বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

আসুন গর্বিত করদাতা হওয়ার সুযোগ লুফে নেই!

মানিক মুনতাসির
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ০৮:৫৮ পিএম

শেয়ার করুন:

আসুন গর্বিত করদাতা হওয়ার সুযোগ লুফে নেই!

ধরুন আপনি একটা ছোট চাকরি করেন। আপনার বেতন ২০ হাজার বা তার কম। তাহলে আপনার বার্ষিক আয় ২ লাখ ৪০ হাজার টাকা। আর প্রস্তাবিত বাজেট অনুযায়ী করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা। সে হিসেবে আপনি করমুক্ত। মানে আয়কর দেবেন না। তবে আপনি কিন্তু সরকারকে প্রতিনিয়ত কোনো না কোনোভাবে কর, ভ্যাট, ট্যাক্স দিচ্ছেন। একটা চকলেট বা সিগারেট কিনলেই ভ্যাট দিচ্ছেন। এমনকি একটা কনডম কিনলেও আমি ভ্যাট-ট্যাক্স দিচ্ছেন। কিন্তু এখন থেকে আপনিও আয়কর দেবেন। আপনাকে দিতে হবে। করযোগ্য না হলেও দিতে হবে।

কারণ, চাকরির বেতন, ছোট-খাটো ব্যবসা বা যেকোনো কাজে আপনার একটি ব্যাংক হিসাব খোলা হয়েছে। আর ব্যাংক হিসাব খোলার জন্য আপনি টিআইএন করেছেন। মানে আপনার টিআইএন নম্বর আছে। এইবার আসছে পহেলা জুলাই ২০২৩ থেকে আপনাকে রিটার্ন জমা দিতে হবে বাধ্যতামূলকভাবে। আর রিটার্ন জমা দেবেন মানেই আপনাকে ন্যূনতম ২ হাজার টাকা আয়কর নিয়ে গর্বিত করদাতা বানাবে এই রাষ্ট্র। তাতে আপনার কষ্ট কিংবা স্বাচ্ছন্দ্য যেটাই হোক। আইন তো আপনাকে মানতেই হবে। কারণ, আপনি দুর্বল, গরিব, ছোট, নিম্নআয়ের নিচু শ্রেণির!


বিজ্ঞাপন


আমার ধারণা মতে, বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক, গার্মন্টেসকর্মী, অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীসহ এক কোটি মানুষ আছেন, যাদের বেতন ২০ হাজার বা তার কম এবং তাদের বেতন হয় ব্যাংকের মাধ্যমে। তারা সবাই এবার সম্মানিত করদাতা হয়ে সুযোগ সন্ধানীদের চুরির সুযোগ আরও বাড়িয়ে দেবেন।

তবে এনবিআর চেয়ারম্যান বলেছেন, এদের মধ্যে যারা করযোগ্য শুধুমাত্র তারাই কর দেবেন। আর প্রস্তাব বলছে- টিআইএন থাকলে রিটার্ন দাখিল করতে হবে এবং ন্যূনতম ২ হাজার টাকা আপনাকে কর দিতে হবে। বোঝা গেল ব্যাপারটা!

লেখক: সাংবাদিক।

বি.দ্র: প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। এর জন্য ঢাকা মেইল কর্তৃপক্ষ কোনোভাবেই দায়ি থাকবে না।


বিজ্ঞাপন


বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর