শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

তৃতীয়বারের মতো সিসিইউতে খালেদা জিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৩৮ পিএম

শেয়ার করুন:

তৃতীয়বারের মতো সিসিইউতে খালেদা জিয়া
ফাইল ছবি

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কেবিন থেকে আবারও করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়েছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর ) বিকেল ৫টা ১০ মিনিটে তাকে সিসিইউতে স্থানান্তর করা হয়।


বিজ্ঞাপন


এই নিয়ে গত ৯ আগস্ট থেকে সাবেক প্রধানমন্ত্রীকে তৃতীয়বারের মতো সিসিইউতে স্থানান্তর করা হলো।

হাসপাতাল সূত্রে জানা গেছে, এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার শারীরিক অবস্থার হঠাৎ অবনতি হওয়ায় আজ বিকেল ৫টার দিকে সপ্তম তলার কেবিন থেকে চতুর্থ তলার সিসিইউতে স্থানান্তর করা হয়েছে। খালেদা জিয়া লিভার জটিলতার সঙ্গে অন্যান্য রোগের প্রকোপ বেড়ে যাওয়ায় তাকে সেখানে নেওয়া হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান ঢাকা মেইলকে বলেন, ‘বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন জানিয়েছেন, মেডিকেল বোর্ডের সার্বক্ষণিক তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে আছেন ম্যাডাম।’

৭৮ বছর বয়সী খালেদা জিয়া লিভার সিরোসিস, আর্থাইটিস, রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্রে জটিলতা, ফুসফুস, চোখ ও দাঁতের নানা সমস্যায় ভুগছেন। এছাড়া তার মেরুদণ্ড, ঘাড়, হাত ও হাঁটুতে বাতের সমস্যাসহ আরও কিছু শারীরিক জটিলতা রয়েছে। 


বিজ্ঞাপন


KK

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির মামলায় কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয় সাবেক এই প্রধানমন্ত্রীকে। দেশে করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের ২৫ মার্চ তাকে সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাময়িক মুক্তি দেওয়া হয়। তখন থেকে তিনি গুলশানের বাসভবনে অবস্থান করছেন। ইতোমধ্যে বেশ কয়েকবার তিনি এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন।

এদিকে বিএনপি নেত্রীকে চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে সরকারের কাছে একাধিকবার আবেদন করে তার পরিবার। এছাড়া বিএনপির পক্ষ থেকে তাকে বিদেশে চিকিৎসার জন্য যেতে দিতে সরকারের প্রতি একাধিকবার আহ্বান জানানো হয়। তবে বারবার তা প্রত্যাখ্যান হয়। 

সবশেষ সম্প্রতি আবার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন আবেদনের বিষয়টি দ্রুত নিষ্পত্তি করা হবে। এর মধ্যেই গুঞ্জন ছড়িয়ে পড়েছে, সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়ায় খালেদা জিয়াকে জার্মানি নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। যদিও সরকার কিংবা বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো এ ব্যাপারে কিছু বলা হয়নি। 

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর