সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

জনসম্পৃক্ত কর্মসূচিতে কতটা সফল বিএনপি?

মো. ইলিয়াস
প্রকাশিত: ০১ জুন ২০২২, ১১:২৭ এএম

শেয়ার করুন:

জনসম্পৃক্ত কর্মসূচিতে কতটা সফল বিএনপি?
কোলাজ : ঢাকা মেইল

প্রায় ১৫ বছর ক্ষমতার বাইরে জাতীয়তাবাদী দল বিএনপি। সরকারের দমন-পীড়ন, হামলা-মামলায় নাজেহাল দলটির নেতাকর্মীরা। দলীয় দাবিগুলো নিয়ে নিয়মিত কর্মসূচি দিলেও জনগণের দাবি দাওয়া নিয়ে তেমন একটা সবর দেখা যায়নি দলটিকে। জনসম্পৃক্ত ইস্যুতে বিবৃতি, মানববন্ধন ও আলোচনা সভায় সীমাবদ্ধ থেকেছে তারা। জনসম্পৃক্ত কোনো ইস্যুতে জোরালোভাবে রাজপথে পাওয়া যায়নি বিএনপিকে। তবে এসব অভিযোগ নাকচ করেছে দলটির শীর্ষ স্থানীয় নেতারা। দুষলেন সরকারকে। তাদের অভিযোগ— দলের কর্মসূচিতে সাধারণ মানুষের উপস্থিতি না থাকার জন্য সরকারই দায়ী। 

এদিকে প্রতিদিনই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। কিন্তু গত দুই মাসে এনিয়ে তেমন কোনো কর্মসূচিতে দেখা যায়নি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিকে। সর্বশেষ গত ২ এপ্রিল জাতীয় প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দুর্নীতির প্রতিবাদে ৫ ঘণ্টার প্রতীকী অনশন করে দলটি। সেসময় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে ওই কর্মসূচি পালন করে তারা। এরপর পবিত্র রমজান শুরু হলে ইফতার ছাড়া জনসম্পৃক্ত কোনো কর্মসূচি করেনি বিএনপি। 


বিজ্ঞাপন


গত ১০ মে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাদেশে বিএনপিসহ বিরোধী দলের নেতাদের ওপর সরকারি দলের হামলার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন। 

এছাড়া একই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৯ মে থেকে ৭ জুন পর্যন্ত ৭ দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। কিন্তু চলতি মাসে সয়াবিন তেলের দাম এক লাফে ৩৮ টাকা বৃদ্ধি পেলেও এর প্রতিবাদে জোরালো কোনো কর্মসূচি পালন করেনি দলটি। 

জানা গেছে, সিলেটের ১৩টি উপজেলার অন্তত ২৫টি এলাকা প্লাবিত হয়েছে। এতে সংশ্লিষ্ট উপজেলার বাসিন্দাদের ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে। একই সঙ্গে প্লাবিত এলাকায় দেখা দিয়েছে বিভিন্ন ধরনের রোগ, খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। এ ঘটনায়ও বিএনপির উল্লেখযোগ্য কোনো কর্মসূচি দেখা যায়নি। 


বিজ্ঞাপন


দেশব্যাপী বিএনপির কর্মসূচিতে জনসম্পৃক্ততা নিয়ে এক প্রশ্নের জবাবে দলটির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান ঢাকা মেইলকে বলেন, আপনারা দেখতেই পাচ্ছেন বিএনপির কর্মসূচিগুলোতে কীভাবে জনতার ঢল নামে। জনসম্পৃক্ততা হচ্ছে বলেই আমাদের কর্মসূচিতে বাধা দেওয়া হচ্ছে। পুলিশ লাঠিচার্জ করছে, কিছুতেই মিটিং করতে দিচ্ছে না। এর কারণ মানুষ যাতে কর্মসূচিতে না আসতে পারে। জনতার ঢল নামে বলেই সরকার ভয় পাচ্ছে। 

দ্রব্যমূল্যসহ জনগুরুত্বপূর্ণ ইস্যুতে বিএনপির কর্মসূচিতে সাধারণ মানুষের উপস্থিতি কেমন জানতে চাইলে তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আমরা কর্মসূচি পালন করেছি এবং চলমান রয়েছে। দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষ এখন দিশেহারা। আমাদের কর্মসূচিতে সাধারণ মানুষের সহমত ও সমর্থন রয়েছে। তারা অংশগ্রহণও করছে। 

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, দেশে ভয়ের সংস্কৃতি তৈরি হয়েছে। কারণ ফ্যাসিবাদ, কর্তৃত্ববাদের শাসন চলছে। দেশের সাংবাদিক, পেশাজীবী ও রাজনীতিবিদরা ভীত সন্ত্রস্ত। কারণ ক্ষমতাসীনরা প্রতিদিনই নির্মম ও নির্দয় ঘটনা ঘটাচ্ছে। দেশে গণতান্ত্রিক ব্যবস্থা থাকলে মানুষ এসবের প্রতিবাদ করতে পারতো। এখন যত দিন যাচ্ছে প্রতিবাদ প্রবণতা বাড়ার সঙ্গে সঙ্গে হামলা মামলাও বাড়ছে। যেখানে সাংবাদিক, পেশাজীবী ও রাজনীতিকরা কথা বলতে পারছে না সেখানে সাধারণ মানুষের অংশগ্রহণ কম না বেশি সেই প্রশ্নই আসে না। স্বাভাবিক কারণেই দেশে দমবন্ধ করা পরিবেশ তৈরি হয়েছে। সবার আগে বাংলাদেশের মুক্তির প্রয়োজন। সেটা কখন শুরু হবে তা বলা কঠিন। 

এ সময় এক প্রশ্নের জবাবে দুদু বলেন, মানুষ আসে, কিন্তু দূরে দূরে থাকে। যাতে পুলিশ হাত-পা ভেঙে না দেয়, চোখ তুলে না ফেলে। একজন সাধারণ মানুষের এমনিতেই কাজ নেই। তার ওপর দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত। তারপর যদি পুলিশের পিটুনি খেতে হয়, জেলে যেতে হয়, মামলায় পড়তে হয়। স্বাভাবিক কারণেই মানুষ ভীত সন্ত্রস্ত। 

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, সারাদেশে বিএনপির জনপ্রিয়তা অনেক বেশি। এখন যেকোনো কর্মসূচি পালন করলেই সাধারণ মানুষের ব্যাপক সমাগম হচ্ছে। দেশের সবাই ক্ষমতাসীনদের পদত্যাগ চায়, সুষ্ঠু নির্বাচন চায়, মানুষ সুশাসন চায়। পাশাপাশি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চায়। 

বিএনপির এই নেতা বলেন, দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে মানুষ অতিষ্ঠ। এই ইস্যুতে কর্মসূচি পালন করলে সাধারণ মানুষের উপস্থিতি অনেক লক্ষ্য করা যায়। পুলিশ দিয়ে সব কিছু দমিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। পুলিশের পাশাপাশি সরকারি দলের ক্যাডার, হেলমেট বাহিনী ব্যাপক তৎপর হচ্ছে। গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে সবকিছু কাটিয়ে উঠতে পারব ইনশাআল্লাহ। এখন শুধু সময়ের ব্যাপার। 

এমই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর