শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

বিমানবন্দরের কর্মীদের বলে দেন তারা যেন প্রবাসীদের স্যার বলেন

আহম্মদ ফয়েজ
প্রকাশিত: ০২ আগস্ট ২০২২, ০২:২৮ পিএম

শেয়ার করুন:

বিমানবন্দরের কর্মীদের বলে দেন তারা যেন প্রবাসীদের স্যার বলেন

প্রবাসী আয় সবসময়ই দেশের জন্য আশির্বাদ। কিন্তু সেটা কতটা জরুরি তা সম্ভবত এখনকার মতো করে কখনোই উপলব্ধি করেনি বাংলাদেশ। এখন সরকার প্রবাসীদের অনুরোধ করছেন তারা যেন বৈধ চ্যানেলে টাকা পাঠান, যাতে করে ঝুঁকিতে থাকা বৈদেশিক মুদ্রার রির্জাভ সরকারের লুঙ্গি ধরে টান না দেয়। ভালো ব্যাপার, সরকারতো এই আহ্বান করতেই পারে। কিন্তু তার আগে সরকারের উচিত প্রবাসীদের কাছে কয়েক শতবার ক্ষমা চাওয়া।

কেন?


বিজ্ঞাপন


>> আপনার দেশের বিমানবন্দরের লোকেরা এই প্রবাসীদের মানুষের বাচ্চা বলে মনে করে কি? দেশে ফেরার সময় এবং বিদেশ যাওয়ার সময় তাদের সঙ্গে কী আচরণ হয় তা কী কারোরই অজানা? বিমানবন্দরে প্রবাসীরা তাদের মালামাল ভোগান্তিহীনভাবে বুঝে পায় কি? অতএব, এসবের জন্য প্রবাসীদের কাছে সরি বলুন। বিমানবন্দরের কর্মীদের বলে দিন তারা যেন প্রবাসীদের স্যার বলে সম্বোধন করে এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের সেবা নিশ্চিত করে।

>> প্রবাসীর একটা পাসপোর্ট করতে চাইলে বা পাসপোর্ট নবায়ন করতে চাইলে তাদের সঙ্গে কেমন আচরণ করা হয়! কত ঘাটে ঘুষ গুণতে হয়! এসব কি আপনাদের অজানা? এসবের জন্য সরি বলুন, দুর্নীতি ও হয়রানি মুক্ত সেবা নিশ্চিত করুন।

>> বিদেশে থাকা বাংলাদেশের দূতাবাসগুলোতে প্রবাসীরা ঢুকতে পারে? সেখানে টাকা না দিয়ে কোনো সেবা পায়? তুই তুকারি ছাড়া কোনো আচরণ পায়? এসব কি আপনাদের অজানা? এসবের জন্য সরি বলুন, প্রবাসীবান্ধব সেবা নিশ্চিত করুন।

>> প্রবাসীরা মাথার ঘাম পায়ে ফেলে কষ্টার্জিত আয়ে যখন দেশে একটি বাড়ি নির্মাণের কাজে হাত দেয় তখন আপনাদের (যখন যারা ক্ষমতায় থাকে) দলের নেতাকর্মীদের লোলুপ দৃষ্টি থেকে কি তারা রক্ষা পায়? আপানাদের থানা-পুলিশ কি প্রবাসীদের এই চাপা কান্নায় সাড়া দেয়? এসবের জন্য সরি বলুন, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করুন।


বিজ্ঞাপন


>> সারা জীবনের সকল অর্জন নিয়ে দেশে ফিরে প্রবাসীরা বিমানবন্দর থেকে নিজ বাড়িতে সবসময় নিরাপদে ফিরতে পারে কি? প্রায় শোনা যায় বিমানবন্দর থেকে বাড়ি ফেরার পথে ডাকাতের কবলে পড়ে সর্বস্ব হারান প্রবাসীরা। কখনো কখনো তাদের লাশ হয়েও রাস্তার পাশে পড়ে থাকতে হয়। সহজেই অনুমেয়, এসব ঘটনার পেছনে পরিবহন ব্যবস্থার সঙ্গে জড়িতদের সম্পৃক্ততা থাকতে পারে। এসবের জন্য সরি বলুন, প্রবাসীদের নিরাপদে বাড়ি ফেরার অধিকার নিশ্চিত করুন।

>> এমন বহু ঘটনা আছে প্রবাসীরা বিদেশ বসে টাকা পাঠায় আর দেশে ফিরে দেখে তার স্বজনরা সব সম্পদ গড়েছেন নিজেদের নামে। দেশে ফেরার পর হাতে থালা ধরিয়ে দেওয়ার অবস্থা তৈরি হয়। এমনও হয়, বিদেশে মারা গেলে লাশটিও দেশে আনতে চায়না অনেক পরিবার। সামাজিক ও পারিবারিক নৈতিকতা ও মূল্যবোধ তৈরি করতে না পারার ফলেই এসব ঘটে। এর পেছনেও রাষ্ট্রের দায় আছে। এসবের জন্য সরি বলুন, সামাজিক ও পারিবারিক নৈতিক মূল্যবোধ শক্তিশালী করতে উদ্যোগ নিন।

এরপর দেখেন প্রবাসীরা কিভাবে দুটো টাকা বেশি পাওয়ার লোভ বিসর্জন দিয়ে বৈধ চ্যানেলে টাকা পাঠিয়ে দেশের পাশে দাঁড়ায়।

লেখক: সাংবাদিক

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর