বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বইমেলায় মাহাদী সেকেন্দারের ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৩ এএম

শেয়ার করুন:

বইমেলায় মাহাদী সেকেন্দারের ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’

অমর একুশে বইমেলা-২০২৩ উপলক্ষে প্রকাশিত হয়েছে তরুণ লেখক ও সাংস্কৃতিক সংগঠক মো. সাঈদ মাহাদী সেকেন্দারের প্রবন্ধ গ্রন্থ ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’। বইটি প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন শিল্পী ফাইয়াজ হোসেন। বইটির মূল্য রাখা হয়েছে ২৭০ টাকা। অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বাবুই প্রকাশনীর স্টল নাম্বার ৩৩৭-৩৩৮ এ পাওয়া যাচ্ছে প্রবন্ধ গ্রন্থটি।

বইটির লেখক সাঈদ মাহাদী সেকেন্দার বলেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশ অবিচ্ছেদ্য অংশ। আমি মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু,  বঙ্গবন্ধুর পরিবার ও তার বিশ্বস্ত রাজনৈতিক সহচরদের নিয়ে নিয়মিত গণমাধ্যমে লিখে থাকি। আমার লেখা প্রবন্ধ বই আকারে প্রকাশ করতে পেরে ভালো লাগছে। আশাকরি তরুণ প্রজন্ম বইটি পড়ে মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারকে নিয়ে অনেক বিষয় জানতে পারবে। গণমাধ্যমে বিভিন্ন সময়ে প্রকাশিত প্রবন্ধ বইটিতে স্থান পেয়েছে। বইটি আমার দাদি রিজিয়া বেগম এর চাচা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠতম সহচর বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সালাহউদ্দিন ইউসুফকে উৎসর্গ করেছি।


বিজ্ঞাপন


মাহাদী সেকেন্দার সরকারি খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক, নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কৃতিত্বের সাথে অধিকার করেন প্রথম স্থান। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের এস আর এম ও জবি রোভার ইন কাউন্সিলের যুগ্ম সাধারণ সম্পাদক, ফিলোসোফি ডিবেটিং ক্লাব জবির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং জবি সাংবাদিক সমিতির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। 

উল্লেখ্য মাহাদী সেকেন্দার নটর ডেম কলেজ নাট্যদলের আজীবন সদস্য পদ এবং তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ 'প্রেয়সী' এর জন্য 'ইউএস-বাংলা লেখক সম্মাননা (২০২২)' লাভ করেন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর