বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়াল ফ্লসি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০২:১৩ পিএম
বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়াল ফ্লসি

বিশ্বের সবচেয়ে বেশি বয়সি বিড়াল হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছে ফ্লসি। তার বর্তমান বয়স ২৭ বছর। যা মানুষের বয়সের হিসেবে প্রায় ১২০ বছরের সমান। 

ব্রিটিশ বাদামী এবং কালো বিড়ালটি বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ২৬ বছর এবং ৩২৯ দিনের রেকর্ড ব্রেকিং বয়সের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যদিও তার দৃষ্টিশক্তি কম এবং বধির, তারপরও স্বাস্থ্য ভালো রয়েছে।

মালিক ভিকি গ্রিন যুক্তরাজ্যের কল্যাণমূলক দাতব্য বিড়াল সুরক্ষা থেকে বৃদ্ধ ফ্লসিকে আগস্টে দত্তক নেন। তিনি বলেন, 'আমি প্রথম থেকেই জানতাম যে ফ্লোসি একটি বিশেষ বিড়াল, কিন্তু আমি কল্পনা করিনি যে আমি বিশ্ব রেকর্ডধারীর সঙ্গে আমার বাড়ি ভাগ করে নেব।'

তিনি বলেন, 'ফ্লসি খুব স্নেহময় এবং কৌতুকপূর্ণ। বিশেষত মিষ্টি যখন আপনি মনে রাখবেন যে তার বয়স কত। আমি অত্যন্ত গর্বিত যে বিড়াল সুরক্ষা আমাকে এমন একটি আশ্চর্যজনক বিড়ালের সঙ্গে থাকতে দিয়েছে।'

the world’s oldest cat Flossie

ফ্লোসি ১৯৯৫ সালে তার জীবনের প্রথম কয়েক মাসে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের লিভারপুলের মার্সিসাইড হাসপাতালের কাছাকাছি মালিক ছাড়া বাস করেছে। তারপর বাকি জীবনে বেশ কয়েকটি বাড়িতে কাটিয়েছে সে।

তাকে হাসপাতালের একজন কর্মী দত্তক নিয়েছিলেন, যার মালিক মারা যাওয়ার আগে তিনি ১০ বছর ধরে তার সাথে ছিলেন। এরপর ফ্লসিকে নিয়ে গিয়েছিল তার প্রয়াত মালিকের বোন। ১৪ বছর পর তার দ্বিতীয় মালিক মারা যান। বিড়াল সুরক্ষার স্বেচ্ছাসেবকদের কাছে হস্তান্তরের আগে সে তিন বছর তার দ্বিতীয় মালিকের ছেলের সঙ্গে ছিল।

the world’s oldest cat Flossie

তখনই তার অবিশ্বাস্য বয়সের কথা ছড়িয়ে পড়তে শুরু করে এবং তার রেকর্ড নিশ্চিত করার কাজ শুরু হয়। দাতব্য সংস্থার শাখা সমন্বয়কারী নাওমি রোজলিং বিবৃতিতে বলেন, 'আমরা অবাক হয়ে গিয়েছিলাম যখন আমরা দেখলাম যে ফ্লসির পশুচিকিত্সার রেকর্ডগুলো তাকে ২৭ বছর বয়সী বলেছে।'

বেশিরভাগ বিড়ালের মালিকরা অনেক কম বয়সী বিড়াল দত্তক নিতে পছন্দ করেন, বয়স্ক প্রাণীরা প্রায়শই তাদের শেষ দিনগুলো আশ্রয়কেন্দ্রে কাটায়।

সূত্র: সিএনএন

একে