বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

কুমিল্লায় নৌকার মনোনয়ন পেলেন আরফানুল হক রিফাত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২২, ০৭:১৯ পিএম

শেয়ার করুন:

কুমিল্লায় নৌকার মনোনয়ন পেলেন আরফানুল হক রিফাত
আরফানুল হক রিফাত। ছবি: সংগৃহীত

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

শুক্রবার (১৩ মে) বিকেলে গণভবনে অনুষ্ঠিত দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় তার মনোনয়ন চূড়ান্ত করা হয়। এর আগে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ তার নাম চূড়ান্ত করে কেন্দ্রে পাঠিয়েছিল। 


বিজ্ঞাপন


মনোনয়ন বোর্ডে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন মোট ১৪ জন। বাকি ১৩ জন হলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, জেলা আওয়ামী লীগে সাবেক সদস্য মাসুদ পারভেজ খান, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ মাহাবুবুর রহমান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ওমর ফারুক, জেলা আওয়ামী লীগের সদস্য মো. শফিউর রহমান, মহানগর আওয়ামী লীগের সদস্য মো. জাকির হোসেন, পৌর আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক শ্রী শ্যামল চন্দ্র ভট্টাচাৰ্য্য, চট্টগ্রামের রাউজান স্কুল অ্যান্ড কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস কাজী ফারুক আহমেদ, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক নূর-উর রহমান মাহমুদ তানিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক মো. কবিরুল ইসলাম শিকদার, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আনিসুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের দফতর উপকমিটির সদস্য মোহাম্মদ শাহজাহান ও শহিদুল ইসলাম শিকদার।

league
আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা

সবাইকে টপকে মনোনয়ন পাওয়া ইরফানুল হক রিফাত ভিক্টোরিয়া কলেজে ছাত্রলীগের মাধ্যমে কুমিল্লার রাজনীতিতে প্রবেশ করেন। রাজনীতি করতে গিয়ে মামলা-হামলার শিকার হয়েছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর কুমিল্লা টাউনহল মাঠে বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাকের জনসভা পণ্ড করার অপরাধে সামরিক আইনে তিন বছরের সাজা হয়েছিল তার। ভিক্টোরিয়া কলেজে ছাত্রলীগ করার সময় জামায়াত-শিবিরের ক্যাডাররা তার হাত-পায়ের রগ কেটে গুরুতর আহত করে। পরে তিনি সিঙ্গাপুরে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন।


বিজ্ঞাপন


রিফাত কুমিল্লা জেলা যুবলীগের সাবেক সিনিয়র সহসভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য। কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের অনুসারী হিসেবে পরিচিত। গত সিটি করপোরেশন নির্বাচনে তিনি মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তিনি রাজনীতির পাশাপাশি ক্রীড়াবিদও। কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি ও জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

গত ১৩ এপ্রিল কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের সভাপতিত্ব অনুষ্ঠিত মহানগর আওয়ামীগের বিশেষ বর্ধিত সভায় আরফানুল হক রিফাতকে দলের একক প্রার্থী হিসেবে কেন্দ্রে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। নগরীর ২৭টি ওয়ার্ডে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ এবং আওয়ামী লীগের  একক প্রার্থী হিসেবে আরফানুল হক রিফাতের নাম কেন্দ্রে পাঠানো হয়।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি তৃতীয়বারের মতো নির্বাচন হওয়ার কথা রয়েছে। নতুন নির্বাচন কমিশনের অধীনে এটিই প্রথম বড় কোনো নির্বাচন। 

২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথম এবং ২০১৭ সালের ৩০ মার্চ দ্বিতীয় দফা নির্বাচন হয়। দুটি নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত ও মনোনীত প্রার্থী মেয়র পদে পরাজিত হন। বর্তমান মেয়রের মেয়াদ ১৭ মে শেষ হচ্ছে।

গত দুই সিটি নির্বাচনের বিএনপির মনিরুল হক সাক্কু মেয়র পদে নির্বাচিত হয়ে আসছেন। তবে এবার দলীয়ভাবে বিএনপি এই নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে। যদিও সাক্কুসহ বিএনপির বেশ কয়েকজন নেতা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নিয়েছেন।

টিএ/কারই/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর