রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

রাজধানীতে আওয়ামী লীগের অর্ধশত কার্যালয়ে ভাঙচুর-অগ্নিসংযোগ

কাজী রফিক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২৪, ১০:২৫ পিএম

শেয়ার করুন:

রাজধানীতে আওয়ামী লীগের অর্ধশত কার্যালয়ে ভাঙচুর-অগ্নিসংযোগ

রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গত বৃহস্পতিবার (১৮ জুলাই) হামলার চেষ্টা করা হয়। এদিন বেলা ১২টায় ৬০ থেকে ৭০ জনের একঝাঁক তরুণ হামলার চেষ্টা করে ক্ষমতাসীনদের কার্যালয়ে। তবে কার্যালয়ের সামনে থাকা দলীয় নেতাকর্মীরা তাদের প্রতিহত করেন। এরপরও দিনভর আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার আশঙ্কা ছিলো। যদিও হামলা হয়নি। 

তবে সেদিন বিকেলে এক চেটিয়া হামলা হয়েছে নগরীর মোহাম্মদপুরে৷বেড়িবাঁধ চার রাস্তার মোড় থেকে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড পর্যন্ত ক্ষমতাসীন দলের চারটি কার্যালয় ভাংচুর করে আন্দোলনকারীরা। এছাড়াও রাজধানীতে আওয়ামী লীগের অর্ধশত কার্যালয়ে ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয়।


বিজ্ঞাপন


awami_2

বেড়িবাঁধ চার রাস্তার মোড় থেকে ঢাকা উদ্যান পর্যন্ত সড়কের দুই পাড়ে হামলা চলে সন্ধ্যায়৷চাঁদ উদ্যান উত্তর ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সানাউল্লাহ সানি ঢাকা মেইলকে বলেন, আমার কার্যালয়ে বিএনপি ও জামায়াতের কর্মীরা হামলা করে৷ অফিসের চেয়ার-টেবিল, টিভি সব কিছু ভাঙচুর করে।

একই ঘটনা ঘটেছে ঢাকা উদ্যান এলাকায়৷আদাবর ১০০ নং ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি বাচ্চু মিয়া ঢাকা মেইলকে বলেন, আমি অফিসে ছিলাম না। আমি ছিলাম দলীয় কর্মসূচিতে। অফিস ছিলো বন্ধ। আমি খবর পেয়ে এসে দেখি, আমার পুরো অফিস ভাঙচুর করা।

আরও পড়ুন

আন্দোলন মোকাবিলায় ব্যর্থ, ভেঙে দেওয়া হলো আ.লীগের ২৭ ইউনিট কমিটি

awami_3

তিনি আরও বলেন, আমি সিসিটিভিতে দেখি, সন্ধ্যার দিকে ২০০ থেকে ৩০০ জন লোক আমার অফিসে হামলা করে৷আমার অফিস তো রাস্তায় না। এটা টার্গেট করে বিএনপির লোকজন করেছে। যারা হামলা করেছে, তাদের মধ্যে বেশিরভাগই বাইরের এলাকার। তাদেরকে ভাড়া করে আনা হইছে।

বাচ্চু মিয়ার কার্যালয়ের বিপরীতে পানি উন্নয়ন বোর্ডের জায়গায় ছিলো আরও দুটি কার্যালয়। যা পুরোপুরি ভেঙে ফেলা হয়েছে৷ 

শুক্রবার (১৯ জুলাই) হামলা চলে শিয়া মসজিদ মোড়ে। ভাঙচুর চালানো হয় মোহাম্মদপুর থানা ছাত্রলীগের কার্যালয়ে৷ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আইমান ওয়াসেক অনিক এই কার্যালয়ে বসতেন। 

জানা গেছে, আন্দোলনে অংশ নিয়ে ছাত্রলীগের কর্মীরা ছিলেন বাইরে৷কেউ ধানমন্ডি ২৭, কেউবা অবস্থান নিয়েছিলেন মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে৷কার্যালয় ছিলো খালি৷এ সময় নূরহাজান রোড হয়ে আসা একটি মিছিল হামলা করে ছাত্রলীগ কার্যালয়ে। ভাঙচুরের পর ছাত্রলীগ কার্যালয়টিতে অগ্নিসংযোগও করা হয়৷ 

awami_4

ভাঙচুর হয়েছে মগবাজার, মালিবাগ এলাকায় থাকা আওয়ামী লীগে বিভিন্ন সংগঠনের অস্থায়ী কার্যালয়ে৷ 

একই ঘটনা ঘটেছে উত্তরা, মিরপুর ১০, কাজীপাড়া এলাকায়। 

ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব হামলার আগে দলের পক্ষ থেকে বিভিন্ন স্থানে অবস্থান কর্মসূচি পালন করতে বলা হয়৷ দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাষ্য ছিলো, ওয়ার্ডে ওয়ার্ডে অবস্থান নেওয়ার৷ তবে আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান ছিলো থানায় থানায়। অবস্থান কর্মসূচিতে থাকাকালে স্থানীয় কার্যালয় ছিলো ফাঁকা। সে সুযোগে কার্যালয়গুলোতে হামলা চালানো হয়৷ 

কারই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর