বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৃহত্তর ঐক্য গড়তে ফের সংলাপ করবে বিএনপি

মো. ইলিয়াস
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৩২ পিএম

শেয়ার করুন:

বৃহত্তর ঐক্য গড়তে ফের সংলাপ করবে বিএনপি
ফাইল ছবি

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারবিরোধী ডান-বাম ঘরানার দলগুলোকে এক সূত্রে গেঁথে বৃহত্তর ঐক্য গড়ার চেষ্টায় বিএনপি। যে ঐক্যের মাধ্যমে নির্বাচনকালীন একটি নির্দলীয়-নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবিতে রাজপথে যুগপৎ আন্দোলন গড়তে চায় দলটি। এ লক্ষ্যে ইতোমধ্যেই প্রথম ধাপে বেশ কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকও করেছে তারা। এমনকি সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ে বিএনপির যুগপৎ আন্দোলনে ঐক্যও জানিয়েছে সমমনা দলগুলো।

তবে সম্প্রতি বেশ কয়েকটি ঘটনায় এই আন্দোলনে ভাটা পড়ে। এরমধ্যে ভোলা জেলায় বিএনপির কর্মসূচিতে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দুইজন নিহত হওয়াসহ নারায়ণগঞ্জে একজন নিহতের ঘটনায় বিভিন্ন কর্মসূচি পালন করে দলটি। এছাড়াও বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করতে গিয়ে বিভিন্ন দলের সঙ্গে সরকারবিরোধী দ্বিতীয় ধাপের সংলাপ করা সম্ভব হয়নি তাদের। সবমিলিয়ে আন্দোলনে দেখা দেয় ধীরগতি। তবে সরকার পতনের আন্দোলন চাঙা করতে অতি দ্রুতই দ্বিতীয় ধাপের সংলাপ শুরু করবে বিএনপি।


বিজ্ঞাপন


ইতোমধ্যেই সরকারবিরোধী আন্দোলনের খসড়া প্রস্তুত করেছে বিএনপি। তবে তা এখনো চূড়ান্ত হয়নি। এই খসড়া চূড়ান্ত করতেই দলটি সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম দফায় সংলাপ করেছে। সংলাপ শেষ হলে দলগুলোর মতামতের ভিত্তিতে আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করবে বিএনপি।

এ লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে সংলাপ প্রক্রিয়াও শেষ হয়েছে। এরমধ্যে যে সকল দলগুলোর সঙ্গে প্রথম পর্যায়ে সংলাপ শেষ হয়েছে তাদের সঙ্গে দ্বিতীয় দফায়ও আলোচনা করবে বিএনপি। এছাড়াও সরকারবিরোধী যেসব দলের সঙ্গে এখনো সংলাপ করা হয়নি তাদের নিয়েও বসবে দলটি। দলটি বলছে, খুব শিগগিরই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করে আন্দোলনের রূপরেখা ঘোষণা করা হবে।

বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, বৃহত্তর আন্দোলনের রূপরেখায় খালেদা জিয়ার মুক্তিসহ বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন, নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, ইভিএম বাতিল এবং সুষ্ঠু নির্বাচনসহ বিভিন্ন দাবি জানানো হবে।

সূত্রটি আরও জানিয়েছে, প্রথম দফায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনায় তারা বিএনপিকে যে মতামত ও সিদ্ধান্তের কথা জানিয়েছেন, বর্তমানে তার হিসেব-নিকাশ করে খসরা প্রস্তুতের কাজ চলছে। যা প্রায় শেষ পর্যায়ে। দ্বিতীয় ধাপের সংলাপে এ সকল খসড়া নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের কাছে এই খসরা তুলে ধরা হবে।


বিজ্ঞাপন


BNP

সবমিলিয়ে চলতি মাসের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ধাপের এই সংলাপ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে যুগপৎ আন্দোলন কোন প্রক্রিয়ায় হবে তা নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান ঢাকা মেইলকে জানিয়েছেন, বিএনপি যেহেতু যুগপৎ আন্দোলনের কথা বলছে, সেহেতু এটা হবে। সময়ই সেটা বলে দেবে।

বিষয়টিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসর মাহমুদ চৌধুরী ঢাকা মেইলকে বলেন, সরকারবিরোধী যে সকল দলের সঙ্গে বিএনপি আলোচনা করেছে তাদের সাথে আবার আলোচনা হবে। কিন্তু সময়টা এখনই বলা যাচ্ছে না।

BNPইতোমধ্যেই একবার আলোচনা হয়েছে, এবার কোন বিষয়কে কেন্দ্র করে আলোচনা হবে এমন প্রশ্নে তিনি বলেন, আলোচনা হবে আন্দোলন-সংগ্রামের বিষয়ে। যুগপৎ আন্দোলন তো বটেই, সে যুগপৎ আন্দোলনের রূপরেখাটা কেমন হবে, কীভাবে হবে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। খুব দ্রুতই আলোচনার মাধ্যমে যুগপৎ আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, সরকারবিরোধী আন্দোলনে বৃহত্তর প্ল্যাটফর্ম গড়ে তুলতে বিএনপি গত ২৪ মে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে। এ লক্ষ্যে এখন পর্যন্ত ২০টি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে তারা। দলগুলো হচ্ছে- আ স ম আব্দুর রবের জেএসডি, মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন, মোস্তফা মোহসিন মন্টুর গণফোরাম (একাংশ) ও গণঅধিকার পরিষদ।

এছাড়াও ২০ দলীয় জোটের শরিকদের মধ্যে বিএনপি যাদের সঙ্গে এ পর্যন্ত সংলাপ করেছে সে দলগুলো হলো- জাতীয় পার্টি (কাজী জাফর), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), ইসলামী ঐক্যজোট, লেবার পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জাতীয় দল, মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, সাম্যবাদী দল, ডেমোক্রেটিক দল (ডিএল), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ইসলামিক পার্টি, পিপলস লীগ ও ন্যাপ-ভাসানী।

এমই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর