রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

বইমেলায় আদনীন কুয়াশার ‘ওরা মনের গোপন চেনে না’

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩২ পিএম

শেয়ার করুন:

বইমেলায় আদনীন কুয়াশার ‘ওরা মনের গোপন চেনে না’

একুশে গ্রন্থমেলা ২০২৩ এ প্রকাশ হয়েছে তরুণ কথাসাহিত্যিক আদনীন কুয়াশার নতুন উপন্যাস ‘ওরা মনের গোপন চেনে না’। জ্ঞানকোষ প্রকাশনার ২৫ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। বইটির প্রকাশক জ্ঞানকোষ প্রকাশনীর কর্ণধার ওয়াসি তালুকদার। প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী মো. সাদিত উজ জামান। বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা।

রুদাবা আদনীনের কলমের নাম আদনীন কুয়াশা। ছোটকাল থেকে শিল্প সাহিত্যের সাথে জড়িত তিনি। ১৯৯৮ সালের নতুন কুঁড়ির ৪টি বিষয়ে বিজয়ী হয়ে প্রেসিডেন্ট গোল্ডকাপ অর্জন করেছিলেন। জীবনের বেশ কিছু বসন্ত পার করার পর হঠাৎ করেই যখন সিদ্ধান্ত নিলেন এক পৃথিবী লিখবেন তখন থেকেই তার লেখক হয়ে উঠা। লিখতে গিয়ে তিনি খেয়াল করলেন, তার গল্পের চরিত্রগুলো আশপাশের মানুষেরই প্রতিচ্ছবি এমনকি তিনি নিজেও কখনও কখনও তার গল্পেরই চরিত্র হয়ে উঠেন। আর এইজন্যই নিজের পরিচয় তিনি দেন তিনি ‘একজন মানুষ’ হিসেবে।


বিজ্ঞাপন


আদনীন কুয়াশার জন্ম ঢাকায়। বাবার চাকরির সুবাদে নানান জেলায় ঘুরে বেড়ালেও শৈশবের বিশাল একটা সময় কেটেছে চট্টগ্রামে। এই পর্যন্ত লেখকের প্রকাশিত বইগুলোর মধ্যে অষ্ট অম্বর, এখানে যুক্তিরা মৃত, মেঘ বলেছে যাব যাব, যুক্তিরা উড়ে গেছে, ক্লান্ত কপোত। ভ্রম-বিভ্রম, এ তুমি কেমন তুমির পর ‘ওরা মনের গোপন চেনে না’ লেখকের তৃতীয় উপন্যাস। লেখালেখির সাথে তিনি পাললিক সৌরভ প্রকাশনীতে উপদেষ্টা এবং সম্পাদক হিসেবে কর্মরত আছেন। রাণী মৌমাছির দল, হৃদ মাঝারে রাখিব, মুক্তমঞ্চ সংকলন, আমাদের গল্প তার সম্পাদিত বইগুলোর মধ্যে উল্লেখিত। 

লেখক তার ‘মেঘ বলেছে যাব যাব’ বইটির জন্য ২০২০ এ সাহিত্য দিগন্ত লেখক পুরষ্কার লাভ করেন। এই লেখক মনে করেন নিজেকে সমৃদ্ধ করার একমাত্র অস্ত্র হলো বই পড়া। লেখক হয়ে উঠতে হলেও প্রচুর বই পড়তে হবে বলে তিনি মনে করেন। আর সেইজন্য ‘অক্ষর ঘর’ নামের একটি নিজস্ব পাঠাগারও তিনি তৈরি করেছেন। বই পড়ে নিজেকে এবং বই পড়ায় উৎসাহ দিয়ে একটি সমৃদ্ধ পাঠক শ্রেণী তৈরি করার সাধনায় এগিয়ে যাচ্ছেন একটু একটু করে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর