মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সরকার সহিংসতা করে দায় চাপিয়েছে আমাদের ওপর: নজরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২৪, ০৭:৪৬ পিএম

শেয়ার করুন:

সরকার সহিংসতা করে দায় চাপিয়েছে আমাদের ওপর: নজরুল
ছবি: সংগৃহীত

গণতান্ত্রিক আন্দোলনে বিএনপি কোনো সহিংসতা ঘটায়নি দাবি করে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান অভিযোগ করেছেন, সরকার নিজেরা সহিংসতা করে দায় চাপিয়েছে বিএনপির ওপর। জনগণের সমস্যা সমাধানে এবং গণতন্ত্র প্রতিষ্ঠায় বিএনপির কর্মসূচি চলবে বলেও জানান তিনি।

সোমবার (১৩ মে) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের অফিসে লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


নজরুল ইসলাম খান বলেন, ‘বিএনপি ও আমাদের জোট কেউ সহিংস আন্দোলনে বিশ্বাস করি না। সহিংসতা সরকার করে এবং সেটার দায় অতীতে আমাদের ওপর চাপিয়েছে। আমাদের নেতাকর্মীকে হত্যা করছে। মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেছে। কিন্তু তারা যে অপরাধ করে তার দায় বিরোধীদের ওপর চাপাতে চায়। আগামী দিনেও সে রকম চক্রান্ত বা ষড়যন্ত্র আছে তাদের। সেটা আগেই বলার চেষ্টা করছে তারা। তবে এতে আমরা ভীত নই। জনগণের সম্যা সমাধানে ও গণতন্ত্র প্রতিষ্ঠায় আমাদের কার্যক্রম চলবে।’

বিএনপির এই নেতা বলেন, ‘সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যা নিয়ে আলোচনা করেছি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন বিপর্যস্ত, এ নিয়ে আলোচনা করেছি। বিদ্যুৎ, পানি সংকট ও যোগাযোগ সীমিত এসব নিয়ে আলোচনা হয়েছে। সর্বোপরি অর্থনীতি নিয়ে দেশের যে সংকট, টাকা অবমূল্যায়ন, ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান লুট, রাষ্ট্রীয় ঋণের দ্রুত বৃদ্ধি- এ বিষয়গুলো আলোচনায় এসেছে।’

আরও পড়ুন

আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা বিএনপির

সরকারের ভবিষ্যত খুব ভালো নয়: ফখরুল

নজরুল বলেন, ‘এছাড়া সীমান্তে মানুষ হত্যা, মিয়ানমার সীমান্তে যে বিষয়গুলো ঘটছে তা নিয়ে আলোচনায় একমত হয়েছি, জনগণকে সম্পৃক্ত করে আমরা কীভাবে আগামী দিনে অগ্রসর হতে পারি। আমরা কর্মসূচি গ্রহণ করার চিন্তা করছি। আমাদের জোটগুলো নিজেরা বসবে এবং আলোচনা করবে। তারা আমাদের সাথে আবার বসবে। আরও যেসব জোটের সাথে বসছি বা বসব তারপরে কর্মসূচির কথা আপনাদের জানাব। সমগ্র বিষয়গুলোতে একমত হয়েছি যে, দেশ ও দেশের মানুষ আজ আরও বেশি করে সংকট ও সমস্যার মুখোমুখি হচ্ছে। তারা এ অবস্থা থেকে মুক্তি চায়।’


বিজ্ঞাপন


Najrul2

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ডোনাল্ড লু'র আসা-না আসায় আমাদের কিছু আসে যায় না। লু'র আসাটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ না। কুকি চীনের আচরণ নিয়ন্ত্রণ করতে সরকার ব্যর্থ। লু তো অনেক দূরের কথা। আমরা শঙ্কিত দেশের অবস্থা নিয়ে। বাংলাদেশের মানুষ তাদের সমস্যার সমাধান সব সময় নিজেরা করেছে। ৬৯ এ গণঅভ্যুত্থান, ৯০ এর গণঅভ্যুত্থান, মহান স্বাধীনতা যুদ্ধ আমরাই করেছি। যারা মানুষের ন্যায্য আন্দোলন সমর্থন করতে চায় আমরা তাদের ধন্যবাদ জানাই। আর কেউ বিরোধিতা করলে তার নিন্দা জানাই।

বৈঠকে বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান।

জাতীয়তাবাদী সমমনা জোটের উপস্থিতি ছিলেন, এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান, বিকল্পধারা বাংলাদেশ মহাসচিব শাহ আহমেদ বাদল, গণদলের চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান কারী মো. আবু তাহের, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান এম এন শাওন সাদেকী, বাংলাদেশের সাম্যবাদী দল সাধারণ সম্পাদক কমরেড. ডা. সৈয়দ নুরুল ইসলাম।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর