বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যে ইস্যুতে মুখোমুখি অবস্থানে ছাত্রদল-ছাত্রলীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মে ২০২২, ০২:৩৮ পিএম

শেয়ার করুন:

যে ইস্যুতে মুখোমুখি অবস্থানে ছাত্রদল-ছাত্রলীগ

হঠাৎ উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। পদ্মা সেতু নিয়ে কথা বলার সময় বিএনপি প্রধান খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের পর বিএনপি নেতারা মাঠ গরম করে বক্তব্য দিচ্ছেন। সরকারপ্রধানের বক্তব্যের সমালোচনা করে বিষয়টি নিয়ে কড়া বক্তব্য দেন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ। তার বক্তব্যে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করা হয়েছে দাবি করে চটেছে ছাত্রলীগ। সেজন্য ছাত্রদলের শীর্ষ নেতাকে ক্ষমা চাইতে বলেছে ছাত্রলীগ। এছাড়া ছাত্রদলকে রাজপথে মোকাবেলা করারও হুঁশিয়ারি দেওয়া হয়।

ছাত্রলীগের এমন ঘোষণার পর থেকেই পরিস্থিতি অনেকটা উত্তপ্ত হয়ে ওঠে। এরপর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নির্বিঘ্নে কর্মসূচি পালন করে আসা ছাত্রদলের নেতাকর্মীদের বাধার মুখে পড়তে হচ্ছে। একাধিক প্রতিষ্ঠান ও জেলায় হামলার মুখেও পড়তে হয়েছে সংগঠনটির নেতাকর্মীদের।


বিজ্ঞাপন


জোড়াতালি দিয়ে পদ্মা সেতু নির্মাণ হচ্ছে বলে কয়েক বছর আগে বক্তব্য বলেছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, যা নিয়ে তখন আলোচনা-সমালোচনার ঝড় উঠেছিল। জোড়াতালির সেতুতে উঠলে তা ভেঙে যেতে পারে বলে বক্তব্য দিয়েছিলেন বিএনপি প্রধান।

সম্প্রতি দলীয় এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার সেই বক্তব্য টেনে আনেন৷

du-1প্রধানমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়া বলেছিল, ‘জোড়াতালি দিয়ে পদ্মা সেতু বানাচ্ছে, ওখানে চড়া যাবে না, চড়লে ভেঙে পড়বে।’ পদ্মা সেতুতে নিয়ে গিয়ে ওখান থেকে (খালেদা জিয়াকে) টুস করে নদীতে ফেলে দেওয়া উচিত। '

প্রধানমন্ত্রীর এমন বক্তব্য নিয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করেন। এই বক্তব্যের প্রতিবাদে কর্মসূচিও পালন করে দলটির নেতাকর্মীরা। রুহুল কবির রিজভী বলেছেন, প্রধানমন্ত্রীর এই বক্তব্য 'রীতিমত এটেম্ট টু মার্ডার'।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের প্রতিবাদে গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ করে ছাত্রদল৷

সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ বলেন, ‘শেখ হাসিনা আমাদের হৃদয়ে আঘাত করেছেন৷ আমাদের আদর্শিক মাকে নিয়ে তিনি কটূক্তি করেছেন৷ তাই আমরা উত্তপ্ত৷ আমাদের আবেগ, আমাদের আদর্শিক মা খালেদা জিয়াকে নিয়ে কটূক্তি করার চেষ্টা করবেন না৷ সৎ সাহস থাকলে পারলে ছাত্রদলকে রাজনৈতিকভাবে মোকাবিলা করুন৷’

du-4

ছাত্রদল সাধারণ সম্পাদকের ওই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে ছাত্রলীগের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যায়ের বেশ কয়েকজন নেতা ছাত্রদলের সাধারণ সম্পাদককে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। 

ক্ষমা না চাইলে তাকে ‘উপযুক্ত জবাব’ দেওয়ার ঘোষণা দেন তারা। এরপরই সোমবার সন্ধ্যায় টিএসসিতে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে।

একইদিনে সিলেট আলিয়া মাদরাসা এলাকায় ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে সাংবাদিকও আহত হয়েছেন।

ওই ঘটনাকে কেন্দ্র করে সোমবার পটুয়াখালীতে ছাত্রদল ও ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এক স্কুলছাত্র আহত হয়। আশপাশের বেশ কয়েকটি বাসা বাড়িতেও ভাঙচুর করা হয়। 

সবশেষ ঢাকা বিশ্বিবদ্যালয়ে মঙ্গলবার সকালে দুই দফায় ছাত্রলীগ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়। এতে ছাত্রদলের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করা হয়েছে।

সংঘর্ষের পর এখন ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যদিও ছাত্রলীগ বলছে, এ হামলা 'প্রগতিশীল শিক্ষার্থীদের প্রতিবাদ'। দেশি অস্ত্র নিয়ে ছাত্রদলের নেতা–কর্মীরা ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করায় তাদের প্রতিহত করেছে ছাত্রলীগ।

Untitled-1ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি মাহমুদুল হাসান ঢাকা মেইলকে বলেন, 'আমাদের প্রিয় নেত্রীকে নিয়ে ছাত্রদলের যে বা যারা অশালীন ভাষায় বক্তব্য দিয়েছে তাদের ব্যাপারে কোনো আপোষ করার সুযোগ নেই। কারণ ছাত্রদল নামধারী অছাত্ররা আমাদের অনুভূতির জায়গায় আঘাত করেছে। এদের যেখানে পাওয়া যাবে সেখানেই রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। '

এদিকে ছাত্রদল নেতাকর্মীরা বলছেন, ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে তাদের ওপর হামলা করা হয়েছে। যতই হামলা হোক তারা ক্যাম্পাসমুখী থাকবেন বলেও দাবি ছাত্রদল নেতাকর্মীদের। 

ছাত্রদলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া বলেছেন, ‘পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ক্যাম্পাসে যাওয়ার সময় ছাত্রলীগ আমাদের ওপর হামলা চালিয়েছে৷ আমরা আবারও ক্যাম্পাসে যাব৷ কারণ এই ক্যাম্পাস আমাদের। '

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর