শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

পানির নিচে টানা ৭৪ দিন!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৩, ০৪:৩৪ পিএম

শেয়ার করুন:

পানির নিচে টানা ৭৪ দিন!

টানা ৭৪ দিন ধরে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ ফুট গভীরে পানির নিচে বসবাস করছেন জোসেফ ডিটুরি নামের এক মার্কিন গবেষক। পানির তলদেশে চাপের কোনো প্রকার সামঞ্জস্য রক্ষা ছাড়া এটিই সর্বোচ্চ সময় ধরে পানির নিচে বসবাস করার রেকর্ড।

ফ্লোরিডার কি লারগোতে অবস্থিত এক জলাশয়ের আন্ডারওয়াটার লজে বাস করে এই অনন্য কীর্তি গড়েছেন ডিটুরি। ৭৪ দিনের রেকর্ড পূরণ করার পর তিনি ১০০ দিন থাকার ইচ্ছা প্রকাশ করেছেন। খবর বিবিসির


বিজ্ঞাপন


এমন রেকর্ড গড়ে খুশি ডিটুরি। তিনি বলেন, 'আবিষ্কারের কৌতূহল থেকেই আমি এখানে এসেছি। প্রথমদিন থেকেই আমার লক্ষ্য ছিল পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করা। তারা যাতে সমুদ্রের তলদেশের জীবন নিয়ে গবেষণা করা বিজ্ঞানীদের সম্পর্কে জানতে পারে এবং একইসাথে প্রতিকূল পরিবেশে মানবদেহ কীভাবে কাজ করে সেটি সম্পর্কে শিখতে পারে।'

'ডক্টর ডিপ সি' নামে পরিচিত প্রফেসর ডিটুরি গত ১ মার্চ কি লারগোর জুল'স আন্ডারসি লজে বসবাস শুরু করেন। পানির নিচের ১০০ বর্গফুট আয়তনের ছোট এই লজটি বিখ্যাত লেখক জুল ভার্নের নামানুসারে করা হয়েছে; যিনি বিখ্যাত বৈজ্ঞানিক কল্পকাহিনী 'টোয়েন্টি থাউজেন্ড লিগস আন্ডার দ্য সি' এর লেখক।

ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডার অধ্যাপক ডিটুরি 'প্রজেক্ট নেপচুন ১০০' এর অধীনে রেকর্ডটি করেছেন। তিনি দেশটির নৌবাহিনীতেও দীর্ঘ ২৮ বছর যুক্ত ছিলেন। প্রজেক্টটিতে দীর্ঘ সময়ব্যাপী মারাত্মক চাপে মানবদেহ কীরূপ আচরণ করে সেটি পর্যালোচনা করা হচ্ছে।

এর আগে টানা ৭৩ দিন পানির নিচে বসবাসের রেকর্ড গড়েছিলেন অন্য দুই মার্কিন প্রফেসর। ২০১৪ সালে একই লজে তারা এই রেকর্ড গড়েছিলেন।


বিজ্ঞাপন


যে লজে বসে তারা রেকর্ড গড়েছেন সেটি মোটেও সাবমেরিনের মতো নয়। সাধারণত সাবমেরিনে পানির নিচে বাড়তি চাপ নিয়ন্ত্রণের প্রযুক্তি ব্যবহার করা হয়। কিন্তু এই লজে এমন কোনো প্রযুক্তি নেই।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর