শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

এ যেন শকুনের চোখে আগুন!

ফয়েজুর রহমান সৌখিন
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৮:৪৯ পিএম

শেয়ার করুন:

এ যেন শকুনের চোখে আগুন!
ছবি : প্রতীকী

কয়েক বছর আগের কথা—আমার বন্ধু বাইক দুর্ঘটনার শিকার হয়। মাথায় প্রচুর রক্তক্ষরণ হচ্ছিল। উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে আসতে হবে। তাই দ্রুত অ্যাম্বুলেন্স ডাকা হয়। বিপত্তি হলো পদ্মা পারের ঘাট কাঠাল বাড়ি এসে। ঘন কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ। প্রায় দু-ঘণ্টা অপেক্ষার পর বন্ধু আমার ওখানেই নিস্তেজ। প্রিয়জনেরা তার নিথর দেহ নিয়ে বাড়ি ফিরে গেলেন ওখান থেকেই। আর পিনাক-৬ এর কথা তো আর ভোলার নয়। 

এরকম হাজারও মর্মাহত গল্প আছে—পদ্মার ওপারে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের হৃদয় ছেঁড়া গল্প। আর অর্থনৈতিকভাবে পিছিয়ে তো ছিলই এ অঞ্চলের মানুষ।


বিজ্ঞাপন


অন্ধকার কেটে গিয়ে যেমন পৃথিবীর বুকে আলো আসবেই—একটা আশা থাকে সবার। তেমনি শেখের বেটির হাত ধরে দক্ষিণ-পশ্চিমের মানুষের আশা একদিন পদ্মায় ব্রিজ হবেই। আর হয়েছে! পদ্মা সেতু শুধু রড, সিমেন্ট ও পাথরের সেতু নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ১৬ কোটি মানুষের স্বপ্ন। জড়িয়ে আছে মানুষের অনুভূতি—একটি চ্যালেঞ্জ আর শকুনদের ষড়যন্ত্রের সমুচিত জবাব।

স্বাধীনতাযুদ্ধের আদর্শ ও অসাম্প্রদায়িক চেতনার পথ ধরে অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা চলমান। এই উন্নয়ন চলমান রাখতে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী হাতে নিয়েছেন অনেক মেগা প্রজেক্ট। রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল প্রকল্প, রামপাল বিদ্যুৎ কেন্দ্র, পায়রা গভীর সমুদ্র বন্দর, পদ্মা সেতুতে রেল সংযোগ তার মধ্যে অন্যতম। এর মধ্যে মেট্রোরেলের সুফল রাজধানীর মানুষ ইতোমধ্যে পেতে শুরু করেছেন।

বাংলাদেশ এখন বিশ্বের দ্রুত বর্ধনশীল পাঁচটি অর্থনীতির মধ্যে অন্যতম। জিডিপিতে বিশ্বে ৪১তম। গত এক দশকে দারিদ্র্যের হার ৩১ দশমিক ৫ থেকে ২০ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। এ সময়ে মাথাপিছু আয় তিনগুণ বৃদ্ধি পেয়ে ২ হাজার ২২৭ মার্কিন ডলারে উন্নীত হয়েছে। 

২০২১ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে । ২০৪১ সালের মধ্যে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত জাতি হিসেবে বাঙালি গড়ে তুলবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ। বিশ্বসভায় মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে প্রতিষ্ঠিত হবে—‘স্মার্ট বাংলাদেশ’।


বিজ্ঞাপন


উন্নয়নের এ ধারা দেখে শকুনের চোখে যেন আগুন লেগেছে। দেশকে পেছনের দিকে টেনে নিতে একটি কুচক্র মহল স্বাধীনতার পর থেকে কাজ করে আসছে আর তারা এখনও সক্রিয়। দেশে এবং বিদেশে বসে সাম্প্রদায়িকতা ছড়াতে পাঁয়তারা করে যাচ্ছে। সেই শকুনের চক্রকে বুড়ো আঙুল দেখিয়ে দেশ এগিয়ে চলছে। তাই তো আমাদের স্বাধীনতার রূপকার বঙ্গবন্ধু বলেছেন—‘সাত কোটি মানুষকে আর দাবায়ে রাখতে পারবা না’। শত বাঁধা বিপত্তি পার হয়ে এ জাতি এগিয়ে যাচ্ছে। ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের কথায় বলতে হয়—সাবাস, বাংলা দেশ, জ্বলে পুড়ে-মরে ছারখার তবু মাথা নোয়াবার নয়।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর