শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারত প্রসঙ্গে মোমেনের বক্তব্য নাকচ কাদেরের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৪:৩০ পিএম

শেয়ার করুন:

ভারত প্রসঙ্গে মোমেনের বক্তব্য নাকচ কাদেরের

আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারকে টিকিয়ে রাখতে ভারতকে অনুরোধ করা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন যে বক্তব্য দিয়েছেন তা নাকচ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার (১৯ আগস্ট) রাজধানীর পলাশীতে জন্মাষ্টমীর অনুষ্ঠানে যোগ দিয়ে সেতুমন্ত্রী বলেন, ভারত আমাদের দুঃসময়ের বন্ধু। তাদের সঙ্গে বৈরিতা চাই না। ২১ বছর বৈরিতা করে আমাদের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। একাত্তরে তারা আমাদের সহযোগিতা করেছে। তাই বলে আমরা ক্ষমতায় যাওয়ার জন্য ভারতকে অনুরোধ করব এমন কাজ আওয়ামী লীগ করে না।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেছিলেন, ‘আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। শেখ হাসিনা আমাদের আদর্শ। তাকে টিকিয়ে রাখতে পারলে আমাদের দেশ উন্নয়নের দিকে যাবে এবং সত্যিকারের সাম্প্রদায়িকতামুক্ত, অসাম্প্রদায়িক একটা দেশ হবে। শেখ হাসিনার সরকার টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা করতে অনুরোধ করেছি।

আরও পড়ুন: ভারতকে বলেছি শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। এর মধ্যে শুক্রবার পলাশীতে জন্মাষ্টমীর অনুষ্ঠানে ভারত প্রসঙ্গ নিয়ে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।


বিজ্ঞাপন


পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য দলের বা সরকারের নয় জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ভারত বাংলাদেশের বন্ধু হলেও সরকারকে ক্ষমতায় রাখতে দেশটিকে অনুরোধ করতে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে ভারতকে অনুরোধ করায় বিশ্বাস করে না। জনগণ আমাদের ক্ষমতার উৎস। বাইরের কেউ আমাদের ক্ষমতায় টিকিয়ে রাখতে পারে না। যিনি বলেছেন, এটা তার ব্যক্তিগত মত।

সেতুমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সরকার, এই সরকার সংখ্যালঘুবান্ধব সরকার। বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া ইদানীং যারা মন্দিরে হামলা করে, তারা দলের নয় দুর্বৃত্ত। তারা সবার শত্রু। এদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে।

সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নিজেদের মাইনরিটি ভাববেন না। সমান অধিকার আছে আপনাদের। সাম্প্রদায়িক রাজনীতির পৃষ্ঠপোষক বিএনপি। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছে: পররাষ্ট্রমন্ত্রী

এক সপ্তাহ আগে গত শুক্রবার সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে মতবিনিময় সভা শেষে পররাষ্ট্রমন্ত্রীর একটি বক্তব্য সমালোচনার জন্ম দিয়েছিল। সেদিন তিনি বলেছিলেন, বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেশতে আছে। একটি পক্ষ থেকে এমন প্যানিক ছড়ানো হচ্ছে যে বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে। বাস্তবে এর কোনো ভিত্তি নেই।

পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের পর নেতাদের অহেতুক কথা না বলার পরামর্শ দিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর