বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বের দীর্ঘতম ডাইনিং টেবিল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৩, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বের দীর্ঘতম ডাইনিং টেবিল

বাড়ি থেকে রেস্তরাঁ, ডাইনিং টেবিলের দেখা মেলে সবখানেই। কোথাও চারজন বসতে পারেন তো কোথাও ছয় থেকে আটজন, এমনটাই চোখে পড়ে সাধারণত। কিন্তু সেইসব চলতি খাবার টেবিলের সঙ্গে তুলনাতেই আসবে না এই রাজকীয় ডাইনিং টেবিল। আকার আকৃতি সবেতেই এটি রীতিমতো রাজকীয়। 

এই টেবিল যে আসলে রাজপরিবারেরই সম্পত্তি। রাজকীয় কায়দায় বিপুলসংখ্যক অতিথিকে যাতে আপ্যায়ন করা যায়, সেই কথা মাথায় রেখেই এই বিশাল টেবিল তৈরি করা হয়েছিল। পরবর্তীকালে বিশ্বের দীর্ঘতম ডাইনিং টেবিলের তকমা পেয়েছে টেবিলটি।


বিজ্ঞাপন


ভারতের হায়দরাবাদের ফলকনামা প্রাসাদে রয়েছে এই ডাইনিং টেবিল। ফলকনামা শব্দের অর্থ আকাশের মতো। ১৮৯৩ সালে ইউরোপের রাজপ্রাসাদগুলোর আদলে এই আকাশছোঁয়া বিশাল প্রাসাদ নির্মাণ করেন নবাব বিকার-উল-উমরা। 

এই প্রাসাদের অন্দরমহলেই রয়েছে বিশ্বের সবচেয়ে লম্বা ডাইনিং টেবিল। যার দৈর্ঘ্য ৮০ ফুট। একসঙ্গে এই টেবিলে বসতে পারেন মোট ১০১ জন অতিথি। কিন্তু আশ্চর্যের কথা হল, এত অতিথি একসঙ্গে বসলেও একে অপরের কথা শুনতে কারও সমস্যা হয় না, এমনভাবেই এই টেবিল তৈরি করা হয়েছে। এই টেবিলের কারুকার্য যেমন তাকলাগানো, তেমনই আশ্চর্য উপায়ে খাবার পরিবেশন করা হত এই ডাইনিং টেবিলে। 

টেবিলটি যে ঘরে রাখা, সেই খাবার ঘরের দেওয়ালে আঁকা রয়েছে বিভিন্ন ছবি। সেসব ছবি বিভিন্ন খাবারের। কথিত আছে, নবাবরা যখন খেতে বসতেন, তখন দেওয়ালের ওই আঁকাগুলোর দিকে আঙুল দেখাতেন। নবাব কোন ছবি দেখাচ্ছেন, তা লক্ষ করেই খাবার পরিবেশন করা হত তাকে।

সূত্র: সংবাদ প্রতিদিন


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর