মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

নিজেদের প্রতি করুণা হয় না আপনাদের?

ইফতেখায়রুল ইসলাম
প্রকাশিত: ১৭ মে ২০২২, ০৩:০১ পিএম

শেয়ার করুন:

নিজেদের প্রতি করুণা হয় না আপনাদের?

কোনো মানুষের মৃত্যু সংবাদের নিচের মন্তব্যের ঘরে যখন আপনি লিখেন, আলহামদুলিল্লাহ, বুঝে নিন আপনার মানুষ হওয়ার পথ সহস্র ক্রোশ দূরে। ব্যক্তি হিসেবে আপনি কোনো মানুষকে অপছন্দ করতেই পারেন। কিন্তু কোনো মানুষ যখন হিসাব-নিকাশের বাইরে চলে যান এবং তারপরও যখন আপনার মুখে চলে আসে 'আলহামদুলিল্লাহ' তখন বুঝতে হবে প্রাতিষ্ঠানিক ও ধর্মীয় কোনো শিক্ষাই আপনাকে শিক্ষিত করতে পারেনি।

ব্যক্তিগতভাবে আপনার কোনো পেশা বা পেশাজীবীর প্রতি আক্রোশ থাকতে পারে। কিন্তু যখন সেই পেশার কেউ তাঁর দায়িত্ব পালন করতে গিয়ে আহত বা নিহত হন এবং আপনি উল্লাসে মেতে উঠেন, বিশ্বাস করেন তখন এই ধরায় আপনার মানুষ হিসেবে আসাকে একটি বৃথা চেষ্টা মনে হয়। মানুষ হওয়ার পথ থেকে তখন আপনি যোজন যোজন পিছিয়ে থাকেন।


বিজ্ঞাপন


আমার ভয় আপনাকে নিয়ে নয় জানেন। আমার ভয় আপনার সান্নিধ্যে থাকা আমাদের আগামী প্রজন্মকে নিয়ে। আপনার মানসিকতার ছিটেফোঁটাও তাঁদের কাছে পৌঁছাক সেটি সচেতন মহলের কেউই চাইবে না।

এই যে দিনরাত ঘৃণার চাষ করেন, এতে কতটা লাভবান হন! দিনশেষে অর্জন কি আপনাদের? সামাজিকভাবে আপনার মতাদর্শের কেউ কেউ আপনার সাথে একমত প্রকাশ করেন আর এর বাইরের সবাই আপনাকে বরং অন্য চোখেই দেখেন। ধর্মীয়ভাবেও তো আপনি চূড়ান্ত বেঠিক জায়গায়ই অবস্থান করছেন, কি লাভ হয়? ধর্ম মানেন খুব কিন্তু জানেন না কিছুই জনাব। আর এজন্যই আপনার ঘৃণার বহিঃপ্রকাশ সর্বত্র।

ছোট্ট একটা জীবন এভাবে ঘৃণা ছড়াতে ছড়াতে শেষ করে দিচ্ছেন, নিজেদের প্রতি করুণা হয় না আপনাদের?

লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, ক্যান্টনমেন্ট জোন, ডিএমপি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর