বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সমাজে পিছিয়ে পড়াদের প্রশিক্ষিত করছে ব্র্যাকের প্রাইড প্রজেক্ট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩০ পিএম

শেয়ার করুন:

সমাজে পিছিয়ে পড়াদের প্রশিক্ষিত করছে ব্র্যাকের প্রাইড প্রজেক্ট

সমাজে পিছিয়ে পড়াদের প্রশিক্ষিত করে তাদের রিটেইল সেক্টরে চাকরি পেতে সহায়তা করছে ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রজেক্ট। এই প্রজেক্টের আওতায় ৫ হাজার ২০০ জন পিছিয়ে পড়া ও শিক্ষিত বেকার যুবকদের প্রশিক্ষিত করে তাদের রিটেইল সেক্টরে চাকরি পেতে সহায়তা করা হচ্ছে। যারমধ্যে ৬০ ভাগ নারী, ৪০ ভাগ পুরুষ এবং ৭ ভাগ প্রতিবন্ধী রয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাজধানীর শ্যামলীর একটি রেস্টুরেন্টে আয়োজিত এক আলোচনা সভায় সংশ্লিষ্ট কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


সভায় বক্তারা বলেন, ইতোমধ্যে মোহাম্মদপুর সেন্টার থেকে গ্র্যাজুয়েট হওয়া প্রায় ৮৫ ভাগ প্রশিক্ষণার্থী বিভিন্ন ব্র্যান্ডে সফলতার সঙ্গে কাজ করছেন। তাদের মধ্যে ১১ জন প্রতিবন্ধীও রয়েছেন।

>> আরও পড়ুন: পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের নিয়ে গড়া হবে ‘স্মার্ট বাংলাদেশ’

বক্তারা জানান, সমাজের সকল শ্রেণির মানুষরা যেন প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে অবদান রাখতে আরও তৎপর হন। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবন্ধকতাকে দুর্বলতা না ভেবে বরং তাদের মেধা ও পরিশ্রমকে সম্মান জানানোর জন্য জনগণকে উদ্বুদ্ধ করা হয়। একটি দেশের সামগ্রিক উন্নয়ন তখনই সম্ভব হবে, যখন নারী, পুরুষ, প্রতিবন্ধী তথা নানাভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের সকলের জন্য সমানভাবে উন্নয়নের সুযোগ সৃষ্টি করে দেওয়া সম্ভব হবে।

এ সময় প্রতিবন্ধীদের প্রতি সমাজের সকল স্তরের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বানও জানান তারা।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: ট্রান্সজেন্ডারদের তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ দেবে সরকার

এ দিন সভায় উপস্থিত অতিথিবৃন্দ এই মহৎ উদ্যোগের জন্য এবং সমাজ ও দেশের উন্নয়নে নিরলসভাবে অবদান রাখার জন্য ব্র্যাককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। পরিশেষে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির অপারেশন ম্যানেজার দেবাংশু কুমার ঘোষ, ঢাকা অঞ্চলের ডিভিশনাল ম্যানেজার মোহাম্মদ নাসির উদ্দিন এবং ডেপুটি ম্যানেজার তাসলিমা আক্তার এতে বক্তব্য রাখেন এবং সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ জহির উদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অন্যদের মধ্যে প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা নূর শাহি তাজমিনা, হাইকেয়ার স্কুল ঢাকার অধ্যক্ষ রওশন আরা বেগম, কোষাধ্যক্ষ বিশিষ্ট প্রকৌশলী কোরায়শী খোরশেদ আলম, লেবরেটরি স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল জামাল উদ্দিন প্রমুখ এতে উপস্থিত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর