বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

সরকারের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের চেষ্টায় বিএনপি

মো. ইলিয়াস
প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ১০:৪৯ পিএম

শেয়ার করুন:

সরকারের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগের চেষ্টায় বিএনপি

প্রায় ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে বিএনপি। দলীয় সরকারের অধীনে নির্বাচন বর্জনের অভিজ্ঞতা যেমন আছে তেমনি ভোটে যাওয়ার অভিজ্ঞতাও আছে দলটির। তবে কোনো অভিজ্ঞতাই সুখকর হয়নি বিএনপির জন্য। এই অবস্থায় পরবর্তী নির্বাচন দরজায় কড়া নাড়ছে। আগামী নির্বাচনে দলীয় সরকারের অধীনে ভোটে যাবে না বলে সাফ জানালেও শেষ পর্যন্ত কী করে বিএনপি সেটা জানার জন্য আরও অপেক্ষা করতে হবে।

এদিকে বর্তমান সরকারের অধীনে আর কোনো ভোটে না যাওয়ার ঘোষণা দিয়ে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। যদিও সেই আন্দোলন কবে শুরু হবে সেটা নিয়ে দলেই রয়েছে অনিশ্চয়তা। এই অবস্থায় এক দিকে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি, অন্য দিকে বিদেশিদের দিয়ে কূটনৈতিকভাবে সরকারের ওপর চাপ সৃষ্টির চেষ্টাও চালিয়ে যাচ্ছে দলটি।


বিজ্ঞাপন


সম্প্রতি ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। এসব বৈঠককে বিএনপির পক্ষ থেকে সৌজন্য সাক্ষাৎ বলা হলেও দেশের রাজনৈতিক অবস্থা এবং আগামী নির্বাচন প্রসঙ্গও আলোচনায় উঠে এসেছে বলে জানা গেছে।

BNP

আগামী নির্বাচনে বিএনপির অবস্থানও তুলে ধরা হয় এসব বৈঠকে। বিএনপির নেতারা মনে করেন, মাঠের আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক সংযোগও বেশ গুরুত্বপূর্ণ। এ কারণে তারা প্রভাবশালী দেশগুলোর সোচ্চার ভূমিকা প্রত্যাশা করেন।

আগামী নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক হতে পারে, সেই ‘পরিবেশ’ তৈরির লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিকরা তাদের অবস্থান ব্যক্ত করেছেন।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠককালেও সুষ্ঠু ও অবাধ নির্বাচনের ওপর জোর দেন।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, গত এক মাসে বাংলাদেশে নিযুক্ত বেশ কয়েকটি প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্যরা।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক নিয়ে রাজনৈতিক মহলে নানা রকম জল্পনা চলছে। আওয়ামী লীগের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা এটাকে বিদেশিদের কাছে ধরনা হিসেবে দেখছেন এবং তারা বিএনপির কড়া সমালোচনা করেছেন।

BNP

জাতিসংঘ প্রতিনিধির সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক প্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘আমরা দেখি, বিএনপি সবসময় বিদেশিদের কাছে ছুটে যায়। বিদেশি রাষ্ট্রদূতদের কাছে, বিদেশি বিভিন্ন সংস্থার কাছে তাদের দৌড়ঝাঁপ। কিন্তু এদেশের মালিক হচ্ছে জনগণ, তারাই ক্ষমতার মালিক, তারাই প্রতিনিধি নির্বাচন করবেন। এদেশে কোনো বিদেশি রাষ্ট্রদূত কিংবা আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি কাউকে ভোট দিয়ে ক্ষমতায় বসানোর অধিকার রাখে না।’

এ ব্যাপারে জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান ও দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ঢাকা মেইলকে বলেন, ‘দেশের মানুষ মুক্তি চাচ্ছে, এই মুক্তির আশায় তারা অপেক্ষা করছে। যারা গণতন্ত্রকামী মানুষ, যারা মুক্তিকামী মানুষ, তারা তাদের অধিকারকে ফিরে পেতে চায়, গণতান্ত্রিক রাজনৈতিক সাংবিধানিক অধিকার পেতে চায়। তখন জনগণের পক্ষে কেউ কথা বলতে চায়, কাজ করতে চায়, তখন মানুষ তো স্বাগত জানাবেই। সবসময় স্বাগত জানিয়েছে। স্বাধীনতার সংগ্রামের সময়ে স্বাগত জানিয়েছে, এছাড়া বিভিন্ন সময় আন্দোলন-সংগ্রাম হয়েছে, তখনও বিদেশিদের স্বাগত জানিয়েছে। গণতন্ত্রের পক্ষে কাজ করলে স্বাগত জানাবে, এটাই স্বাভাবিক।’

কোন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে জানতে চাইলে বিএনপির এই নেতা বলেন, ‘এগুলো বলা যাবে না, এটা হচ্ছে ইন্টারনাল বিষয়। এগুলো আমরা আলাপ করি না। যখন যেটা প্রয়োজন হয়, ওরা যেটা জানতে চায়, আমরা সেটা জানাই। গণতন্ত্রের জন্য সব দেশ, মানুষের তৎপরতা সবসময় থাকবে।’

এমই/জেবি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর