিটির বিভিন্ন পদে রয়েছেন।

রোববার (২৫ সেপ্টেম্বর) রাত সাড়ে ৩টায় ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের কাছে লিখিতভাবে তারা অভিযোগ জানান। একইসঙ্গে ১১টি দাবিও তুলেছেন তারা।


বিজ্ঞাপন


রিভা-রাজিয়ার বিচার দাবি করা নেত্রীদের মধ্যে রয়েছেন বর্তমান কমিটির ১৬ জন সহ-সভাপতি, তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক ও একজন সাংগঠনিক সম্পাদক। এছাড়া অধ্যক্ষ বরাবর দেওয়া ওই লিখিত অভিযোগে স্বাক্ষর করেছেন আরও অন্তত একশ জন সাধারণ শিক্ষার্থী।

রিভা-রাজিয়া বিরোধীদের ১১ দাবি
১. সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে সহসভাপতি জান্নাতুল ফেরদৌসীর ওপর অতর্কিত হামলার বিচার করতে হবে।
২. বিভিন্ন সময়ে ছাত্রীদের অকথ্য গালিগালাজের সুষ্ঠু বিচার করতে হবে।
৩. সাধারণ শিক্ষার্থীদের জোরপূর্বক অশ্লীল প্রস্তাব দেওয়ার ঘটনা তদন্ত করতে হবে।
৪. গণহারে প্রায় শতাধিক কক্ষ দখলের সুষ্ঠু তদন্ত করতে হবে।
৫. অধ্যক্ষকে কটাক্ষ করে কথা বলার জবাব দিতে হবে।
৬. ছাত্রী হলের ক্যান্টিনে একচেটিয়া চাঁদাবাজি ও একচেটিয়া রাজনীতি বন্ধ করতে হবে এবং এ বিষয়ে প্রশাসনকেও নিরপেক্ষ হতে হবে।
৭. ক্যাম্পাসের কোনো সিসিটিভি ফুটেজ লুকানো যাবে না। সম্পূর্ণ ভিডিও ফুটেজ তদন্ত কমিটিকে দিতে হবে।
৮. আবাসিক হলে অবৈধভাবে যে ওয়াইফাই সংযোগ প্রবেশ করানো হয়েছে, তা অবশ্যই প্রশাসনের মাধ্যমে বের করে দিতে হবে। সভাপতি ও সাধারণ সম্পাদক যে অর্থ নিয়েছেন, তা সম্পূর্ণ ফেরত দিতে হবে। সেটা ইডেন কলেজের ৪২ জন নেত্রীর সামনে এবং প্রশাসনও উপস্থিতিতেই দিতে হবে।
৯. ইডেন কলেজ ছাত্রলীগের সহসভাপতি জান্নাতুল ফেরদৌসীর যে অশ্লীল ছবি তোলা হয়েছে, তা প্রশাসনের সামনে মুছতে হবে।
১০. বঙ্গমাতা হলের ১১ তলায় যেসব রুম দখলে আছে, তা উদ্ধার করতে হবে।
১১. সহসভাপতি মিম ইসলাম (সভাপতির অনুসারী বলে অভিযোগ রয়েছে) এবং সহসভাপতি রোকসানা মেয়েদের যে অত্যাচার করেছেন, তা তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

এর আগে গত রাতে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সহসভাপতি জান্নাতুল ফেরদৌসের উপর হামলা চালায় সভাপতি রিভা, সাধারণ সম্পাদক রাজিয়া ও তাদের অনুসারীরা। জান্নাতুলের ভাষ্য মতে, হামলাকারীদের মধ্যে সহসভাপতি মিমও ছিলেন।

এ ঘটনার পর থেকে ইডেন ক্যাম্পাসে উত্তাপ বিরাজ করছে। গত রাত থেকেই ইডেন ছাত্রলীগের একাংশ আন্দোলনে নামেন। সহসভাপতিকে মারধরের বিচার দাবির পাশাপাশি আইনগত ব্যবস্থা নেওয়ারও চেষ্টা করছেন তারা।


বিজ্ঞাপন


জানা গেছে, এ ঘটনায় মামলা দায়েরের জন্য থানা গেছেন জান্নাতুল ফেরদৌস। তবে কলেজ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া মামলা নিচ্ছে না পুলিশ।

এ দিকে সহসভাপতির ওপর হামলার ঘটনায় দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। ওই দুই সদস্য হলেন- কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি তিলোত্তমা শিকদার ও ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন নিশি।

গত ১৩ মে তামান্না জেসমিন রিভাকে সভাপতি ও সুলতানা রাজিয়াকে সাধারণ সম্পাদক করে তিন বছর পর ইডেন ছাত্রলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সেই কমিটির দায়িত্বপ্রাপ্ত নেত্রীও ছিলেন তিলোত্তমা শিকদার ও বেনজির হোসেন নিশি। ফলে এই তদন্ত কমিটি নিয়েও আপত্তি তুলেছেন ইডেন ছাত্রলীগের নেত্রীদের একাংশ। 
 
কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর