রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বইমেলায় ‘কার্ল সাগান, ব্ল্যাকহোল এবং অন্যান্য প্রসঙ্গ’

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৯ পিএম

শেয়ার করুন:

বইমেলায় ‘কার্ল সাগান, ব্ল্যাকহোল এবং অন্যান্য প্রসঙ্গ’

এবারের বইমেলায় পাওয়া যাবে এমরান আহমেদের লেখা বই ‘কার্ল সাগান, ব্ল্যাকহোল এবং অন্যান্য প্রসঙ্গ’। বইটি প্রকাশ করছে বৈভব।  ধ্রুব এষের প্রচ্ছদে আঁকা বইটির দাম ৩০০ টাকা।

বইটির সার সংক্ষেপ সম্পর্কে লেখক জানিয়েছেন- জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত একটি বিষয়। সম্প্রতি এই টেলিস্কোপ দিয়ে ধারণকৃত কসমিক ক্লিফসের ভেতর অবস্থিত ক্যারিনা নেবুলা আসলে দেখতে কেমন? কিংবা সাউদার্ন রিং প্ল্যানেটারি নেবুলা? 


বিজ্ঞাপন


কার্ল সাগান ছিলেন একজন বিশ্ববিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী এবং অ্যাস্ট্রোফিজিস্ট। তার অন্যতম বেস্টসেলার বই ‘কসমস’ অবলম্বনে নির্মিত হয়েছিল বিখ্যাত তথ্যচিত্র। যেটি দশকের পর দশক ধরে আমাদের মোহিত করে রেখেছে। সার্চ ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ইন্টেলিজেন্স এবং নাসার ভয়েজার মিশনের সঙ্গে সম্পর্কিত এই অসাধারণ মানুষটি সম্পর্কে কিছু না বলাটা নিতান্তই অন্যায় হবে। 

বহুকাল আগেই ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের তাত্ত্বিকভাবে প্রমাণ পাওয়া গেলেও, অনেক বিজ্ঞানীই এতদিন এর অস্তিত্ব নিয়ে সন্দিহান ছিলেন। এই কৃষ্ণগহ্বরকে নিয়ে সাম্প্রতিক কিছু আবিষ্কারের কথা এখানে আপনাদের বলতে চাই। 

এলিয়েনদের নিয়ে জল্পনা কল্পনার কোনো শেষ নেই। হলিউডের চলচ্চিত্রে আমরা যেমনটা দেখি, তারা কি আসলেই দেখতে এমন? নাকি তারা কোনো এককোষী অনুজীবও হতে পারে? 

চিলির আতাকামা মরুভূমিতে সম্প্রতি এক রহস্যময় মমির সন্ধান পাওয়া গিয়েছে। বিকৃত ক্ষুদ্রাকার এই মমিটিকে অনেকেই এলিয়েনের বলে দাবি করছেন! আসলেই কি তাই? 


বিজ্ঞাপন


রাতের আঁধারে কারা যেন ফসলের খেতে বিচিত্র সব নকশা এঁকে রেখে যায়! এগুলোর কোনোটা ত্রিভুজ, কোনোটা চতুর্ভুজ, কোনোটা আবার অনেক জটিল! কারা এই ক্রপ সার্কেলগুলো তৈরি করে? কীভাবেই বা করে? 

এমনই কিছু জানা বা অজানা বিষয়, হতে পারে সেটা বিজ্ঞান, হতে পারে বিজ্ঞানকে ঘেঁষে চলা কোনো মিথের গল্প আপনাদের সামনে হাজির করবার চেষ্টা করেছি এই বইটিতে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর